শিরোনাম :

  • নয়াপল্টনে বিএনপির নেতাকর্মীদের সঙ্গে পুলিশের সংঘর্ষ জবানবন্দিতে বুলুসহ ১৫ বিএনপি নেতার নাম পেয়েছে পুলিশ সেনা অভ্যুত্থানবিরোধী বিক্ষোভে উত্তাল সুদান, সংঘর্ষে নিহত ৭দুই ট্রাকের মুখোমুখি সংঘর্ষ, নিহত ২
ফেসবুকে নিজের নাম বদলাবেন যেভাবে
১৫ ফেব্রুয়ারি, ২০২২ ১১:৩৬:৫১
প্রিন্টঅ-অ+

অনেকেই ফুল, পাখি লতা-পাতা কিংবা অ্যাঞ্জেলের নামে ফেসবুকে অ্যাকাউন্ট খোলেন। এজন্য অনেক সময় দুর্ভোগও পোহাতে হয়। এক্ষেত্রে আইডি হ্যাক হলে ফিরে পাওয়ার সম্ভাবনা খুবই কম। আসল নাম ছাড়া পুলিশের সহায়তাও নিতে পারবেন না।


এজন্য আসল নামেই ফেসবুক অ্যাকাউন্ট ব্যবহার সবচেয়ে নিরাপদ। অনেকেই বিয়ের পর নাম পরিবর্তন করতে চান। আবার কেউ কেউ কোনো কারণ ছাড়াই নাম বদলান। এক্ষেত্রে প্রতি ৬০ দিন অন্তর আপনি ফেসবুকের নাম বদলাতে পারবেন। সেই সুবিধা বহু দিন আগে থেকেই ফেসবুকে চলমান। কাজটি কিন্তু খুবই সহজ। স্মার্টফোন অথবা যে কোনো ব্রাউজার থেকে কাজটি করতে পারবেন। চলুন দেখে নেওয়া যাক কীভাবে ফেসবুকে নিজের নাম বদলাবেন-এজন্য প্রথমে আপনার ফোনে থাকা ফেসবুক অ্যাপ ওপেন করুন।


এবার অ্যাকাউন্টে লগইন করে হোম স্ক্রিনে হ্যামবার্গার মেনু বাটনে ট্যাপ করুন। তারপর ‘সেটিংস অ্যান্ড প্রাইভেসি’ অপশন সিলেক্ট করুন। এরপর ড্রপ ডাউন মেনু থেকে ‘সেটিংস’ অপশন সিলেক্ট করুন। তারপর ‘পার্সনাল অ্যান্ড অ্যাকাউন্ট ইনফরমেশন’ অপশন বেছে নিয়ে ‘নেম’ সিলেক্ট করুন। এবার নতুন নাম টাইপ করে ‘রিভিউ চেঞ্জ’ সিলেক্ট করুন। এবার আপনার অ্যাকাউন্টের পাসওয়ার্ড জানতে চাইবে ফেসবুক। পাসওয়ার্ড টাইপ করে ‘সেভ চেঞ্জ’ সিলেক্ট করুন। কিছুক্ষণের মধ্যেই নিজের ফেসবুক অ্যাকাউন্টে নতুন নাম দেখতে পাবেন। তবে ফেসবুক অ্যাকাউন্টের নাম বদলাতে অবশ্যই কিছু নিয়ম আপনাকে মানতে হবে। যেমন- ফেসবুকের কমিউনিটি স্ট্যান্ডার্ডের বিরুদ্ধে যায় এমন কোনো শব্দ নামে ব্যবহার করা যাবে না। ব্যক্তির বদলে কোনো সংস্থার নাম ব্যক্তিগত প্রোফাইলে ব্যবহার করা যাবে না। একাধিক ভাষার অক্ষর ব্যবহার করা যাবে না।


উপরের এই শর্তগুলো বাদ দিয়ে ৬০ দিন পরে ফেসবুক প্রোফাইলের নাম সহজেই বদলানো সম্ভব। তবে আপনি যদি প্রতি ৬০ দিন অন্তর নাম পরিবর্তন করেন তাহলে কিন্তু আরেকটি সমস্যা হতে পারে। সেক্ষেত্রে ফেসবুক কর্তৃপক্ষ আপনার জন্য এই সুবিধা ৬০ দিনের বদলে ১২০ দিন করে দিতে পারে। তাই কিছুদিন পরপরই ফেসবুকে নাম পরিবর্তন করা থেকে বিরত থাকুন। সব সময় চায় নিজের প্রোফাইলে আসল নাম ব্যবহার করুন। ভুয়া নাম ব্যবহার করলে আপনার অ্যাকাউন্ট নিষিদ্ধ করে দিতে পারে ফেসবুক।

আরো পড়ুন