শিরোনাম :

  • নয়াপল্টনে বিএনপির নেতাকর্মীদের সঙ্গে পুলিশের সংঘর্ষ জবানবন্দিতে বুলুসহ ১৫ বিএনপি নেতার নাম পেয়েছে পুলিশ সেনা অভ্যুত্থানবিরোধী বিক্ষোভে উত্তাল সুদান, সংঘর্ষে নিহত ৭দুই ট্রাকের মুখোমুখি সংঘর্ষ, নিহত ২
ফেসবুক গ্রুপের জন্য আসছে নতুন সুবিধা
১৫ মার্চ, ২০২২ ১১:৪৩:১৩
প্রিন্টঅ-অ+

ফেসবুক প্রতিনিয়তই তার ব্যবহারকারীদের জন্য নতুন সব ফিচার নিয়ে আসছে। বিশ্বের সবচেয়ে বেশি মানুষ সামাজিক যোগাযোগের জন্য যে মাধ্যম ব্যবহার করেন সেটি হচ্ছে ফেসবুক। প্রতিমাসে প্রায় ১.৮ বিলিয়ন ফেসবুক ব্যবহারকারী গ্রুপ ব্যবহার করেন। ফেসবুক শুধু ব্যবহারকারীদের বার্তা আদান-প্রদানই নয় আয়ের নানা সুযোগ দিচ্ছে। এবার গ্রুপের জন্য গুরুত্বপূর্ণ একটি টুল নিয়ে আসছে প্ল্যাটফর্মটি। সংস্থার পক্ষ থেকে বলা হচ্ছে, নতুন এই টুল ভুয়া খবর আটকাতে সাহায্য করবে।


নতুন এই টুল সব গ্রুপেই নজরদারির কাজ করবে। সেই গ্রুপ থেকে ভুয়া খবর ডিলিট করবে নিজে থেকেই। বিশ্বব্যাপী যত ফেসবুক গ্রুপ রয়েছে সব গ্রুপেই এই প্রযুক্তি কাজে লাগানো হবে। পুরো বিষয়টি আর্টিফিসিয়ল ইন্টেলিজেন্স নির্ভর। বর্তমানে ফেসবুকে যত গ্রুপ রয়েছে এবং ভবিষ্যতে যত গ্রুপ খোলা হবে সবগুলোতেই নজরদারি চালাবে ফেসবুক। এর ফলে কোনো গ্রুপে যদি কোনো মেম্বার বা গ্রুপ অ্যাডমিন ভুয়া পোস্ট করেন তাহলে সঙ্গে সঙ্গে সেই পোস্ট ডিলিট করবে ওই বিশেষ টুল।


এ বিষয়ে ফেসবুক অ্যাপের কমিউনিটি ভাইস প্রেসিডেন্ট মারিয়া স্মিথ একটি বøগ পোস্টে বলেন, প্রতিটি গ্রুপের অ্যাডমিনরা সফটওয়্যার অটোমেটিক মডারেশন সুবিধা ব্যবহার করতে পারেন। পুরোটাই নির্ভর করবে এটি গ্রুপ অ্যাডমিনের উপর। গ্রুপ অ্যাডমিন চাইলে সেই সুবিধা নিতে পারেন, এমনকি কেউ না চাইলে সেই অপশন নাও চালু রাখতে পারেন। এরই মধ্যে এই প্রযুক্তি চালু করা হয়েছে। সেখান থেকে ভালো ফিডব্যাকও পাচ্ছেন তারা। ভুয়া খবর বন্ধ করতে দীর্ঘদিন ধরে কাজ করে চলেছে মেটা। ফেসবুকের পর এই বিশেষ ফিচার যুক্ত করা হবে হোয়াটসঅ্যাপেও।

আরো পড়ুন