শিরোনাম :

  • জবানবন্দিতে বুলুসহ ১৫ বিএনপি নেতার নাম পেয়েছে পুলিশ উখিয়ায় রোহিঙ্গা ক্যাম্পে সন্ত্রাসীদের গুলিতে নিহত ২দুই ট্রাকের মুখোমুখি সংঘর্ষ, নিহত ২ আইসিসির সেরা হওয়ার দৌড়ে বাংলাদেশের নাসুম
উইকিপিডিয়াকে অর্থ দিতে রাজি গুগল
সান ফ্রান্সিসকো, রয়টার্স :
২৬ জুন, ২০২২ ১৫:৫২:৫০
প্রিন্টঅ-অ+

গুগল তার অনুসন্ধান ইঞ্জিন দ্বারা প্রদর্শিত বিষয়বস্তুর জন্য উইকিপিডিয়াকে অর্থ প্রদান করতে সম্মত হয়েছে, মার্কিন প্রযুক্তি জায়ান্ট ইউরোপের সংবাদ আউটলেটগুলির সাথে যে চুক্তি করেছে তার প্রতিফলন।


উইকিমিডিয়া ফাউন্ডেশন, যে দাতব্য সংস্থা অনলাইন বিশ্বকোষের তত্ত্বাবধান করে, বলেছে যে গুগল তার বাণিজ্যিক উদ্যোগ উইকিমিডিয়া এন্টারপ্রাইজের জন্য প্রথম অর্থপ্রদানকারী গ্রাহক, যা এটি গত বছর চালু করেছিল।


ইন্টারনেট আর্কাইভ, একটি অলাভজনক যা ওয়েব্যাক মেশিন নামে একটি সাইট চালায় যা ওয়েবসাইটের স্ন্যাপশট সংরক্ষণ করে এবং উইকিপিডিয়া লিঙ্কগুলি ঠিক করতে ব্যবহৃত হয়, বাণিজ্যিক পরিষেবাগুলি বিনামূল্যে দেওয়া হবে৷ উইকিমিডিয়ার লেন বেকার মঙ্গলবার এক বিবৃতিতে বলেছেন, "আমরা আমাদের দীর্ঘ সময়ের অংশীদার হিসাবে তাদের উভয়ের সাথে কাজ করতে পেরে রোমাঞ্চিত।"


উইকিপিডিয়া, বিশ্বের সর্বাধিক পরিদর্শন করা ওয়েবসাইটগুলির মধ্যে একটি, এটি ব্যবহার করার জন্য বিনামূল্যে, স্বেচ্ছাসেবকদের দ্বারা আপডেট করা হয় এবং ভাসতে রাখার জন্য অনুদানের উপর নির্ভর করে৷


নতুন বাণিজ্যিক হাত পৃথক ব্যবহারকারীদের জন্য সেই ব্যবস্থা পরিবর্তন করবে না, ফাউন্ডেশন বলেছে।


Google তার "নলেজ প্যানেল" এর জন্য সাইট থেকে উপাদান ব্যবহার করে — একটি সাইডবার যা প্রধান অনুসন্ধান ফলাফলের সাথে থাকে। তথ্যের উৎস সবসময় দেখানো হয় না, একটি অনুশীলন যা উইকিমিডিয়া থেকে অভিযোগের জন্ম দিয়েছে। গুগল এর আগে উইকিপিডিয়াকে অনুদান এবং অনুদানের মাধ্যমে অর্থ দিয়েছে।


Google-এর টিম পালমার বলেছেন, “আমরা দীর্ঘকাল ধরে উইকিমিডিয়া ফাউন্ডেশনকে সর্বত্র জ্ঞান ও তথ্যের প্রবেশাধিকার সম্প্রসারণের জন্য আমাদের ভাগ করা লক্ষ্যগুলিকে সমর্থন করেছি। ফাউন্ডেশনের বিবৃতিতে Google চুক্তির মূল্য প্রকাশ করা হয়নি।


ফরাসী নিয়ন্ত্রক এবং গুগল মঙ্গলবার বিষয়বস্তুর জন্য নিউজ আউটলেটগুলিকে অর্থ প্রদানের জন্য মার্কিন সংস্থার জন্য একটি কাঠামোতে সম্মত হয়ে বছরের পর বছর ধরে বিরোধের অবসান ঘটিয়েছে।

আরো পড়ুন