শিরোনাম :

  • জবানবন্দিতে বুলুসহ ১৫ বিএনপি নেতার নাম পেয়েছে পুলিশ উখিয়ায় রোহিঙ্গা ক্যাম্পে সন্ত্রাসীদের গুলিতে নিহত ২দুই ট্রাকের মুখোমুখি সংঘর্ষ, নিহত ২ আইসিসির সেরা হওয়ার দৌড়ে বাংলাদেশের নাসুম
আইসিটি অলিম্পিয়াড বাংলাদেশ- এর যাত্রা শুরু
অপূর্ব চক্রবর্তী
২৯ জুলাই, ২০২২ ২২:১৪:৩৮
প্রিন্টঅ-অ+

চর্তুথ শিল্প বিপ্লবের কথা মাথায় রেখে বাংলাদেশের তরুণ প্রজন্মের স্কিল ডেভেলপমেন্টের লক্ষ্যে ক্রিয়েটিভ আইটি ইনস্টিটিউট এবং হুইসেলের পৃষ্ঠপোষকতায় প্রথমবারের মতো আয়োজিত হচ্ছে আইসিটি অলিম্পিয়াড। 


বৃহস্পতিবার (২৮ জুলাই ২০২২ খ্রিঃ)  বিকেল ৩ ঘটিকায় রাজধানীর ফার্মগেটের কৃষিবিদ ইনস্টিটিউশন বাংলাদেশ (কেআইবি) মিলনায়তনে আইসিটি অলিম্পিয়াড বাংলাদেশ এর ওয়েবসাইট ও রেজিষ্ট্রেশন কার্যক্রমের শুভ উদ্বোধন করা হয়। 


বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশন (ইউজিসি) এর সদস্য এবং বাংলাদেশ স্যাটেলাইট কোম্পানি লিমিটেড (বিএসসিএল) এর পরিচালক অধ্যাপক ড. মোঃ সাজ্জাদ হোসেন।


এছাড়াও ইভেন্ট স্পিকার হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশ মালয়েশিয়া চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাস্ট্রি (বিএমসিসিআই) এর সভাপতি সৈয়দ আলমাস কবীর, ঢাকা বিশ্ববিদ্যালয়ের রোবটিক্স বিভাগের শিক্ষক অধ্যাপক লাফিফা জামাল এবং বাংলাদেশ ব্যাংকের সাবেক গভর্নর ড. আতিউর রহমান। 


এ আয়োজনে বাংলাদেশের ৮ টি বিভাগের প্রায় ৩০০ টির অধিক সংখ্যক বিদ্যাপীঠের শিক্ষার্থীদের আমন্ত্রণ জানানো হয়। পরবর্তীতে থিমসং এবং কেক কেটে আনুষ্ঠানিকভাবে ওয়েবসাইট এবং রেজিষ্ট্রেশন কার্যক্রমের উদ্বোধন করা হয়। সারা বাংলাদেশে অনলাইন রেজিষ্ট্রেশনের পাশাপাশি বিভিন্ন ক্যাম্পাসে সরাসরি বুথের মাধ্যমেও চলমান থাকবে এ কার্যক্রম। রেজিষ্ট্রেশনের সময় আজকে থেকে শুরু হয়ে চলবে আগামী ৪৯ দিন পর্যন্ত। 


আইসিটি অলিম্পিয়াড বাংলাদেশ এর প্রোজেক্ট ম্যানেজার সোহাগ মিয়া বলেন, আমাদের এই আইসিটি অলিম্পিয়াড শুধু একটি প্রতিযোগিতাই নয় এর মাধ্যমে আমরা সারাদেশে আইসিটি বিষয়ে সচেতনতা তৈরির পাশাপাশি একে তৃণমূল পর্যায়ে নিয়ে যাওয়া উদ্দেশ্য নিয়েই কাজ করবো। আইসিটি বিষয়ক এ সচেতনতামূলক শিক্ষা থেকে শুরু হবে আইসিটি অলিম্পিয়াড প্রতিযোগিতা। যার প্রাইজমানি ৫০ লক্ষ টাকা। যারা এই আইসিটি অলিম্পিয়াড এ অংশগ্রহণ করবেন তাদের সকলের জন্যে থাকছে বিভিন্ন ফ্রি ভিডিও এবং অনলাইন কোর্স, পাশাপাশি থাকছে বিভিন্ন ক্যাম্পাসে ফ্রি সেমিনারের আয়োজন। 


আইসিটি অলিম্পিয়াড বাংলাদেশ প্রিস্কুল থেকে শুরু করে উচ্চ মাধ্যমিক ও বিশ্ববিদ্যালয় পর্যায়ে মোট ৬ টি গ্রুপে ভাগ হয়ে শুরু হবে প্রতিযোগিতা। ১০ টি সেগমেন্ট এর মধ্যে রোবটিক্স, হার্ডওয়ার, সফটওয়্যার বিষয়ক সেগমেন্ট উল্লেখযোগ্য। প্রিস্কুল থেকে ৩৫ বছর বয়সের সকল ব্যক্তি এই প্রতিযোগিতায় অংশগ্রহণ করতে পারবেন।


এছাড়া আজকের এই আইসিটি অলিম্পিয়াড এর ওয়েবসাইট এবং রেজিষ্ট্রেশন ওপেনিং প্রোগ্রাম এ সেরা জেলা টিম হিসেবে রংপুর, কিশোরগঞ্জ, চাঁদপুরের প্রতিনিধিদের হাতে স্মারক পুরস্কার তুলে দেওয়া হয়।


অনলাইনে http://ictolympiadbangladesh.com ওয়েবসাইটে এ ঢুকে প্রয়োজনীয় তথ্যসমূহ পূরণ করে ২০০/- (দুইশত টাকা মাত্র) দিয়ে রেজিস্ট্রেশন করতে হবে। অনলাইনে রেজিষ্ট্রেশন কার্যক্রম চলবে আগামী ৪৯ দিন পর্যন্ত। 

আরো পড়ুন