শিরোনাম :

  • রাজধানীতে ট্রাকের ধাক্কায় বৃদ্ধ নিহত জবানবন্দিতে বুলুসহ ১৫ বিএনপি নেতার নাম পেয়েছে পুলিশ উখিয়ায় রোহিঙ্গা ক্যাম্পে সন্ত্রাসীদের গুলিতে নিহত ২দুই ট্রাকের মুখোমুখি সংঘর্ষ, নিহত ২
ফেসবুকে রেস্ট্রিকশন এড়াতে যা করবেন
আব্দুল্লাহ আল হুজাইফা:
০৭ সেপ্টেম্বর, ২০২২ ১৩:১০:১৩
প্রিন্টঅ-অ+

বর্তমানে ফেসবুকে অনলাইন সেলারদের জন্য এক আতংকের নাম হলো রেস্ট্রিকশন/পার্মানেন্ট রেস্ট্রিকশন এটি একটি চরম বিড়ম্বনার কারণ হয়ে দাড়িয়েছে এখন। রীতিমত অনলাইন বিজনেস অফ করে দেয়ার অবস্থা দেখতেছি চারপাশে। গত কয়েক সপ্তাহ ধরে আমি এটা নিয়ে অনেক রিসার্চ করেছি, অনেক গুলো একাউন্ট ও পেইজ রেস্ট্রিকশন থেকে REINSTATE ও করেছি। আমার বাস্তব অভিজ্ঞতা থেকে কিছু খুঁটিনাটি ট্রিক্স শেয়ার করবো যেগুলো মেইন্টেইন করলে আপনি এই আতংকে শিকার হবেন না হয়তো।


১। অথেনটিক প্রোফাইল গুলোই শুধুমাত্র বিজনেস পেইজে এডমিন রাখুন


-আমরা অনেকেই না বুঝে যে কোন আইডিতে পেইজের এক্সেস দিয়ে দিচ্ছি, অথচ আপনি যাকে এডমিন বা এডিটর করছেন তার আইডিতে কোন ভায়োলেশন আছে কিনা সেটা কয়জনে চেক করে! অথচ শুধু ফেইসবুক পেজ এ সীমাবদ্ধ নয়, ফেসবুক এখন বিজনেস পেজের এডমিন আইডি এবং এড অ্যাকাউন্টের উপর কঠোর নজরদারি করছে। তাই শুধুমাত্র তাকেই এডমিন বা এডিটর করেন যার পারসোনাল প্রোফাইল আইডিন্টিটি কনফার্মড ও এড একাউন্ট এক্টিভ আছে।


২। বিজনেস পেইজে এড হওয়ার আগে আপনার আইডিন্টিটি কনফার্ম করুন।


- আপনার একাউন্টের সেটিং এ গিয়ে social issues, elections or politics অপশন থেকে আইডিন্টিটি কনফার্ম করবেন, অবশ্যই নোটারি পাবলিক ইংলীশ করে আপলোড করবেন, কারণ এখন স্মার্ট কার্ড, NID এইগুলো কে ফেসবুক বেশিরভাগ সময় ফেইক মনে করে ডিক্লাইন করতেছে, আর ভুলে ও পাসপোর্ট সাবমিট করবেন না, কেন জানি পাসপোর্ট দিলেই সেই আইডি সাবমিশন ফেইল্ড হয়েছে। এটার কারণ আমি নিজেও জানি না। আর আইডিন্টিটি কনফার্মেশনের ক্ষেত্রে অবশ্যই ফেসবুকে মোবাইলের অ্যাপ ইউজ করে ডাইরেক্ট ফেসবুকের ইন্টার্নাল অ্যাপ এর ক্যামেরা থেকে ডকুমেন্ট স্ক্যান করে সাবমিট দিবেন।


৩। যারা ইতিমধ্যে এড একাউন্ট ও পেইজে রেস্ট্রিকশন খেয়ে বসে আছেন তারা কি করবেন!!


-*যদি রিভিউ অপশন থাকে তাহলে হতাশ হওয়ার কারণ নেই, কিন্তু তাড়াহুড়ো করা যাবে না; আগে দেখেন কেন আপনার এড একাউন্ট বা পেইজ রেস্ট্রিকশন করেছে। রেস্ট্রিকশন হওয়ার আগে আপনার মেইলে বা আপনার আইডিতে কোন ভায়োলেশনের নোটিফিকেশন আসছে কিনা চেক করেন অথবা রিসেন্টলি কোন এড রিজেক্ট হয়েছে কিনা বা আপনার পেইজের কোন পোস্ট টেক ডাউন করছে কিনা সাপোর্ট ইনবক্সে দেখুন। যদি এমন কিছু পান তাহলে কখনই নিজে নিজে রিকুয়েস্ট রিভিউতে ক্লিক করবেন না, ৮০% চান্স থাকবে পার্মানেন্ট রেস্ট্রিক্টেড হওয়ার।


তো এখন কি করনীয়?


এড ম্যানাজার থেকে রিজেক্টেড এড গুলো ভালোবাভাবে ডিলেট করুন।


তারপর ফেসবুক বিজনেস সাপোর্টে লাইভ চ্যাট ওপেন করুন, তাদের কে এক্সপ্লেইন করেন যে আপনার এই বিজনেস পেইজ আপনার কাছে কতটা গুরুত্বপূর্ণ, আপনাকে তারা কল দিতে চাইবে অবশ্যই কল দিতে বলবেন, যদি Meta Pro এর টিমের লোক আপনার আইডিন্টিটি কনফার্ম করে রিকুয়েস্ট রিভিউ দিতে বলে তাহলে তাকে রিকুয়েস্ট করবেন যে যাতে আপনার হয়ে Request Review তে ক্লিক করে। ভুলেও তার কথা শুনে ক্লিক করতে যাবেন না। তখন সে আপনাকে বলবে আমার সাইড থেকে করা যাচ্ছে না কারণ আপনাকে আপনার আইডিন্টিটি কনফার্ম করে তারপর Request Review তে ক্লিক করতে হবে। তাহলে বলবেন আমি আমার ডকুমেন্টস রেডি করে পরে সাবমিট করবো এ বলে তার থেকে বিদায় নেন।


যদি রিক্স নিতে না চান তাহলে আপনাকে এখন ফেসবুক বিজনেস পার্টনার অথোরাইজড কোন এজেন্সির মাধ্যমে এই কাজটা করাতে হবে, আর যদি আপনি করতে চান সেক্ষেত্রে ড্রাইভিং লাইসেন্স দিয়ে আইডিন্টিটি কনফার্ম করতে হবে মোবাইল থেকে। তবে ৫০% চান্স থাকবে রিইনস্ট্যাড হওয়ার।


আর যদি লাইভ চ্যাটে Meta Pro এর টিম আপনার হয়ে রিকুয়েস্ট রিভিউ দিয়ে দেয় কোন ধরণের আইডিন্টিটি কনফার্মেশন ছাড়াই তাহলে নিশ্চিন্তে থাকুন এটা ঠিক হয়ে যাবে। আপনাকে কেইস রেফারেন্স আইডি দিবে ওইটা ফলোআপ করে ম্যাসেজ দিবেন ভদ্রতার সহিত, মেইলে তারা আপনাকে রিস্পন্স করবে।*


৪। এখন তাহলে আপনার পার্মান্যান্ট রেস্ট্রিক্টেড এড একাউন্ট ও পেইজের কি হবে!!


- পার্মান্যান্ট এড একাউন্ট এর সলুশ্যন আছে, এ ব্যাপারে Ghetto King থেকে যথেষ্ট সাপোর্ট দেয়ার চেষ্টা করবো।


তবে পার্মান্যান্ট রেস্ট্রিক্টেড পেইজ রিইনেস্ট্যাড এর ব্যাপারে ফেসবুক থেকে অফিসিয়ালি আর কোন সাপোর্ট পাবেন না তবে একমাত্র আনঅফিসিয়াল ফেসবুক ইন্টার্নাল টিমের মধ্যস্থতা ছাড়া ব্যাক আনা সম্ভম না। এটা অনেক এক্সপেন্সিভ একটা টাস্ক যেটা অনলি জায়ান্ট কোম্পানিগুলো এফোর্ড করতে পারবে। এই বিষয়ে খোলামেলা আলোচনা করা সম্ভব না প্রাইভেসি ইস্যু রয়েছে।


কিছু পার্মান্যান্ট রেস্ট্রিক্টেড পেইজ ও এড একাউন্ট ইস্যু আনঅফিসিয়াল ও অফিসিয়ালি সল্ভ করার স্কিনশট দিয়েছি, দেখে নিতে পারেন।


আশা করি উপরিউক্ত আমার বাস্তব অভিজ্ঞতা শেয়ার করে কিছুটা হলে ও আপনাদের উপকার করতে পেরেছি।

আরো পড়ুন