ই-পেপার শুক্রবার, ০৩ মে ২০২৪, ২০ বৈশাখ ১৪৩১

জমির ক্ষতিপূরণ ছাড়া স্থাপনা না ভাঙ্গার আহবান

নিজস্ব প্রতিবেদক
২০ এপ্রিল ২০২৪, ১৩:১৯
আপডেট  : ২০ এপ্রিল ২০২৪, ১৪:১৮

জমির ক্ষতিপূরণ না দিয়ে বেআইনিভাবে মুগদা মেইন রোডের দুই পাশের শত শত বাড়ি ও বিল্ডিং ভেঙ্গে না ফেলার আহবান জানেয়েঝেন জমির মালিকরা। আজ শনিবার সকালে বাংলাদেশ ক্রাইম রিপোর্টার্স এসোসিয়েশন মিলনায়তনে সংবাদ সম্মেলন করে জমির মালিকদের পক্ষে এএসএম সালাউদ্দিন এ আহবান জানান।

তিনি জানান, মুগদা এলাকার প্রধান সড়কের দুই পাশের স্থায়ী বাসিন্দা হিসেবে নিজস্ব জমিতে আমাদের পূর্বপুরুষগণ এবং আমরা রাজউকের অনুমোদন নিয়ে বাড়ি ঘর নির্মাণ করে দীর্ঘদিন বসবাস করে আসছি। এমনকি অনেকে দোকান পাট তৈরি করে অথবা বাণিজ্যিকভাবে ভাড়া দিয়ে জীবিকা নির্বাহ করছি। এখানে অনেকগুলো ব্যংকও রয়েছে। অনেকে আবার বিভিন্ন আর্থিক প্রতিষ্ঠান থেকে গৃহনির্মাণ ঋন নিয়ে বাড়িগুলো বন্ধ রেখেছেন। অনেকের বাড়িটি তাদের একমাত্র আবাসস্থল বা অনেকে ভাড়া দিয়ে যে আয় করে তা দিয়ে পরিবার পরিজনের ব্যয় নির্বাহ করে থাকেন এবং যা তাদের একমাত্র অবলম্বন। তিনি বলেন, মুগদা প্রধান সড়কটি সর্বশেষ ঢাকা সিটি জরিপ অনুযায়ী ৩০ ফুট প্রশস্ত। আমরা সম্প্রতি রাজউকের নোটিশের মাধ্যমে জানতে পারি এ সড়কে রাজউক কর্তৃক প্রণীত বিশদ অঞ্চল পরিকল্পনা (ড্যাপ), (২০২২-২০৩৫) এর পরিকল্পনা অনুযায়ী ৫০ ফুট বা ৬০ ফুট সড়কের পরিল্পনা বাস্তবায়ন করা হবে। নকশা চেয়ে রাজউক থেকে আমাদের অনেককে নোটিশ প্রদান করা হয়েছে। আবার অনেকে নোটিশ পায়নি। তিনি আরও বলেন, রাজউকের লোকজনসহ স্থানীয় প্রশাসন ইতিমধ্যে সড়কের উভয় পাশে আমাদের জায়াগাসহ নির্মিত স্থাপনা /ভবন এর মাপঝোপ করেছেন। রাজউকের লোকজন জানিয়েছে আমাদের জায়গাসহ বাড়িঘর শীঘ্রই ভেঙ্গে ফেলে সড়ক নির্মাণ করবে। কিন্ত তারা জমিগুলো এখনও আইনিভাবে অধিগ্রহণ করেনি। তাদের পক্ষ থেকে আমাদের জমি কি পরিমান অধিগ্রহন করা হবে তা জানায়নি বা জমি বা জমির উপর স্থাপিত বিল্ডিং বা বাড়ির ক্ষতিপূরণ কি দেওয়া হবে তাও জানায়নি। এরই মধ্যে গতকাল এলাকায় প্রশাসনের পক্ষ থেকে মাইকিং করা হয়েছে আগামীকাল রবিবার সড়কের আশপাশের সকল স্থাপনা ভেঙ্গে ফেলা হবে। আমাদের জমিও স্থাপনার ক্ষতিপূরণ না দিয়ে জোরপূর্বক ভেঙ্গে ফেলার খবরে আমরাসহ এলকাবাসী আতঙ্কিত ও উদ্বীগ্ন।

এএস এম সালাউদ্দিন বলেন, রাষ্ট্রের প্রয়োজনে বা সরকারি প্রয়োজনে জমি অধিগ্রহন করার বিধান আছে তা আমরাও জানি। কিন্তু আমাদের জমি অধিগ্রহণ করতে হলেতো সরকারিভাবে মূল্যপরিশোধ বা ক্ষতিপূরণ দিতে হবে। আমাদের শত শত ভবন ও জমি তারা অধিগ্রহণ করবেন সেটিরতো বিধান রয়েছে। কিন্তু অবস্থা দৃষ্টে মনে হচ্ছে তারা বেআইনিভাবেই আমাদের জমি ও স্থাপনা দখল করতে চায়। এ বিষয়ে কিছুদিন পূর্বে আমরা মহামান্য হাইকোর্টে রিট পিটিশন দাখিল করেছি। মহামান্য হাইকোর্ট রাজউকের চেয়ারম্যানসহ কর্তৃপক্ষকে আগামী একমাসের মধ্যে আইনিভাবে আমাদের সাথে বসে বিষয়টি মিটমাট করতে নির্দেশ দিয়েছেন।

তিনি বরেন, আমাদের জমিসহ স্থাপনার ক্ষতিপূরণ প্রদান না করে অন্যায়ভাবে জোরপূর্বক উচ্ছেদ না করতে। কিন্তু বিষয়টি তারা আমলে না নিয়ে সম্পূর্ণ বেআইনিভাবে উচ্ছেদের পরিকল্পনা নিচ্ছে বলে আমার শুনতে পাচ্ছি।

এমতাবস্থায় প্রধানমন্ত্রীসহ সংশ্লিষ্ট সকলের প্রতি আহবান জানাচ্ছি আমাদের জমিসহ স্থাপনার ক্ষতিপূরণ না দিয়ে অন্যায়ভাবে জোরপূর্বক আমাদের উচ্ছেদ না করার। ক্ষতিপূরণ না দিয়ে বেআইনিভাবে জোরপূর্বক উচ্ছেদ করলে পরিবার পরিজন নিয়ে আমাদের পথে বসা ছাড়া কোন উপায় থাকবে না। তিনি বলেন আমাদের প্রাপ্য ক্ষতিপূরণ দিয়ে জমি অধিগ্রহন করলে আমাদের কোন আপত্তি থাকবে না। এ সময় মাহবুবুর রহমানসহ ৫০ জনের অধিক বাড়ির মালিক উপস্থিত ছিলেন।

আমার বার্তা/জেএইচ

ঢাবির কার্জন হলের ফুটপাতে পড়েছিল বৃদ্ধের মরদেহ

ঢাকা বিশ্ববিদ্যালয়ের কার্জন হল সংলগ্ন ফুটপাত থেকে অজ্ঞাত বৃদ্ধের বড় দেহ উদ্ধার করেছে পুলিশ। তার

রাজধানীর খিলগাঁওয়ে ভবন থেকে পড়ে যুবকের মৃত্যু

রাজধানীর খিলগাঁওয়ের পূর্ব গোড়ানের চতুর্থ তলা ভবনের ছাদ থেকে নিচে পড়ে মোঃ মাহমুদ পারভেজ নামে

হাসপাতালে ১০ টাকার টি‌কেট কে‌টে চো‌খ দেখালেন প্রধানমন্ত্রী

রাজধানীর শেরে বাংলা নগরে জাতীয় চক্ষু বিজ্ঞান ইনস্টিটিউটে সাধারণ রোগীদের মত ১০ টাকার টিকিট কেটে

খিলগাঁও থেকে যুবকের হাত-পা বাঁধা লাশ উদ্ধার

সকালে উত্তর গোড়ান আইসক্রিম ফ্যাক্টরির গলি থেকে মরদেহ উদ্ধার করা হয়। রাজধানীর খিলগাঁও উত্তর গোড়ান
  • সর্বশেষ
  • জনপ্রিয়

নাইজারে মার্কিন ঘাঁটিতে প্রবেশ করেছে রুশ সেনারা

ভূমধ্যসাগরে ৮ বাংলাদেশি নিহতের মরদেহ পরিবারের কাছে হস্তান্তর: ২ আসামী গ্রেপ্তার

বোলিংয়ে বাংলাদেশ, তানজিদ তামিমের অভিষেক

চাঁদের উদ্দেশে যাত্রা করল পাকিস্তানের স্যাটেলাইট

ইসরায়েলের সঙ্গে সম্পর্ক স্থাপনে কঠিন শর্ত দিলো সৌদি

টি-টোয়েন্টি বিশ্বকাপে আম্পায়ারিং করবেন সৈকত

যুক্তরাষ্ট্রে ফিলিস্তিনপন্থি বিক্ষোভ : গ্রেপ্তার ২,২০০ শিক্ষার্থী

‘সব কিছুর জন্য ধন্যবাদ মাহি ভাই’

‘আচরণবিধি ভাঙলে কাউকে ছাড় দেওয়া হবে না’

টেস্ট র‍্যাঙ্কিংয়ে শীর্ষে অস্ট্রেলিয়া, পেছাল ভারত

মিয়ানমারে পুরুষকে বিদেশে যাওয়ার অনুমতি দিচ্ছে না জান্তা

ঢাবির প্রশ্নপত্র ফাঁস: ৮৭ শিক্ষার্থীসহ সব আসামি খালাস

ঢাবির কার্জন হলের ফুটপাতে পড়েছিল বৃদ্ধের মরদেহ

রাজধানীর খিলগাঁওয়ে ভবন থেকে পড়ে যুবকের মৃত্যু

বনানীতে দাঁড়িয়ে থাকা বাসে সিএনজির ধাক্কা, আহত ৬

ক্যাম্পাস বন্ধ ঘোষণার মধ্যেই কুবিতে গুচ্ছ ভর্তি পরীক্ষা

ডিডাব্লিউর বাকস্বাধীনতা অ্যাওয়ার্ড পাচ্ছেন ইউলিয়া নাভালনায়া

বিধ্বংসী ব্যাটিংয়ে সাকিবের সেঞ্চুরি

মুক্ত গণমাধ্যম সূচকে দুই ধাপ পিছিয়ে বাংলাদেশ ১৬৫তম

আগামী কয়েকদিনের আবহাওয়া নিয়ে যা জানাল আবহাওয়া অফিস