ই-পেপার রবিবার, ১২ মে ২০২৪, ২৯ বৈশাখ ১৪৩১

শ্রীমঙ্গলে শিক্ষক কর্তৃক ছাত্রীকে উত্যক্ত করার অভিযোগ

মৌলভীবাজার প্রতিনিধি
০৫ অক্টোবর ২০২৩, ১১:৪৬

শ্রীমঙ্গলে খেজুরীছড়া চা বাগানের রানার স্কুল এন্ড কলেজে শিক্ষক কর্তৃক ছাত্রীকে আই লাভ ইউ বলতে বলার অপরাধের প্রতিবাদের নামে বহিরগত কিছু লোক ছাত্রীদের শীলতাহানি করেছে বলে অভিযোগ পাওয়া গেছে। কিন্তু ঘটনার একমাস পেরিয়ে গেলেও উপজেলা প্রশাসন, শিক্ষা অফিসারসহ আইন প্রয়োগকারী সংস্থা রহস্যজনক কারণে নীরব ভূমিকা পালন করছে। অভিযুক্ত শিক্ষককে ২০১৭ সালে নিয়োগ পরীক্ষার মাধ্যমে স্কুলে নিয়োগ দেয়া হয়। তখন তাৎক্ষণিকভাবে তাদের চাপে সহকারী

প্রধান শিক্ষক প্রাণতুষ সরকার, রাজঘাট ইউনিয়নের ইউপি সদস্য সেলিম আহমদ, সাবেক ইউপি সদস্যর সুমন তাতী, গর্ভনিং বডির সদস্য আহসানুল হক দুলাল, খেজুরি ছড়া ইউনিয়নের ইউপি সদস্য রষিষ্ট গোয়ালাসহ ৫ সদস্যে একটি তদন্ত কমিটি গঠন করার হয়। পরদিন ম্যনেজিং কমিটির মাধ্যমে সিন্ধান্ত হবে বলে জানান। এলাকার শিক্ষানুরাগী ও সচেতন মহলের ধারনা রাজঘাট ইউপি সদস্য সেলিম হক কিছু বখাটে যুবকদেরে নিয়ে শিক্ষা প্রতিষ্ঠানকে ক্ষতিগ্রস্থ করার জন্য শিক্ষকদেরে হেনস্থা ও ছাত্রীদেরে শীলতাহানির ঘটনা ঘটিয়েছেন।

পরবর্তীতে ১ সেপ্টেম্বর ছাত্রী তার পরিবারকে বিষয়টি অবগত করলে তার পরিবার ও বর্হিরাগত কিছু লোক নিয়ে ৩ সেপ্টেম্বর স্কুলে প্রধান শিক্ষকের নিকট বিচার প্রার্থী হন। পরে তারা থানায় লিখিত অভিযোগ করেন। প্রত্যক্ষদর্শী সূত্রে জানা যায়, ৩ সেপ্টেম্বর ছাত্রীর পিতা রানার স্কুল এন্ড কলেজে শিক্ষক কর্তৃক ছাত্রীকেকিছু বখাটে ছেলে নিয়ে রাজঘাট ইউনিয়ন চেয়ারম্যান বিজয় বুনার্জীর নিকট লিখিত অভিযোগের একটি কপি প্রধান শিক্ষকের নিয়ে আসেন। ৪ সেপ্টেম্বর প্রধান শিক্ষক জরুরি একটি মিটিং এ মৌলভীবাজার জেলা প্রশাসকের কার্যালয়ে গেলে তার অনুপস্থিতিতে আন্দোলনের নামে শিক্ষকদের তাড়া করে নিয়ে একটি রুমে তালা বদ্ধ করে রাখে। এসময় ছাত্র ছাত্রীরা ক্লাস রুম থেকে বের হতে না চাইলে মারধোর করে জোরপূর্বক টেনে বের করার চেষ্টা করে।

এসময় অনেক ছাত্রীদের হাত ধরে টানা হেঁচড়া করে শীলতাহানি করা হয়েছে বলে স্কুলের ছাত্রীরা জানিয়েছে।

খবর পেয়ে শ্রীমঙ্গল উপজেলা নির্বাহী কর্মকর্তা, শ্রীমঙ্গল থানার অফিসার ইনচার্জ ঘটনা স্থলে গিয়ে পরিস্থিতি শান্ত করেন এবং অভিযুক্ত শিক্ষককে গ্রেফতার করে থানায় নিয়ে আসেন।

ভিকটিম আরসী বোনার্জীর শ্রীমঙ্গল থানায় লিখিত অভিযোগে জানা যায়, ছাত্রীটি বিষয়টি তার ক্লাস ক্যাপটেন ও তার বান্ধবীকে জানায় শ্রীমঙ্গল খেজুরিছড়া চা বাগানের রানার স্কুল এন্ড কলেজের ৭ম শ্রেণীর এক ছাত্রীকে ঐ স্কুলের এক খণ্ডকালীন এক শিক্ষক ২৭ আগস্ট ছাত্রীটির এক বান্ধবীসহ তার রুমে ডেকে নিয়ে বান্ধবীটিকে পানি আনতে পাঠিয়ে দেন। ছাত্রীটিকে শিক্ষকের রুমে নিয়ে আই লাভ বলার জন্য বলেন বলে থানার অভিযোগে উল্লেখ করেন।

স্কুলের নিরাপত্তা জানিত কারণে স্কুলের নাম প্রকাশে অনিচ্ছুক ছাত্র ছাত্রীরা জানান, প্রতিবাদের নামে ভিকটিমের পরিবার বহিরাগত বখাটে নিয়ে এসে তান্ডব চালায় স্কুলে। ছাত্র ছাত্রী ক্লাসের বাহিরে যেতে না চাইলে মারধোর করা হয়। এসময় ছাত্রীদের গায়ে হাত দিয়ে শীলতাহানি করে। ক্ষোভের সাথে ছাত্রীরা বলেন একজন শিক্ষক আই লাভ ইউ বলার জন্য বলে শাস্তি হতে পারে, কিন্তু স্কুলে শিক্ষক লাঞ্চিত, মেয়েদের শীলতাহানির কোন বিচার নেই!

রানার স্কুল এন্ড কলেজের প্রধান শিক্ষক মোহাম্মদ নুরুল হক জানান, গত ৩ সেপ্টেম্বর অভিযোগকারী স্কুলের ৭ম শ্রেণীর ছাত্রীর পিতা অভিমান্য বোনার্জীসহ শতাধিক লোক ওই ছাত্রীকে স্কুলের খণ্ডকালীন শিক্ষক তাকে আই লাভ ইউ বলার জন্য বলেছেন বলে রাজঘাট ইউনিয়ন চেয়ারম্যানের নিকট লিখিত আবেদনের অনুলিপি দেন। তিনি বিষয়টি স্কুলের ম্যানেজিং কমিটির মাধ্যমে সিন্ধান্ত নেবেন বলে তাদেরকে বললে আগত লোকেরা অভিযুক্ত শিক্ষককে জুতার মালা পড়ানোর দাবী করে। তিনি এই মাবাধিকার লংঙ্গন কাজটি করারা যাবেনা বলে জানান। পর দিন জরুরী ভাবে জেলা প্রশাসকের অফিসে মিটিং এ চলে গেলে ছাত্রীটির পরিবারের লোকসহ কিছু লোক স্কুলের ভিতর প্রবেশ করে শিক্ষকদেরে রুমে তালা বদ্ধ করে উশৃঙ্খল পরিস্থিতির সৃষ্টি করেছে বলে জানতে পারেন। তবে অভিযুক্ত শিক্ষক এত বছর ধরে চাকুরী জীবনে তিনি খারাপ কোন কাজের সাথে জড়িত পাননি। তার খারাপ কোন আচরন চোখে পড়লে বা অভিযোগ পেলে অনেক আগেই তাকে স্কুল থেকে অব্যহতি দিতেন। শিক্ষকটি ছাত্র ছাত্রীর লেখা পড়ার প্রতি খুবই আন্তরিক ছিলেন বলে প্রধান শিক্ষক জানান।

সিংক- রাজঘাট ইউনিয়ন চেয়ারম্যান বিজয় বুনার্জী জানান ৩ সেপ্টেম্বর আমাকে বিষয়টি অবগত করা হয়। ঐ দিন একটি তদন্ত কমিটি করা হয়। পরদিন ম্যানেজিং কমিটিসহ বিষয়টি দেখা হবে বলে সিন্ধান্ত হয়। কিন্তু প্রধান শিক্ষক জরুরী মিটং এ প্রধান শিক্ষক স্কুলে উপস্থিত থাকতে পারেননি। কিন্তু কিছু লোক স্কুলে গিয়ে শিক্ষকদেরে রুমে তালা বদ্ধ করে রাখে এবং চাত্র ছাত্রীদেরে

প্রতি বাজে আচরণ করেছে শুনেছি। এমনকি আমাকেও গালি গালাজ করেছে। এমন পরিস্থিতিতে আমি আর সেখানে যাইনি। অভিযুক্ত শিক্ষকের আচার আচরন কোন দিন খারাপ পাইনি।

শ্রীমঙ্গল উপজেলা নির্বাহী কর্মকর্তা রাজিব মাহমুদ মিঠুন জানান, রানার স্কুল এন্ড কলেজে শিক্ষক কর্তৃক ছাত্রীকে প্রপোউজ করার বিষয়টি জানার পর আমি আইনি ব্যবস্থা নিয়েছি। বখাটে কর্তৃক শিক্ষক হেনস্থা ও ছাত্রীদের শীলতাহানির বিষয় বলেন, বিষয়টি আমার জানা নেই। তবে অভিযোগ পেলে আইনি ব্যবস্থা নেয়া হবে।

এবি/জেডআর

ভোটার উপস্থিতি নয়, ভোটের পরিবেশ গুরুত্বপূর্ণ: ইসি রাশেদা

ভোটার উপস্থিতি নয়, ভোটের পরিবেশ গুরুত্বপূর্ণ বলে মন্তব্য করেছেন নির্বাচন কমিশনার (ইসি) রাশেদা সুলতানা। শনিবার (১১

ভাঙ্গায় ট্রাকের ধাক্কায় বাবা-ছেলেসহ নিহত ৩

মোটরসাইকেলে করে ছেলে মুরসালিন শিকদারকে (৮) ফরিদপুরের একটি মাদরাসায় ভর্তি করাতে নিয়ে যাচ্ছিলেন বাবা কাশেম

বাংলাদেশের জলসীমায় ঢুকেছে জাহাজ এমভি আবদুল্লাহ

জলদস্যুর কবল থেকে মুক্ত হওয়া বাংলাদেশের পতাকাবাহী জাহাজ এমভি আবদুল্লাহ বাংলাদেশের জলসীমায় পৌঁছেছে। সোমবার (১৩

নরসিংদীতে বাস-মাইক্রোবাসের সংঘর্ষে নিহত ২

নরসিংদী সদর উপজেলার পাঁচদোনায় যাত্রীবাহী বাসের সঙ্গে মাইক্রোবাসের মুখোমুখি সংঘর্ষে ব্যান্ড দল অড সিগনেচারের সদস্য
  • সর্বশেষ
  • জনপ্রিয়

এসএসসির ফল প্রধানমন্ত্রীর কাছে হস্তান্তর

যেসব জায়গায় বজ্রসহ বৃষ্টি হতে পারে আজ

জলাবদ্ধতা থেকে মুক্তি মিলছে না নগরবাসীর

ঢামেকে আন্তর্জাতিক নার্স দিবস উদযাপিত

তিন পরিবর্তন নিয়ে ব্যাটিংয়ে বাংলাদেশ

জিম্মিরা মুক্তি পেলে কালই যুদ্ধবিরতি সম্ভব গাজায়: বাইডেন

কোরআনে মা-বাবার জন্য যে দোয়া বর্ণিত হয়েছে

মার্কিন নিষেধাজ্ঞার কবলে চীনা কোম্পানি

বিশ্ব মা দিবসে গুগলের বিশেষ ডুডল

বিশ্ব মা দিবস আজ

আইপিএলের প্লে-অফে কলকাতা

রাবিতে রাতভর সংঘর্ষ, ভোরে শান্ত

এসএসসির ফল প্রকাশ আজ, জানা যাবে যেভাবে

১২ মে ঘটে যাওয়া নানান ঘটনা

বাংলাদেশ-ভারত সম্পর্ক হতে হবে পারস্পরিক কল্যাণের ভিত্তিতে: পরিবেশমন্ত্রী

সোনার দাম আরও বাড়লো, ভরি ১১৭২৮২ টাকা

দেশে কিশোর গ্যাংয়ের অপতৎপরতা বৃদ্ধি

কর্মদক্ষ যুবসমাজ স্মার্ট বাংলাদেশ গঠনের অন্যতম পূর্বশর্ত

চিকিৎসাহীনতায় বাত-ব্যথায় অল্প বয়সেই বৃদ্ধ হচ্ছে মানুষ

আওয়ামী লীগ নয়, দেশে চালাচ্ছে অদৃশ্য শক্তি: ফখরুল