ই-পেপার সোমবার, ১৩ মে ২০২৪, ৩০ বৈশাখ ১৪৩১

দিনাজপুরে দেশের সর্ববৃহৎ ঈদ জামাত  

অনলাইন ডেস্ক:
১১ এপ্রিল ২০২৪, ১৬:২৪

দেশের সবচেয়ে বড় ঈদগাহ দিনাজপুরের ঐতিহাসিক গোর-এ শহীদ ময়দানে সম্পন্ন হয়েছে ঈদুল ফিতরের জামাত। এবার বৃহৎ এই ঈদগাহে স্মরণকালের মধ্যে বিপুল সংখ্যক মুসল্লীর সমাগম ঘটেছে। বাংলাদেশের বিভিন্ন অঞ্চল ছাড়াও এই জামাতে এবার অংশ নিয়েছে পাশের দেশের বেশ কিছু মুসল্লী। আয়োজকদের দাবি, এবার প্রায় ৬ লাখ মুসল্লী একসাথে নামাজ আদায় করেছে এই জামাতে। নিরাপত্তা ব্যবস্থায় সুষ্ঠু ও শান্তিপুর্ণভাবে বৃহৎ এই জামাতে নামাজ আদায় করতে পেরে খুশি দিনাজপুরসহ দেশ-বিদেশের বিভিন্ন স্থান থেকে আসা মুসল্লীরা।

বৃহৎ এই ঈদগাহে বৃহস্পতিবার (১১ এপ্রিল) ভোর থেকেই সমবেত হতে শুরু করেন মুসল্লীরা। সকাল সাড়ে ৯টা বাজাতে না বাজতে পরিপূর্ণ হয়ে যায় ২২ একর আয়তনের গোর-এ শহীদ ময়দানের বেশিরভাগ অংশ। সকাল ৯টা বাজার পরপরই শুরু হয় নামাজ। বৃহৎ এই জামাতে ইমামতি করেন মাওলানা শামসুল আলম কাশেমী। নামাজ শেষে দেশ, জাতি ও মুসলিম উম্মাহর শান্তি কামনা করে করা হয় মোনাজাত। বৃহৎ এই জামাতে সুষ্ঠু ও শান্তিপুর্ণভাবে নামাজ আদায় করতে পেরে খুশি মুসল্লীরা।

এখানে নামাজ আদায় করেন দেশের বিভিন্ন স্থান থেকে আসা মুসল্লীরাও। দীর্ঘ পথ পাড়ি দিয়ে এখানে নামাজ আদায় করতে পেরে নিজেদের ভাগ্যবান মনে করছেন দেশের বিভিন্ন স্থান থেকে আসা মুসল্লীরা।

নিরাপত্তা ব্যবস্থা গ্রহণ করায় শান্তিপুর্ণভাবে বৃহৎ এই জামাত সম্পন্ন হওয়ায় সন্তোষ প্রকাশ করেন প্রশাসনের কর্মকর্তারা। দিনাজপুরের পুলিশ সুপার শাহ ইফতেখার আহমেদ জানান, সুষ্ঠু ও শান্তিপুর্ণভাবে নামাজ সম্পন্নের জন্য চার স্তরের নিরাপত্তা ব্যবস্থা গ্রহণ করা হয়। শান্তিপূর্ণভাবে নামাজ সম্পন্ন হওয়ায় স্বস্তি প্রকাশ করেন তিনি।

দিনাজপুর জেলা প্রশাসক শাকিল আহমেদ জানান, এবার কানায় কানায় মুসল্লীর সমাগম হয় এই ঈদগাহে। সার্বিক ব্যবস্থাপনার মধ্য দিয়ে বিপুল সংখ্যক মুসল্লী শান্তিপূর্ণভাবে নামাজ আদায় করতে পেরে খুশী তিনি।

বৃহৎ এই জামাতের প্রধান উদ্যোক্তা জাতীয় সংসদের হুইপ ইকবালুর রহিম এমপি জানান, স্মরণকালের মধ্যে এবার বিপুল সংখ্যক মুসল্লী নামাজ আদায় করেছেন ঐতিহাসিক গোর এ শহীদ ময়দানে। এবার প্রায় ৬ লাখ মুসল্লী একসাথে নামাজ আদায় করেছেন বলে জানান তিনি। শেষ পর্যন্ত সফলভাবে ঈদের জামাত সম্পন্ন হওয়ায় সকলের প্রতি কৃতজ্ঞতা জ্ঞাপন করেন তিনি। মুসল্লীদের জন্য দুটি স্পেশাল ট্রেনের ব্যবস্থা করায় প্রধানমন্ত্রী শেখ হাসিনার প্রতি কৃতজ্ঞতা জানান হুইপ ইকবালুর রহিম।

এই জামাতে নামাজ আদায় করেন, সুপ্রীম কোর্টের আপিল বিভাগের বিচারপতি এম. ইনায়েতুর রহিম, জাতীয় সংসদের হুইপ ইকবালুর রহিম এমপি, জেলা প্রশাসক শাকিল আহমেদ, পুলিশ সুপার শাহ ইফতেখার আহমেদ, দিনাজপুর পৌরসভার ভারপ্রাপ্ত মেয়র আবু তৈয়ব দুলালসহ বিভিন্ন সরকারী কর্মকর্তা, রাজনৈতিক নেতা, সুশীল সমাজের প্রতিনিধি এবং সর্বস্তরের জনতা।

উল্লেখ্য, দক্ষিণ এশিয়ার বৃহত্তম ঈদগাহ দিনাজপুরের ঐতিহাসিক গোর-এ শহীদ ময়দান। ২২ একর আয়তন বিশিষ্ট এই ঈদগাহে ১৯৪৭ সাল থেকে ঈদের জামাত হলেও আধুনিক নির্মাণশৈলীতে এই ঈদগাহে বৃহৎ পরিসরে ঈদের জামাত শুরু হয় ২০১৭ সাল থেকে। বৃহৎ এই জামাতে অংশ নেয়ার সুবিধার্থে এবারও বাংলাদেশ রেলওয়ে ব্যবস্থা করে দুটি স্পেশাল ট্রেনের। ঈদগাহে মুসল্লীদের জন্য স্থাপন করা হয় শৌচারগার, ওজুর ব্যবস্থা। বসানো হয় মেডিক্যাল টিম। পুলিশ, বিজিবি, র‌্যাবসহ বিভিন্ন আইনশৃংখলা রক্ষাকারী বাহিনীর সমন্বয়ে নেয়া হয় চার স্তরের নিরাপত্তা ব্যবস্থা।

নিখোঁজের পরদিন গর্তে মিলল ২ ভাইয়ের মরদেহ

সিরাজগঞ্জের এনায়েতপুরে নিখোঁজের একদিন পর একটি গর্ত থেকে দুই শিশুর মরদেহ উদ্ধার করেছে থানা পুলিশ।

মিয়ানমার সীমান্তে বাংলাদেশি যুবককে গুলি করে হত্যা

বান্দরবানের নাইক্ষ্যংছড়ি উপজেলার মিয়ানমার সীমান্তে আরাকান আর্মিদের গুলিতে আবুল কালাম (২৮) নামে এক বাংলাদেশি যুবক

কুমিল্লায় যুবলীগ নেতা হত্যা মামলায় ৯ জনের মৃত্যুদণ্ড

কুমিল্লায় চৌদ্দগ্রাম উপজেলা যুবলীগ নেতা জামাল হোসেনকে কুপিয়ে ও গুলি করে হত্যার ঘটনায় ৯ জনের

গাজীপুরে হাসপাতালের লিফটে আটকে রোগীর মৃত্যু

গাজীপুরে শহীদ তাজউদ্দীন আহমদ মেডিকেল কলেজ ও হাসপাতালের লিফটে আটকা পড়ে মমতাজ বেগম নামে এক
  • সর্বশেষ
  • জনপ্রিয়

মিয়ানমারের অভ্যন্তরীণ সংঘাত প্রত্যাবাসনে অজুহাত হতে পারে না

ছেলের চিকিৎসা করাতে না পেরে মায়ের আত্মহত্যা

অন্তর্বাসে থাকতো ডিভাইস, ১০ মিনিটে শেষ হতো নিয়োগ পরীক্ষা

গণমাধ্যমকর্মী আইন নিয়ে মতামত নেওয়া শুরু

নিখোঁজের পরদিন গর্তে মিলল ২ ভাইয়ের মরদেহ

বিএনপি এখন হিতাহিত জ্ঞান হারিয়ে ফেলেছে: পররাষ্ট্রমন্ত্রী

প্রাণিসম্পদমন্ত্রীর সঙ্গে ভারতের হাইকমিশনারের সৌজন্য সাক্ষাৎ

জলবায়ু মোকাবেলায় দুই সিটিকে এক ঢাকা ঘোষণা সময়োপযোগী

বাইডেনের চিঠির ফলোআপ করতে আসছেন ডোনাল্ড লু: কাদের

শিক্ষার্থী ধরে রাখতে না পারলে সরকারি সুবিধাও মিলবে না: শিক্ষামন্ত্রী

ইতালির ব্যবসায়ীদের বাংলাদেশে বিনিয়োগের আহ্বান

সরকারি চাকরিতে বয়স বাড়ানোর সুপারিশের কার্যকারিতা নেই: শিক্ষামন্ত্রী

ইবির ডি ইউনিটে প্রথম আশিক মিয়া, পাস ৭৯ শতাংশ

এসএসসির ফলাফলে যে ১০ স্কুল সেরা

বেড়েছে রেমিট্যান্স প্রবাহ, ১০ দিনে এলো ৮১ কোটি ডলার

৬৯ হাজার রোহিঙ্গা পাসপোর্ট নবায়নে সৌদির তাগিদ: স্বরাষ্ট্রমন্ত্রী

রাজশাহীর আম বাজারে আসবে ১৫ মে

মিয়ানমার সীমান্তে বাংলাদেশি যুবককে গুলি করে হত্যা

আইএলওর সঙ্গে সন্তোষজনক আলোচনা হচ্ছে: আইনমন্ত্রী

ভারতে পাচার হচ্ছে রাজধানীর নিম্নবিত্ত মানুষের কিডনি