ই-পেপার বুধবার, ১৭ এপ্রিল ২০২৪, ৪ বৈশাখ ১৪৩১

রাষ্ট্রপতি পরিচয়ে বদলির তদবির, ডিবির হাতে আটক

নিজস্ব প্রতিবেদক:
০৩ এপ্রিল ২০২৪, ১৭:২৯

স্বাস্থ্যমন্ত্রী ডা. সামন্ত লাল সেনের মোবাইলে সম্প্রতি রাষ্ট্রপতির পরিচয় দিয়ে একটি নম্বর থেকে একজন নার্সকে বদলির সুপারিশের জন্য দুটি এসএমএস করা হয়। স্বাস্থ্যমন্ত্রী মেসেজ দুটি ডিবি প্রধান মোহাম্মদ হারুন অর রশীদের কাছে পাঠান। ডিবি বিষয়টি তদন্ত করে দেখে-রাষ্ট্রপতির মোবাইল থেকে অথবা রাষ্ট্রপতির কার্যালয় থেকে স্বাস্থ্যমন্ত্রীর মোবাইলে কোনো মেসেজ দেওয়া হয়নি। অর্থাৎ নার্সকে বদলির সুপারিশের মেসেজটি ভুয়া।

তদন্তের এক পর্যায়ে দেশের বিভিন্ন জেলায় অভিযান চালিয়ে ভুয়া রাষ্ট্রপতি পরিচয় দেওয়া ওই ব্যক্তিকে আটক করা হয়। তার নাম মো. সিরাজ। তাকে পাবনার সুজানগর এলাকা থেকে আটক করা হয়।

রাষ্ট্রপতির পরিচয় দেওয়া সিরাজকে যখন আটক করতে ডিবি পুলিশ তার বাসায় যায় তখন তিনি অজ্ঞান হয়ে পড়েন।

বুধবার (৩ এপ্রিল) দুপুরে মিন্টো রোডের নিজ কার্যালয়ে এসব কথা জানান অতিরিক্ত পুলিশ কমিশনার (গোয়েন্দা) মোহাম্মদ হারুন অর রশীদ।

তিনি বলেন, সম্প্রতি সিলেট এম এ জি ওসমানি মেডিকেল কলেজ হাসপাতালের সিনিয়র স্টাফ নার্স মোসা. নবীনা খাতুন ও মোসা. পারভীন আক্তারের নাম দিয়ে গ্রেফতার সিরাজ রাষ্ট্রপতি পরিচয় দিয়ে তাদের অন্যত্র বদলির জন্য স্বাস্থ্যমন্ত্রী সামন্ত লাল সেনের মোবাইলে মেসেজ পাঠান। স্বাস্থ্যমন্ত্রী মেসেজ দুটি আমার কাছে পাঠান। ডিবি বিষয়টি তদন্ত করে দেখে-রাষ্ট্রপতির মোবাইল থেকে অথবা রাষ্ট্রপতির কার্যালয় থেকে স্বাস্থ্যমন্ত্রীর মোবাইলে কোনো মেসেজ দেওয়া হয়নি। অর্থাৎ নার্সের বদলির সুপারিশের মেসেজটি ভুয়া। তদন্তের এক পর্যায়ে দেশের বিভিন্ন জেলায় অভিযান চালিয়ে রাষ্ট্রপতির পরিচয় দেওয়া ওই ব্যক্তিকে গ্রেফতার করা হয়। তার নাম মো. সিরাজ। তাকে পাবনার সুজানগর এলাকা থেকে গ্রেফতার করা হয়।

এর আগেও তিনি প্রধানমন্ত্রীর মুখ্য সচিব, এপিএস-২, মন্ত্রী, এমপি এবং বড় বড় ব্যবসায়ী পরিচয়ে প্রতারণাকারী চক্রের অনেক সদস্যকে ডিবি সাইবার আইনের আওতায় নিয়ে এসেছিল।

সিরাজ অষ্টম শ্রেণি পাস, বিয়ে করেছেন ৩টি

হারুন অর রশীদ বলেন, রাষ্ট্রপতির পরিচয় দিয়ে গ্রেফতার সিরাজ একাধিক এমপির ভুয়া ডিও লেটার দিয়েছেন। ডিও লেটার দিয়ে তিনি বিভিন্ন মন্ত্রণালয়ে বদলির জন্য তদবির করেছেন। সিরাজ অষ্টম শ্রেণি পাস। তিনি বিয়ে করেছেন তিনটি। এর মধ্যে একজন নার্স, একজন শিক্ষক এবং ৮ মাস আগে তিনি আরেকটি নতুন বিয়ে করেছেন।

তিনি আরও বলেন, রাষ্ট্রপতি ছাড়াও সিরাজ বিভিন্ন এমপি ও মন্ত্রীদের নাম ভাঙিয়ে প্রতারণা করেছেন। প্রতারণায় তার পেশা। অষ্টম শ্রেণি পাস হলেও তিনি প্রতারণার বিষয়টি ভালোভাবে লব্ধ করেছেন।

প্রতারণার পর সিম পানিতে ফেলে দিতেন সিরাজ

ডিবিপ্রধান বলেন, সিম কেনার পর ট্রুকলারে নম্বর সেভ করতেন রাষ্ট্রপতির নামে। তদবিরের জন্য যে সিম দিয়ে গ্রেফতার সিরাজ তদবিরের জন্য মেসেজ দিতেন সেই সিমটি পানিতে ফেলে দিতেন। এরপর তিনি তার সিম হারিয়ে গেছে বলে থানায় জিডি করেন। নতুন সিম কিনে আবার সে একইভাবে প্রতারণা করে ফেলে দিয়ে আবার সিম কিনে প্রতারণা করতেন। সিম পানিতে ফেলে জিডি করার অর্থ হলো- পুলিশ তাকে ধরলে তিনি বলতেন তার সিম হারিয়ে গেছে, তিনি জিডিও করেছেন। তার বিরুদ্ধে একাধিক মামলা রয়েছে।

সিরাজ রাষ্ট্রপতির নাম কেন ব্যবহার করলেন- এমন প্রশ্নের জবাবে হারুন অর রশীদ বলেন, রিমান্ডে এনে তাকে জিজ্ঞাসাবাদ করা হবে, তিনি কেন রাষ্ট্রপতির নাম ব্যবহার করেছেন।

হারুন অর রশীদ বলেন, প্রধানমন্ত্রী ছাড়া এমপি, মন্ত্রী এমনকি সর্বশেষ রাষ্ট্রপতির নাম ব্যবহার করে যারা প্রতারণা করেছেন এমন সবাইকে ডিবি আইনের আওতায় এনেছে।

ডিবি-সাইবার অ্যান্ড স্পেশাল ক্রাইম (দক্ষিণ) বিভাগের ফাইন্যান্সিয়াল ক্রাইম ইনভেস্টিগেশন টিমের ইনচার্জ এডিসি মো. সাইফুর রহমান আজদের নেতৃত্বে অভিযানটি পরিচালনা হয় বলেও জানান তিনি।

আমার বার্তা/এমই

বিয়ের প্রলোভনে নারীকে ধর্ষণ, গ্রেপ্তার যুবক

স্বামী পরিত্যক্ত নারীর সঙ্গে সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে সখ্যতা গড়ে তোলেন যুবক অনুপ কুমার চাকীর

ব্যাংক ঋণ জালিয়াতিই জয়নালের পেশা, হাতিয়েছেন ৩০ কোটি

জয়নাল আবেদীনের গ্রামের বাড়ি মাদারীপুরের শিবচরে। আগে তিনি অন্য কাজ করতেন। কিন্তু এক সময় প্রতারণা

হামলায় জড়িত শতাধিক, বিদ্যুৎ না থাকার তদন্ত হচ্ছে: র‍্যাব

র‍্যাব সদর দপ্তরের লিগ্যাল অ্যান্ড মিডিয়া উইং পরিচালক কমান্ডার খন্দকার আল মঈন বলেছেন, বান্দরবানের রুমা

সার্টিফিকেট জালিয়াতিতে বোর্ডের ঊর্ধ্বতন কর্মকর্তারাও জড়িত

রাজধানীর পীরেরবাগ থেকে টাকার বিনিময়ে আসল সার্টিফিকেট তৈরির অভিযোগে গ্রেপ্তার কারিগরি শিক্ষা বোর্ডের সিস্টেম অ্যানালিস্ট
  • সর্বশেষ
  • জনপ্রিয়

গণপূর্তমন্ত্রীর সঙ্গে ইউএনডিপির আবাসিক প্রতিনিধির সাক্ষাৎ

দায়িত্বশীল ও টেকসই সমুদ্র ব্যবস্থাপনার আহ্বান পররাষ্ট্রমন্ত্রীর

এপ্রিল থেকে সেপ্টেম্বর ফ্লু ভাইরাসের মৌসুম

ঢাকা থেকে দুবাই-শারজাহর ৯ ফ্লাইট বাতিল

আত্মসমর্পণের পর বিএনপি নেতা জুয়েল কারাগারে

জালালের বক্তব্যকে ‘সেরা জোকস’ বললেন সালাউদ্দিন

সারাদেশে মার্চে ৫৫২ সড়ক দুর্ঘটনায় নিহত ৫৬৫

সিজারে আপত্তি, গর্ভবতী নারীকে বের করে দেওয়ার ঘটনা তদন্তের নির্দেশ

বৃহস্পতিবার রাতে ইন্টারনেট সেবা বিঘ্নিত হতে পারে

প্রান্তিক স্বাস্থ্যসেবা উন্নয়নে কাজ করছে সরকার: স্বাস্থ্যমন্ত্রী

নৌ পরিবহন মন্ত্রণালয়ের অগ্রযাত্রা অব্যাহত

বিয়ের প্রলোভনে নারীকে ধর্ষণ, গ্রেপ্তার যুবক

মহেশখালীর সমন্বিত উন্নয়নে গঠন হচ্ছে কর্তৃপক্ষ

বিপদগামীরা স্বাভাবিক জীবনে ফিরে না আসা পর্যন্ত অভিযান চলবে

সংসদ এলাকায় ড্রোন উড়িয়ে মুচলেকায় ছাড়া পেলেন সাবেক এমপিপুত্র

সোমবার শুরু হচ্ছে চারদিনের ন্যাপ এক্সপো

ইরান-ইসরায়েল যুদ্ধের প্রভাব মোকাবিলায় প্রস্তুত থাকার নির্দেশ

ঝালকাঠিতে সড়ক দুর্ঘটনায় নিহত বেড়ে ১৪

ঝড়ে তার ছিঁড়ে বিদ্যুৎস্পৃষ্ট হয়ে শিশুর মৃত্যু

তৃতীয় ধাপের উপজেলা ভোট ২৯ মে