শিরোনাম :

  • কুষ্টিয়ায় প্রকাশ্যে গুলিকরে ২ জনকে হত্যা চীনের দেয়া উপহার “৬ লাখ টিকা” আসবে বিকেলে সূচকের উত্থন পতনে ৩০ মিনিটে ৬০০ কোটি টাকার লেনদেন ইসরায়েলি সেনার গু'লিতে প্রাণ গেল ফিলিস্তিনি নারীর।
৩০ মিনিটে ৫৫০ কোটি টাকার লেনদেন, সূচকে বড় উত্থান
০৯ জুন, ২০২১ ১১:২১:১৯
প্রিন্টঅ-অ+


বুধবার (৯ জুন) সপ্তাহের চতুর্থ কার্যদিবসে লেনদেনের শুরুতে দেশের শেয়ারবাজারে ব্যাপক তেজিভাব দেখা যাচ্ছে। প্রথম আধাঘণ্টার লেনদেনে সিংহভাগ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম বেড়েছে।

এতে আধাঘণ্টার লেনদেনেই ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) প্রধান মূল্যসূচক ৫০ পয়েন্টের ওপরে বেড়ে গেছে। আর লেনদেন সাড়ে পাঁচশ কোটি টাকা ছাড়িয়ে গেছে।

এর আগে গত ৩ জুন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল জাতীয় সংসদে ২০২১-২২ অর্থবছরের প্রস্তাবিত বাজেটে উপস্থাপনের পর রোববার ও সোমবার শেয়ারবাজারে দরপতন হয়। আর মঙ্গলবার লেনদেনের শুরুতে বড় দরপতনের আভাস দিলেন শেষ দিকের চমকে বড় উত্থান হয়।

এ পরিস্থিতিতে বুধবার লেনদেনের শুরুতে প্রায় সবকটি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম বাড়ে। এতে প্রথম মিনিটেই ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স প্রায় ৫০ পয়েন্টে বেড়ে যায়।

সময়ের সঙ্গে সূচকের ঊর্ধ্বমুখী প্রবণতা বাড়ছে। এ প্রতিবেদন লেখা পর্যন্ত ১০টা ৪০ মিনিটের লেনদেনে ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স ৫৩ পয়েন্টে বেড়েছে। তবে অপর দুই সূচকের মধ্যে ডিএসই শরিয়াহ্ ৫ পয়েন্ট বেড়েছে। আর ডিএসই-৩০ সূচক বেড়েছে ১১ পয়েন্ট।

এ সময় পর্যন্ত ডিএসইতে লেনদেনে অংশ নেয়া ২৩৫টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট দাম বাড়ার তালিকায় নাম লিখিয়েছে। বিপরীতে দাম কমেছে ৮১টির। আর ৩৪টির দাম অপরিবর্তিত রয়েছে। লেনদেন হয়েছে ৬৫৭ কোটি ১৫ টাকা।

অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই ১০৭ পয়েন্ট বেড়েছে। লেনদেন হয়েছে ১৩ কোটি ১৩ লাখ টাকা। লেনদেন অংশ নেয়া ১৬৭ প্রতিষ্ঠানের মধ্যে দাম বেড়েছে ১১০টির, কমেছে ৩৯টির এবং অপরিবর্তিত রয়েছে ১৮টির।

আমার বার্তা/ এইচ এইচ এন































 


আরো পড়ুন