শিরোনাম :

  • আফগানিস্তানে জাতিসংঘ কম্পাউন্ডে হামলা কর্মস্থলে যেতে যাত্রীদের চরম দুর্ভোগ ৫ আগস্টের পরও বাড়বে বিধিনিষেধ, আসতে পারে শিথিলতা কামরাঙ্গীরচরে নিজ বাসায় আগুনে পুড়ে ব্যবসায়ীর মৃত্যু
২০২১ সালে ভ্রমণের শীর্ষে পর্তুগালের নান্দনিক শহর
২৯ মে, ২০২১ ১৫:৫৪:০৫
প্রিন্টঅ-অ+


করোনাকালেও থেমে নেই ভ্রমণ পিপাসুদের ভ্রমণ। যেকোন মানুষের পছন্দের তালিকায় ইউরোপ সবার আগে থাকে।  তেমনি এক জায়গার নাম  ব্রাগা (Braga) এটি ২০২১ সালের ইউরোপের সেরা গন্তব্য হিসেবে ইউরোপিয়ান বেস্ট ডেস্টিনেশন (ইবিডি) এর তালিকা প্রথম স্থান অর্জন করেছে।

পর্তুগালের ঐতিহাসিক শহর ব্রাগা (Braga)। ব্রাগাকে পর্তুগালের রোম হিসেবেও উপাধি দেয়া হয়। তবে এই শহরের উৎপত্তি রোমান শাসনামলের অনেক পূর্ব থেকেই।

আইবেরিয়ান পেনিনসুলার ইতিহাস এবং স্থাপত্য শিল্পের এক মনমুগ্ধকর শহর ব্রাগা, ইউরোপিয়ান ঐতিহ্যের পুরনো ঐতিহাসিক শহরগুলোর বৈশিষ্ট্য সম্বলিত সরু রাস্তা এবং কারুকার্যখচি ভবনগুলো পর্যটকদের মনে বিস্ময় জাগিয়ে তোলে।

ঝকঝকে পরিচ্ছন্ন ফুল আর সবুজ বনানীতে পরিপূর্ণ একশত তিরাশি দশমিক চল্লিশ বর্গকিলোমিটারের ছোট এই শহরটি  ইউরোপের অন্যতম সুখী শহর হিসেবে পরিচিত । পর্তুগালের মধ্যে এটি অন্যতম একটি রোমান্টিক শহর, গ্রীষ্ম মৌসুমে প্রতিদিনই এমন কিছু আয়োজন থাকে যা যুগলদের ভ্রমণকে স্মৃতিময় করে তুলে। এছাড়া ভোজনরসিকদের জন্য ছোট ছোট রেস্তোরা গুলো ঐতিহ্যবাহী পর্তুগিজ রসনা বিলাসের অপূর্ব স্বাদ এনে দেয় ।

বর্তমানে করোনা মহামারীর  কাটিয়ে আবারও পর্যটন চালু করার কথা যখন ভাবছে পর্তুগাল সরকার। এ খবরটি নিঃসন্দেহে পর্তুগিজ পর্যটন শিল্পের জন্য গুরুত্বপূর্ণ। বিশেষ করে এখানকার পর্যটন খাতে জড়িত প্রবাসী বাংলাদেশিদের আয় রোজগারের চাকা আবারও সচল হবে বলে ধারণা করা হচ্ছে।

উল্লেখ্য, ইউরোপিয়ান বেস্ট ডেস্টিনেশন (ইবিডি)  হচ্ছে ইউরোপিয়ান ইউনিয়নের ব্রাসেলস ভিত্তিক স্বায়ত্তশাসিত প্রতিষ্ঠান ইডিইন প্রোগ্রামের অধীন ওয়েবসাইট। যারা ইউরোপের ইতিহাস ঐতিহ্যকে বিশ্বের ১৯০ টি দেশের নাগরিকদের ভোটের মাধ্যমে সেরা গন্তব্যের তালিকা প্রস্তুত করে থাকে।

আমার বার্তা/ এইচ এইচ এন


আরো পড়ুন