শিরোনাম :

  • আফগানিস্তানে জাতিসংঘ কম্পাউন্ডে হামলা কর্মস্থলে যেতে যাত্রীদের চরম দুর্ভোগ ৫ আগস্টের পরও বাড়বে বিধিনিষেধ, আসতে পারে শিথিলতা কামরাঙ্গীরচরে নিজ বাসায় আগুনে পুড়ে ব্যবসায়ীর মৃত্যু
পুস্তক
সুখময় জীবনের পাথেয়
আবদুল্লাহ আল মুবিন
১৮ জুন, ২০২১ ২১:০০:২২
প্রিন্টঅ-অ+


আল্লাহ তাআলার বড় বড় নিদর্শনের মধ্যে অন্যতম নিদর্শন হল স্বামী-স্ত্রীর মাঝে সু-সম্পর্ক। এ সম্পর্কে আলস্নাহ বলেন, তারা তোমাদের পোশাক স্বরূপ তোমরা তাদের পোশাক স্বরূপ (সূরা বাকারা : আয়াত ১৮৭)

এবার ভাবুন কতটা গুরুত্বপূর্ণ হওয়ার পরে আল্লাহ তাআলা একে অপরকে পোশাকের সাথে তুলনা করতে পারেন!

বৈবাহিক সম্পর্কের মাধ্যমে দাম্পত্যজীবন ও পারিবারিক জীবনের সূচনা হয়। ইসলামী শরীয়তে এই সম্পর্ক কায়েম করতে হলে যেমন সুনির্ধারিত কিছু বিধান রয়েছে তেমনি প্রয়োজনে এই সম্পর্ক ছিন্ন করতে হলেও সুনির্দিষ্ট নীতিমালা রয়েছে। কুরআন-হাদীসে সেগুলো অনুসরণ করারও জোর তাগিদ দেওয়া হয়েছে। যদি সেই বিধানগুলো মান্য না করা হয় তাহলে আল্লাহ ও তাঁর রাসূলকে অমান্য করা হবে, যা একটি মারাত্মক গুনাহ।

কিন্তু দুঃখের বিষয় হলো আমাদের সঠিক দিকনির্দেশনা জানা না থাকার কারণে আমরা সঠিক পন্থা অবলম্বন করতে পারি না।

স্বামী স্ত্রী বন্ধন নিয়ে অনেক বই পড়ার তৌফিক হয়েছে, কিন্তু সুখময় জীবনের খোঁজে নামের এই বইটি আমি একটু ব্যতিক্রমভাবে পেয়েছি। আমার পড়া অন্যতম একটি ভালো বই। আমাদের জীবনের নানা দিকের হাজারো সমস্যার সমাধান এই বই এ আছে। এই বইটি আপনার জীবনকে আরো গভীরভাবে উপলব্ধি করতে শিখাবে।

বইটিতে স্বামী-স্ত্রীর সম্পর্কের ক্ষেত্রে বিভিন্ন প্রয়োজনীয় ও উপকারি গুরুত্বপূর্ণ বিষয় তুলে ধরা হয়েছে। আচার-আচরণ, পারিবারিক ও সামাজিক জীবন কেমন হবে তাও  খুব সুন্দর আঙ্গিকে তুলে ধরা হয়েছে।

বইটির প্রতিটি আলোচনাই আমাকে মুগ্ধ করেছে। এমন একটি চমৎকার আলোচনার জন্য সাড়া জাগানো ইসলামি আলোচক ও দায়ি মাওলানা তারিক জামিল সাহেব, বইটির অনুবাদক আমিন আশরাফ এবং প্রকাশককে অসংখ্য শুকরিয়া।

বইটা পাঠকদের মধ্য বেশ আগ্রহের সৃষ্টি করেছে। প্রিয় পাঠক! বইটি আপনিও কয়েকটা পেইজ নেড়েচেড়ে দেখতে পারেন। মহান আল্লাহ সবার মঙ্গল করুন।

বই: সুখময় জীবনের খোঁজে

মূল: মাওলানা তারিক জামিল

অনুবাদক: আমিন আশরাফ

প্রকাশক:রাহনুমা প্রকাশনী

দাম: ১৪০ টাকা।









 


আরো পড়ুন