শিরোনাম :

  • করোনা প্রাণ নিল আরও ৫০ জনের, নতুন শনাক্ত ১৭৪২করোনায় মৃত্যুবরণকারী ২ পুলিশ সদস্যের পাশে ডিএমপিমমতা ব্যানার্জিকে পররাষ্ট্রমন্ত্রীর অভিনন্দন বার্তাদেশে ফিরলেন লিবিয়ায় আটকেপড়া ১৬০ অভিবাসী
করোনায় শরীরের অক্সিজেন লেভেল যেভাবে ঠিক রাখবেন
২৩ এপ্রিল, ২০২১ ১২:২৯:৫৪
প্রিন্টঅ-অ+

করোনাভাইরাস মানবদেহের ফুসফুসে আঘাত হানে। সেখানে ভাইরাস বংশবিস্তার করার ফলে ফুসফুসের কার্যক্ষমতা কমতে শুরু করে।


শ্বাসকষ্ট এতোটাই মারাত্মক আকার ধারণ করে যে, আক্রান্তদের মৃত্যু পর্যন্ত ঘটতে পারে। এ কারণে কোভিডে আক্রান্ত হলে শরীরের অক্সিজেন লেভেল ঠিক আছে কি-না তা সবসময় পরিমাপ করতে হবে অক্সিমিটারের সাহায্যে।


শ্বাসকষ্ট এতোটাই মারাত্মক আকার ধারণ করে যে, আক্রান্তদের মৃত্যু পর্যন্ত ঘটতে পারে। এ কারণে কোভিডে আক্রান্ত হলে শরীরের অক্সিজেন লেভেল ঠিক আছে কি-না তা সবসময় পরিমাপ করতে হবে অক্সিমিটারের সাহায্যে।


বর্তমানে কোভিড-১৯ এ আক্রান্ত অনেক রোগীরাই হাসপাতালে না গিয়ে বাড়িতেই চিকিৎসকের পরামর্শে আছেন? এ সময় শরীরের অক্সিজেন লেভেল বাড়াতে যথাযথ শরীরচর্চা করা জরুরি। এ সময় শরীরে অক্সিজেনের স্তর কমে যাওয়ার সম্ভাবনা থাকে। আর তাতেই ঘটে বিপত্তি।


বর্তমানে বিভিন্ন হাসপাতালগুলোতেও অক্সিজেনের স্বল্পতা আছে। আবার প্রয়োজনের সময় অক্সিজেন হাতের কাছে পোওয়াও বেশ মুশকিল। তাই বাড়িতে থেকেই অক্সিজেন লেভেল বাড়ানোর জন্য চেষ্টা করুন।


জানেন কি, শরীরের অক্সিজেন লেভেল ঠিক রাখতে একটি ব্যায়ামই যথেষ্ট। মাত্র ৫ মিনিট এ ব্যায়ামটি করলেই রক্তে অক্সিজেনের মাত্রা ৯৫ শতাংশের উপরেই থাকবে সবসময়। যেভাবে করবেন ব্যায়ামটি-


পেটের উপর চাপ দিয়ে শুয়ে জোড়ে জোড়ে নিঃশ্বাস নিতে হবে। এর জন্য, বুকের সামনে ও পায়ের নিচে একটি বালিশ রাখতে হবে। এবার জোরে জোরে নাক দিয়ে নিঃশ্বাস নিন এবং ছাড়ুন। এই পদ্ধতি অনেক পুরোনো ও কার্যকরী।


বিশেষজ্ঞদের মতে, বুকে ও পেটে চাপ পড়ায় এবং পিঠ সমতলে থাকায় ফুসফুসের সব অঞ্চলে বায়ু পৌঁছায়। শ্বাসযন্ত্রের চিকিৎসার ক্ষেত্রে এ কৌশলটি কার্যকরী বলে প্রমাণিত।


২০০২ সালে ইউরোপের রেসিপিরেটরি জার্নালে প্রকাশিত একটি সমীক্ষা অনুসারে, এ ব্যায়ামটি শরীরের অক্সিজেন লেভেল বাড়ানোর সহজ এবং নিরাপদ পদ্ধতি হিসেবে বিবেচিত।


ভারতের ফোর্টিস মেমোরিয়াল রিসার্চ ইনস্টিটিউটের স্নায়ুবিজ্ঞান পরিচালক এবং বিভাগের প্রধান ড. প্রবীণ গুপ্ত বলেন, এ ব্যায়ামটি গুরুতর রোগীদের শরীরে অক্সিজেন প্রবাহকে উন্নত করতে সহায়তা করে। ফলে তাদের ভেন্টিলেটরের সহায়তারও প্রয়োজন পড়ে না।


মুম্বাইয়ের ভাটিয়া হাসপাতালের পরামর্শক ইন্টার্নিস্ট ডা. সম্রাট শাহের মতে, অক্সিজেন বাড়ানোর ক্ষেত্রে প্রন পজিশনটি বেশ কার্যকরী। এতে ফুসফুসের সবগুলো অঞ্চলে বায়ু প্রবেশ করতে পারে। এ ব্যায়ামটি করার এক ঘণ্টার মধ্যেই শরীরের অক্সিজেন লেভেল অনেকটা বেড়ে যায়।


এনসিবিআইয়ের সমীক্ষা অনুসারে বেশ কয়েকটি গবেষণায় দেখা গেছে, প্রতিদিন অন্তত ৫ মিনিট এ ব্যায়ামটি করলে শরীরের অক্সিজেনের মাত্রা বাড়ে। নিউ ইয়র্কের এ বিষয়ক একটি সমীক্ষা আশাব্যঞ্জক ফলাফল নিয়ে এসেছে।


কোভিড-১৯ এ গুরুতর আক্রান্তদেরকে প্রতিদিন প্রায় ১৮ ঘন্টা উল্টো করে শুইয়ে রাখা হয়েছিল। মাত্র ৫ মিনিটের মাথায় এতে তাদের শ্বাস-প্রশ্বাস বাড়তে শুরু করেছিল।


২০২০ সালের মে মাসে ইমার্জেন্সি মেডিসিন জার্নালে প্রকাশিত এক গবেষণা অনুসারে, হাইপোক্সিয়ায় আক্রান্ত ৫০ জন রোগীকে প্রন পজিশনে রাখার পর অক্সিজেন লেভেল বাড়তে শুরু করেছিল তাদের শরীরে।


প্রথমে তাদের রক্তে অক্সিজেন ছিল ৮০ শতাংশ, এরপর তা ৮ শতাংশ পর্যন্ত বেড়ে গিয়েছিল। সবচেয়ে অবাক করা বিষয় হলো, ৫ মিনিটের মধ্যেই তাদের অক্সিজেন লেভেল বেড়ে ৯৪ শতাংশে গিয়ে পৌঁছায়।

আরো পড়ুন