শিরোনাম :

  • কুষ্টিয়ায় প্রকাশ্যে গুলিকরে ২ জনকে হত্যা চীনের দেয়া উপহার “৬ লাখ টিকা” আসবে বিকেলে সূচকের উত্থন পতনে ৩০ মিনিটে ৬০০ কোটি টাকার লেনদেন ইসরায়েলি সেনার গু'লিতে প্রাণ গেল ফিলিস্তিনি নারীর।
নাভালনির রাজনৈতিক সংগঠন নিষিদ্ধ
১০ জুন, ২০২১ ২০:৪২:২৫
প্রিন্টঅ-অ+


রাশিয়ার কারাবন্দী অবস্থায় থাকা বিরোধী নেতা অ্যালেক্সি নাভালনির সঙ্গে যুক্ত রাজনৈতিক সংগঠনকে নিষিদ্ধ করেছেন মস্কোর একটি আদালত। আজ বৃহস্পতিবার (১০ জুন) এ তথ্য জানিয়েছে বিবিসি।

জানা যায়, গতকাল (৯ জুন) মস্কোর ওই আদালত এক আদেশে নাভালনির সঙ্গে যুক্ত রাজনৈতিক সংগঠনকে ‘উগ্রবাদী’ হিসেবে আখ্যা দেন। আদালতের আদেশের পর এক বিবৃতিতে জানানো হয়, তার নেটওয়ার্কের আঞ্চলিক অফিস ও দুর্নীতিবিরোধী ফাউন্ডেশন নিষিদ্ধ করা হয়েছে। এ আদেশ তাৎক্ষণিকভাবে কার্যকর করা হয়েছে।

আদেশের পর রাষ্ট্রপক্ষের এক মুখপাত্র আদালতের অঙ্গনে জানান, নাভালনির সংগঠনগুলো যে তথ্য প্রচার করে, তা সরকারি কর্মকর্তাদের বিরুদ্ধে ঘৃণা ও শত্রুতায় উসকানি দেয় বলে দেখা গেছে। শুধু তা-ই নয়, তারা উগ্রবাদী কর্মকাণ্ডও পরিচালনা করে আসছে।

বিবিসি জানায়, আদালতের এ আদেশের ফলে নাভালনির রাজনৈতিক সংগঠনের হয়ে কর্মীরা তাদের কর্মকাণ্ড অব্যাহত রাখলে সাজা হিসেবে কারাদণ্ডে দণ্ডিত হতে পারেন। কেউ যদি প্রকাশ্যে নাভালনির রাজনৈতিক নেটওয়ার্ককে সমর্থন করেন, তাহলে তিনি দেশটির নির্বাচনেও নিষিদ্ধ হতে পারেন।

আদালতের আদেশের পর সামাজিক যোগাযোগেরমাধ্যমে প্রতিক্রিয়া জানিয়েছেন নাভালনি। তিনি পিছু হটবেন না বলে অঙ্গীকার নিয়েছেন। তবে তিনি বলেছেন, তার সমর্থকদের এখন তাদের কাজের ধরন পরিবর্তন করতে হবে। এদিকে নাভালনির আইনজীবীরা জানিয়েছেন, তারা এ আদেশের বিরুদ্ধে আপিল করবেন।

আমার বার্তা/এসএ


আরো পড়ুন