শিরোনাম :

  • ২য় পর্যায় ভূমিসহ ঘর পাচ্ছে আবারও ৫৩ হাজার পরিবার মিয়ানমারে গেরিলা যোদ্ধা-সেনাবাহিনীর ব্যাপক সংঘর্ষ বাইডেন-পুতিনের মুখমুখি বৈঠকে মুখে প্রশংসা ঝরলেও অগ্রগতি সামান্যই আপিল শুনানির অপেক্ষায় আলোচিত চার মামলা
দেশে ফিরলেন লিবিয়ায় আটকেপড়া ১৬০ অভিবাসী
০৫ মে, ২০২১ ১৩:১১:২৮
প্রিন্টঅ-অ+

লিবিয়ার বেনগাজিসহ পূর্বাঞ্চলীয় শহরে আটকেপড়া ১৬০ জন অভিবাসী দেশে ফিরেছেন। আন্তর্জাতিক অভিবাসন সংস্থার (আইওএম) সহযোগিতায় বুরাক এয়ারের একটি ফ্লাইটে বুধবার (৫ মে) এসব বাংলাদেশি ঢাকায় এসে পৌঁছান।


একই ফ্লাইটে লিবিয়ায় মারা যাওয়া এক বাংলাদেশির মরদেহও পাঠানো হয়েছে। বুধবার (৫ মে) পররাষ্ট্র মন্ত্রণালয় থেকে এ তথ্য জানানো হয়েছে।


ফিরে আসা অভিবাসীদের মধ্যে অনেকে ৭-৮ বছর ধরে লিবিয়ায় কর্মরত ছিলেন বলে জানা গেছে। তবে লিবিয়ার বর্তমান পরিস্থিতি, কাজের সুযোগ-সুবিধা, মুদ্রাস্ফীতিসহ বর্তমান আর্থ-সামাজিক পরিস্থিতির বিবেচনায় তারা দীর্ঘদিন ধরে দেশে ফিরে আসার অপেক্ষায় ছিলেন। কিন্তু লিবিয়া থেকে কোনো আন্তর্জাতিক ফ্লাইট চালু না থাকায় তারা ফিরতে পারছিলেন না। এমন অবস্থায় সরকারের পক্ষ থেকে আন্তর্জাতিক অভিবাসন সংস্থার সহযোগিতায় তাদেরকে পর্যায়ক্রমে দেশে ফিরিয়ে আনা হচ্ছে বলে জানা যায়।


দেশে আসার পর সরকারের পক্ষ থেকে বিমানবন্দরে তাদের স্বাস্থ্য পরীক্ষাসহ প্রয়োজনীয় ব্যবস্থা করা হয়। দেশে ফিরে আসা এসব অভিবাসীরা সবাই স্বেচ্ছায় দেশে ফেরত এসেছেন। তাদের মধ্যে নয়জন অসুস্থ ও সাতজন হেপাটাইটিস বি’তে আক্রান্ত হওয়ায় লিবিয়ার সফর নামে একটি কারাগারে আটক ছিলেন।


লিবিয়ায় আটকেপড়া অভিবাসীদের জন্য দেশে ফিরিয়ে আনতে আইওএম’র সহায়তায় পরিচালিত এটি নবম ফ্লাইট। এসব ফ্লাইটে এখন পর্যন্ত মোট এক হাজার ৩৭৯ জন প্রবাসীকে লিবিয়া থেকে দেশে ফেরত আনা হয়েছে।


আমার বার্তা/৫ মে ২০২১/গাজী আক্তার

আরো পড়ুন