শিরোনাম :

  • ২৪ ঘণ্টায় আরও ৫৬ মৃত্যু শনাক্ত আরও এক হাজার ৩৮৬ জনকরোনায় আক্রান্ত তসলিমা নাসরিনআজকের মেঘমালা দেশের ৭০ ভাগ অঞ্চলকে ছুঁয়েছেসিলেটের নতুন বিভাগীয় কমিশনার খলিলুর রহমান
কেনো সুপার লিগ, ব্যাখ্যা দিলেন সভাপতি
২০ এপ্রিল, ২০২১ ১২:৩৮:৪৭
প্রিন্টঅ-অ+

ফুটবল বিশ্বে ঝড় তোলা সুপার লিগ নিয়ে মুখ খুলেছেন টুর্নামেন্টটির প্রথম সভাপতি ফ্লোরেন্টিনো পেরেজ। তিনি স্প্যানিশ জায়ান্ট ক্লাব রিয়াল মাদ্রিদেরও সভাপতি। তার মতে সুপার লিগ সৃষ্টির একমাত্র কারণ ফুটবলকে বাঁচানো।


সোমবার রাতে সুপার লিগের কারণ ব্যাখ্যা দিতে গিয়ে এমন মন্তব্য করেজ পেরেজ। তিনি মনে করেন এটা তৈরি হলে পরবর্তী ২০ বছর শান্তিতে বাস করতে পারবেন তারা (অংশ নেওয়া ক্লাবগুলো)।


উয়েফা অন্য একটি ফরম্যাট নিয়ে কাজ করছে। প্রথমত আমি এটা বুঝি না দ্বিতীয়ত ফুটবলকে বাঁচানোর জন্য প্রয়োজনীয় অর্থ এনে দিতে পারছে না। যখন আমি ফুটবল রক্ষার জন্য বলি তখন আমি সবাইকেই (সব ক্লাব) রক্ষার কথা বোঝাই। যাতে পরবর্তী ২০ বছর আমরা শান্তিতে বাস কর‍তে পারি এটা এ জন্য করা হয়েছে।


রোববার রাতে ঘোষণার পর থেকে ইতিমধ্যে টুর্নামেন্টটি নিয়ে তুমুল আলোচনা-সমালোচনা চলছে। বিভিন্ন নিষেধাজ্ঞার কথা বলেছে ফুটবলের নিয়ন্ত্রক সংস্থা ফিফা ও উয়েফা। মুখ খুলেছেন ইংল্যান্ড-ফ্রান্সের মতো দেশের প্রধানমন্ত্রী। তাদের চাওয়া একটাই এই টুর্নামেন্ট ফুটবলের ক্ষতি করবে।


কিন্তু পেরেজের মতে এই সুপার লিগই বাঁচাবে ফুটবলকে। তিনি বলেন, 'এখন অবস্থা খুব নাটকীয়। আমরা বিশ্বাস করি এই ফরম্যাট (সুপার লিগ) ফুটবলকে রক্ষা করতে পারে। যেমন ৫০ এর দশকে ইউরোপিয়ান কাঁপ ফুটবলকে বাঁচিয়েছিল।'


বড় বড় ক্লাবগুলো চাওয়া মতো আয় করতে পারছে না। করোনা মহামারী আরও বিপদে ফেলেছে। সুপার লিগের প্রথম সভাপতি মনে  করেন বিশ্বের বড় বড় ক্লাবগুলো যখন লড়াই করবে তখন টেলিভিশন থেকে আয় কয়েকগুণ বেড়ে যাবে।


 তিনি বলেন, 'যখন টেলিভিশন খাত থেকে কোনো আয় নেই তখন একটা সমাধান বের করতেই হতো। যাতে করে আরও আকর্ষণীয় ম্যাচ আয়োজিত হয় এবং বিশ্বজুড়ে থাকা ভক্তরা বড় বড় ক্লাবের খেলাগুলো উপভোগ করতে পারে।'


২০টি দল নিয়ে সুপার লিগ আয়োজিত হবে। তার মধ্যে ১৫টি হবে টুর্নামেন্টটির প্রতিষ্ঠাতা ক্লাব। ইতিমধ্যে ১২টির নাম ঘোষণা হয়েছে। তা হলো ইংল্যান্ডের বিগ সিক্স- ম্যানচেস্টার ইউনাইটেড, লিভারপুল, চেলসি, আর্সেনাল, ম্যানচেস্টার সিটি ও টটেনহাম হটস্পার। স্পেনের বিগ থ্রি- রিয়াল মাদ্রিদ, বার্সেলোনা ও অ্যাটলেটিকো মাদ্রিদ। ইতালির বিগ থ্রি- জুভেন্টাস, এসি মিলান ও ইন্টার মিলান।

আরো পড়ুন