শিরোনাম :

  • কুষ্টিয়ায় প্রকাশ্যে গুলিকরে ২ জনকে হত্যা চীনের দেয়া উপহার “৬ লাখ টিকা” আসবে বিকেলে সূচকের উত্থন পতনে ৩০ মিনিটে ৬০০ কোটি টাকার লেনদেন ইসরায়েলি সেনার গু'লিতে প্রাণ গেল ফিলিস্তিনি নারীর।
বিশ্বকাপের বাছাই পর্বে ব্রাজিল দলে ফিরেছেন নেইমার এবং দানি আলভেস
১৫ মে, ২০২১ ১৩:৩৪:২২
প্রিন্টঅ-অ+

করোনার কারণে বন্ধ হওয়ার আগে কিংবা এর মধ্যে চারটি ম্যাচ খেলেছিলো লাতিন আমেরিকার পাওয়ার হাউজ ব্রাজিল। চারটি ম্যাচেই জিতেছিলো নেইমার অ্যানই কোং। এরপরই করোনার কারণে বন্ধ হয়ে গিয়েছিল লাতিন আমেরিকা অঞ্চলের বিশ্বকাপ বাছাইপর্বের ম্যাচগুলো।


তবে করোনার মধ্যেই আবার শুরু হচ্ছে বিশ্বকাপ বাছাই পর্বে লাতিন আমেরিকা অঞ্চলের ম্যাচগুলো। আগামী জুনেই ব্রাজিল মাঠে নামবে ইকুয়েডর এবং প্যারাগুয়ের বিপক্ষে।


বিশ্বকাপ বাছাই পর্বের এই দু’টি ম্যাচের জন্য ব্রাজিল দলে ডাক পেলেন বর্ষিয়ান ডিফেন্ডার দানি আলভেস এবং থিয়াগো সিলভা। দলে ফিরলেন নেইমার ডি সিলভা জুনিয়রও। ব্রাজিলকে নেতৃত্ব দেবেন তিনি।


গত নভেম্বরে লাতিন আমেরিকা অঞ্চলের বিশ্বকাপ বাছাইপর্বের ম্যাচ হয়েছিল। তারপর করোনার কারণে বাকি ম্যাচগুলি স্থগিত করে দেয়া হয়েছিল। তবে আগের দু’টি ম্যাচে ভেনেজুয়েলা ও উরুগুয়ের বিরুদ্ধে ব্রাজিল দলে ছিলেন না আলভেস ও নেইমার। তবে দল ঘোষণার সময় নেইমার স্কোয়াডে থাকলেও ম্যাচের দু’সপ্তাহ আগে চোট পেয়ে দল থেকে ছিটকে গিয়েছিলেন তিনি।


৪ জুন ইকুয়েডরের মুখোমুখি হবেন নেইমাররা। তারপর ৮ জুন অ্যাওয়ে ম্যাচে প্যারাগুয়ের বিরুদ্ধে খেলবে পাঁচবারের বিশ্বচ্যাম্পিয়নরা। এই দু’ম্যাচের জন্য শুক্রবার ২৪ সদস্যের দল ঘোষণা করেন ব্রাজিল কোচ তিতে। দলে ৩৮ বছর বয়সি রাইট-ব্যাক আলভেস ও ৩৬ বছর বয়সী থিয়াগো সিলভার প্রত্যাবর্তনের কারণ ব্যাখ্যা করে তিতে বলেন, ‘সে ভালো খেলছে। জাতীয় দলের হয়ে চমৎকার অতীত রয়েছে। শারীরিক ও মানসিক দিক থেকে ও নিজের সেরা অবস্থায় রয়েছে। ওরা দু’জন হল সে ধরনের খেলোয়াড়, যারা এখনও ফুটবল খেলতে চায়।


বাছাইপর্বে এখনও পর্যন্ত চার রাউন্ডের ম্যাচে মাঠে নামা হয়নি ব্রাজিলের প্রথম পছন্দের গোলরক্ষক অ্যালিসনের। প্রথম দু’ম্যাচে দলে ছিলেন না তিনি। পরের দু’টি ম্যাচে দলে থাকলেও চোটের কারণে খেলা হয়নি তার। লাতিন আমেরিকায় লাতিন আমেরিকা থেকে বিশ্বকাপ বাছাইপর্বের লড়াইয়ে এই মুহূর্তে শীর্ষেই রয়েছে ব্রাজিল।


চার ম্যাচেই জিতেছে গ্যাব্রিয়েল হেসুস, রবের্তো ফিরমিনোরা। চিরপ্রতিদ্বন্দ্বী আর্জেন্তিনার চেয়ে দু’পয়েন্টে এগিয়ে রয়েছে তারা। প্রথম চার ম্যাচের সব কটিতেই জিতে ১২ পয়েন্ট নিয়ে তালিকার শীর্ষে রয়ছে ব্রাজিল। তিনটি জয় ও একটি ড্র করে ১০ পয়েন্ট নিয়ে দ্বিতীয় স্থানে রয়েছে লিওনেল মেসির আর্জেন্টিনা। ইকুয়েডর ৯ পয়েন্ট নিয়ে তৃতীয় স্থানে এবং প্যারাগুয়ে ৬ পয়েন্ট নিয়ে রয়েছে চার নম্বরে।


তিতের এই স্কোয়াডে ৯জন ফুটবলার রয়েছেন ইংলিশ প্রিমিয়ার লিগে খেলেন, চারজন করে রয়েছেন ব্রাজিল এবং স্পেনে খেলা ফুটবলার। ফ্রান্স থেকে তিনজন এবং ইতালি ও পর্তুগাল থেকে রয়েছেন ২ জন। একজন এই প্রথমবার সুযোগ পেয়েছেন ব্রাজিল দলে। তিনি হলেন, বেনফিকায় নাম লেখানো সেন্টার ব্যাক লুকাস ভারিসিমো।


ব্রাজিল স্কোয়াড


গোলরক্ষক : অ্যালিসন (লিভারপুল), ওয়েভার্টন (পালমেইরাস), এডারসন (ম্যানসিটি)।


ডিফেন্ডার : দানিলো (জুভেন্টাস), দানি আলভেস (সাও পাওলো), রেনান লোদি (অ্যাটলেটিকো মাদ্রিদ), অ্যালেক্স সান্দ্রো (জুভেন্টাস), লুকাস ভারিসিমো (বেনফিকা), থিয়াগো সিলভা (চেলসি), মার্কুইনহোস (পিএসজি), মিলিটাও (রিয়াল মাদ্রিদ)।


মিডফিল্ডার : ক্যাসেমিরো (রিয়াল মাদ্রিদ), পাকুয়েটা (লিওঁ), ফ্যাবিনহো (লিভারপুল), ফ্রেড (ম্যানইউ), ডগলাস লুইজ (অ্যাস্টন ভিলা), রিভেইরো (ফ্রামেঙ্গো)।


ফরওয়ার্ডস : রিচার্লিসন (এভার্টন), ফিরমিনো (লিভারপুল), গ্যাব্রিয়েল হেসুস (ম্যানসিটি), নেইমার (পিএসজি), গ্যাব্রিয়েল বার্বোসা (ফ্লামেঙ্গো), এভার্টন সেবোলিনহা (বেনফিকা), ভিনিসিয়ুস জুনিয়র (রিয়াল মাদ্রিদ)।


আমার বার্তা/মাহবুব

আরো পড়ুন