শিরোনাম :

  • করোনা প্রাণ নিল আরও ৫০ জনের, নতুন শনাক্ত ১৭৪২করোনায় মৃত্যুবরণকারী ২ পুলিশ সদস্যের পাশে ডিএমপিমমতা ব্যানার্জিকে পররাষ্ট্রমন্ত্রীর অভিনন্দন বার্তাদেশে ফিরলেন লিবিয়ায় আটকেপড়া ১৬০ অভিবাসী
মহামারিতেও গুগলের মুনাফার রেকর্ড
২৮ এপ্রিল, ২০২১ ১৩:৩৬:৩২
প্রিন্টঅ-অ+

করোনাভাইরাস মহামারি মধ্যেও গুগলের প্যারেন্ট কোম্পানি অ্যালফাবেট ইনকরপোরেশন বছরের প্রথম প্রান্তিকে রেকর্ডপরিমাণ মুনাফা করেছে। এ সময়ে কোম্পানিটির নিট মুনাফা এক লাফে ১৬২ শতাংশ বেড়ে ১৭.৯ বিলিয়ন মার্কিন ডলারে পৌঁছেছে। খবর : বিবিসি।


মহামারিকালে ঘরে বসে মানুষ কোম্পানিটির সেবা অধিকহারে গ্রহণ করার ফলে এই মুনাফা বৃদ্ধি হয়েছে বলে মনে করছেন অ্যালফাবেট ও গুগলের প্রধান নির্বাহী সুন্দর পিচাই।


তিনি বলেন, মহামারিকালে মানুষ ঘরে বসে হালনাগাদ তথ্য, একে অন্যের সঙ্গে যোগাযোগ করা ও বিনোদনের জন্য গুগলে খোঁজ করেছেন। আর এতেই কোম্পানির বিজ্ঞাপন সেবাগুলো মুনাফা করতে পেরেছে।


বিশ্লেষকরা এই ধারা অব্যাহত থাকার দিকেই আশাবাদী। তারা বলছেন, যেহেতু নতুন করে অর্থনীতি পুনরায় চালু হতে যাচ্ছে তাতে করে বিজ্ঞাপনের সংখ্যা আরও বাড়বে।


বিবিসির প্রতিবেদনে বলা হয়েছে, চলতি বছরের জানুয়ারি থেকে মার্চ পর্যন্ত প্রথম প্রান্তিকে গুগলের অনুসন্ধান সেবার রাজস্ব ৩০ শতাংশ বেড়ে ৩১.৯ বিলিয়ন ডলার হয়েছে। অন্যদিকে একই সময়ে ইউটিউবের বিক্রয় সেবা ৪৯ শতাংশ বেড়ে ৬ বিলিয়ন ডলার রাজস্বের দেখা পেয়েছে।


মার্কিন অর্থনীতি বিশ্লেষক সোফি ইয়েটসের মতে, করোনার কারণে বিশাল অঙ্কের অর্থ অনলাইন কেনাকাটায় স্থানান্তরিত হয়েছে। আর এ জায়গায় অ্যালফাবেটের বিজ্ঞাপন সেবা দেয়া প্লাটফর্মগুলো আকাশচুম্বী মুনাফার দেখা পেয়েছে।

আরো পড়ুন