শিরোনাম :

  • রোকেয়ার আদর্শে উজ্জীবিত হয়ে নারীরা বঙ্গবন্ধুর সোনার বাংলা গড়বে : প্রধানমন্ত্রী নারীর ক্ষমতায়নে বাংলাদেশ বিশ্বে রোল মডেল : রাষ্ট্রপতি বেগম রোকেয়া দিবস আজ উগ্রবাদবিরোধী জাতীয় সম্মেলন শুরু হচ্ছে আজ
মেহেরপুরে চেয়ারম্যানের নেতৃত্বে পেঁয়াজ বর্জনের শপথ
মেহেরপুর প্রতিনিধি :
১৬ নভেম্বর, ২০১৯ ১৬:৩৬:৩৮
প্রিন্টঅ-অ+


মাস পেরিয়ে গেলেও দেশের বাজারে পেঁয়াজের অস্থিরতা কাটেনি। পাল্লা দিয়ে বাড়ছে পেঁয়াজের দাম। দুদিন আগে ডাবল সেঞ্চুরি করা পেঁয়াজের মূল্য এখন প্রায় ৩০০ টাকা।

পেঁয়াজের দামের লাগাম টেনে ধরতে পারছে না খোদ সরকারও। ভারত রফতানি বন্ধ করে দেয়াই পেঁয়াজের মূল্য বৃদ্ধি পেয়েছে। তবে দেশে পেঁয়াজের ঘাটতি নেই। সিন্ডিকেটের কারণে পেঁয়াজের বাজারে অস্থির পরিস্থিতি তৈরি হয়েছে।

এ অবস্থায় পেঁয়াজের ঝাঁঝে মরণ দশা মধ্যবিত্ত ও নিম্নবিত্তের মানুষের। গত দুদিন ধরে হালিতে পেঁয়াজ কিনতে দেখা গেছে মানুষকে। পেঁয়াজের অস্বাভাবিক মূল্যের কারণে এবার ব্যতিক্রমী প্রতিবাদ জানিয়েছেন মেহেরপুরের গাংনী উপজেলার সুধীজনদের নিয়ে গঠিত প্রভাতী সংঘ নামের একটি সংগঠন। মূল্য স্বাভাবিক না হওয়া পর্যন্ত পেঁয়াজ বর্জনের ঘোষণার পাশাপাশি না খাওয়ার শপথ নিয়েছেন এই সংগঠনের সদস্যরা।

শনিবার (১৬ নভেম্বর) সকালে মহিলা ডিগ্রি কলেজের প্রাঙ্গণে শপথ গ্রহণ করেন তারা। সংগঠনের সদস্যদের শপথবাক্য পাঠ করান গাংনীর সাবেক উপজেলা চেয়ারম্যান একেএম শফিকুল আলম।

শপথবাক্যে বলা হয়, ‘আমরা শপথ করছি যে, পেঁয়াজের অস্বাভাবিক মূল্যবৃদ্ধি অন্যায়। আমরা এ অন্যায়ের প্রতিবাদ করছি। সেই সঙ্গে যতদিন পেঁয়াজের দাম স্বাভাবিক হবে না ততদিন আমরা পেঁয়াজ বর্জন করলাম। আমাদের রান্নাঘরে আজ থেকে পেঁয়াজ ঢুকবে না। আজকের এই শপথ অনুষ্ঠান থেকে সবাইকে আমাদের সঙ্গে ঐক্যবদ্ধ হওয়ার জন্য আহ্বান জানাই।’

শপথবাক্য পাঠ করেন মুক্তিযুদ্ধের গবেষক রফিকুর রশিদ রিজভী, গাংনী প্রেস ক্লাব সভাপতি রমজান আলী, কাজিপুর কলেজের অধ্যক্ষ মোকাদেচ্ছুর রহমান, জেলা আওয়ামী লীগের সাবেক কৃষিবিষয়ক সম্পাদক শহিদুল ইসলাম, মেহেরপুর পল্লীবিদ্যুৎ সমিতির গাংনী জোনাল অফিসের ডিজিএম নিরাপদ দাসসহ প্রভাতী সংঘের সদস্যরা।

গাংনীর সাবেক উপজেলা চেয়ারম্যান একেএম শফিকুল আলম বলেন, পেঁয়াজের অস্বাভাবিক মূল্য বৃদ্ধি মহা অন্যায়। এর প্রতিবাদ করা জরুরি। অন্যায়ের প্রতিবাদে আমরা পেঁয়াজ বর্জনের ঘোষণা বাস্তবায়ন করব।



আমার বার্তা/১৬ নভেম্বর ২০১৯/রহিমা


আরো পড়ুন