শিরোনাম :

  • সন্ধ্যার মধ্যেই আঘাত হানবে ‘গুলাব’, সতর্কতা জারিকরোনা পরীক্ষায় শাহজালালে বসল পিসিআর ল্যাবট্রেনের ছাদে হত্যার ঘটনায় গ্রেপ্তার ৫চার অপহরণকারীকে হত্যা করে প্রকাশ্যে ঝুলিয়ে রাখল তালেবান
গোপালগঞ্জে দেশীয় প্রজাতির মাছ,শামুক সংরক্ষনে উদ্বুদ্ধকরণ সভা অনুষ্ঠিত
মিজানুর রহমান মানিক,গোপালগঞ্জ
১৪ সেপ্টেম্বর, ২০২১ ১৮:৫০:১৬
প্রিন্টঅ-অ+

গোপালগঞ্জ সদর উপজেলা মৎস্য অধিদপ্তরের বাস্তবায়নে দেশীয় প্রজাতির মাছ এবং শামুক সংরক্ষন ও উন্নয়ন প্রকল্পেরউদ্বুদ্ধকরণ সভা অনুষ্ঠিত হয়েছে।


আজ মঙ্গলবার দেশীয় প্রজাতির মাছ এবং শামুক সংরক্ষন ও উন্নয়ন প্রকল্পের অর্থায়নে সদর উপজেলা পরিষদের হল রুমে প্রকল্পের উদ্বুদ্ধকরণ সভায় স্বাগত বক্তব্য রাখেন সিনিয়র উপজেলা মৎস্য কর্মকর্তা অঞ্জন বিশ্বাস।


দেশীয় প্রজাতির মাছ এবং শামুক সংরক্ষন ও উন্নয়ন প্রকল্পের প্রকল্প পরিচালক এস এম আশিকুর রহমান পাওয়ার পয়েন্ট প্রেজেন্টেশনের মাধ্যমে প্রকল্পের বিস্তারিত বিবরণী তুলে ধরেন।


সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা মো: রাশেদুর রহমানের সভাপতিত্বে অনুষ্ঠিত উদ্বুদ্ধকরণ সভায় প্রধান অতিথি ছিলেন সদর উপজেলা পরিষদ চেয়ারম্যান বীর মুক্তিযোদ্ধা শেখ লুৎফার  রহমান (বাচ্চু) এবং বিশেষ অতিথি হিসেবে মহিলা ভাইস চেয়ারম্যান বেগম নিরুন্নাহার ইউসুফ।


এছাড়াও গোপালগঞ্জ সদর উপজেলার ইউপি চেয়ারম্যানগণ, উপজেলার বিভিন্ন সেক্টরের কর্মকর্তা, মৎস্যজীবী ও মৎস্য চাষী সমিতির নেতৃবৃন্দ এবং প্রিন্টিং ও ইলেকট্রনিক্স মিডিয়ার সাংবাদিকগণ উপস্থিত ছিলেন।


বক্তারা বলেন, গোপালগঞ্জ জেলার বিভিন্ন বিল, বাওড়, নদী-নালায় থাকা দেশীয় প্রজাতির  মাছ, যেমন: কই, শিং, মাগুর, ষোল, পুঁটি, টেংরা, বাইন প্রভৃতি মাছের রয়েছে দেশ জোড়া খ্যাতি। বর্তমানে কিছু অসাধু ব্যক্তির সিন্ডিকেট নির্ভর অপতৎপরতায় ম্যাজিক চায়না জাল, ভেসাঁল জাল, কারেন্ট জালের ধ্বংসাত্বক প্রয়োগের ফলে বিলুপ্ত হওয়ার পথে এ সকল মাছের অস্তিত্ব। এগুলো এখনই প্রতিহত করতে না পারলে আর মাত্র ৫/৬ বছর পরে এসব প্রজাতির মাছের ছবি যাদুঘরে দেখতে হবে, বাস্তবে থাকবে না।


বক্তারা আরো বলেন, দেশীয় প্রজাতির মাছ এবং শামুক সংরক্ষন ও উন্নয়ন প্রকল্পের  মূল উদ্দেশ্য বাস্তবায়ন করতে হলে প্রকল্পের বিভিন্ন স্তরের বাস্তবায়ন ও কর্মকৌশল সমূহে তৃণমূল থেকে সত্যিকারের মৎসীজীবীদের সম্পৃক্ত করতে হবে ।


আমার বার্তা/সি এইচ কে

আরো পড়ুন