শিরোনাম :

  • রাজধানীতে ট্রাকের ধাক্কায় বৃদ্ধ নিহত জবানবন্দিতে বুলুসহ ১৫ বিএনপি নেতার নাম পেয়েছে পুলিশ উখিয়ায় রোহিঙ্গা ক্যাম্পে সন্ত্রাসীদের গুলিতে নিহত ২দুই ট্রাকের মুখোমুখি সংঘর্ষ, নিহত ২
টানা ৪ দিন ভারী বৃষ্টিপাতের সম্ভাবনা
নগর প্রতিবেদক, ঢাকা :
০৮ সেপ্টেম্বর, ২০২২ ১৬:০৫:৪০
প্রিন্টঅ-অ+

মধ্য বঙ্গোপসাগরে নিম্নচাপ সৃষ্টি হওয়ায় আগামী ১০ সেপ্টেম্বর থেকে টানা ৪ দিন ভারী বৃষ্টিপাতের সম্ভাবনার পূর্বাভাস দিচ্ছে আন্তর্জাতিক আবহাওয়া পূর্বাভাস মডেলগুলো।


আবহাওয়া পূর্বাভাসের বিভিন্ন মডেল পর্যালোচনা করে কানাডার সাসক্যাচুয়ান বিশ্ববিদ্যালয়ের আবহাওয়া ও জলবায়ু গবেষক মোস্তফা কামাল পলাশ দ্য ডেইলি স্টারকে আজ বৃহস্পতিবার এই তথ্য দিয়েছেন।


বাংলাদেশ আবহাওয়া অধিদপ্তর ইতোমধ্যে চট্টগ্রাম, কক্সবাজার, মোংলা ও পায়রা সমুদ্র বন্দরকে ৩ নম্বর স্থানীয় সতর্কতা সংকেত দেখাতে বলেছে।


আজ সকালে আবহাওয়া অধিদপ্তরের ২৪ ঘণ্টার পূর্বাভাসে বলা হয়েছে, পূর্ব-মধ্য বঙ্গোপসাগর এবং তৎসংলগ্ন উত্তর বঙ্গোপসাগর এলাকায় একটি লঘুচাপ তৈরি হয়েছে। এটি ঘনীভূত হতে পারে। মৌসুমি বায়ুর অক্ষ ভারতের রাজস্থান, মধ্যে প্রদেশ, উড়িষ্যা ও পশ্চিমবঙ্গ লঘুচাপের কেন্দ্রস্থল। এর প্রভাব বাংলাদেশের দক্ষিণাঞ্চল হয়ে আসাম পর্যন্ত বিস্তৃত।


বাংলাদেশ আবহাওয়া অধিদপ্তরের আবহাওয়াবিদ (ডিউটি ফোরকাস্টিং অফিসার) শাহানাজ সুলতানা বলেন, 'বঙ্গোপসাগরে আজই একটি লঘুচাপ তৈরি হয়েছে। এটা এখনো নিম্নচাপে পরিণত হয়নি। এটার প্রভাব বর্তমানে ভারতের ওপর বেশি পড়বে বলে মনে হচ্ছে। তবে, এর প্রভাবে বাংলাদেশে ১০ থেকে ১৩ সেপ্টেম্বর পর্যন্ত ৪ দিন টানা বর্ষণ হবে।' কী পরিমাণ বৃষ্টিপাত হতে পারে, জানতে চাইলে তিনি বলেন, 'সেটা এখনই বলা যাচ্ছে না।'


জলবায়ু গবেষক মোস্তফা কামাল পলাশ বলেন, 'আজ দুপুর ১২টা পর্যন্ত লঘুচাপ কেন্দ্রে বায়ুর গতিবেগ ছিল ঘণ্টায় ২৫ কিলোমিটার। তবে, আগামী কয়েক ঘণ্টার মধ্যে লঘুচাপটি নিম্নচাপে পরিণত হবে। বর্তমানে এটি আন্দামান-নিকোবর দ্বীপপুঞ্জ থেকে ৩৫০ কিলোমিটার উত্তর-পশ্চিমে অবস্থান করছে।'


'নিম্নচাপটি বাংলাদেশের উপকূলে আঘাত হানবে না। তবে, এর প্রভাবে দেশজুড়ে বৃষ্টিপাতের প্রবল সম্ভাবনা আছে। আগামী ১০ সেপ্টেম্বর চট্টগ্রাম ও কক্সবাজারে স্বাভাবিকের চেয়ে ১ থেকে ৩ ফুট উচ্চতার জলোচ্ছ্বাস হবে। একইসঙ্গে চট্টগ্রাম, পার্বত্য চট্টগ্রাম ও কক্সবাজার জেলায় প্রচণ্ড ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে', বলেন তিনি।


তিনি আরও বলেন, 'আগামী ১১ ও ১২ সেপ্টেম্বর দেশের প্রায় সব জেলায় ভারী বৃষ্টিপাতের প্রবল সম্ভাবনা রয়েছে। বিশেষ করে বরিশাল ও খুলনা বিভাগের অনেক জেলায় প্রবল ভারী বর্ষণ হতে পারে। কোথাও কোথাও এই ২ দিনে ২০০ থেকে ৪০০ মিলিমিটার পর্যন্ত বৃষ্টিপাত হতে পারে। সমুদ্র প্রচণ্ড উত্তাল থাকবে। ১৪ সেপ্টেম্বর পর্যন্ত একটানা বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে।'


গভীর সমুদ্রে যারা মাছ ধরতে যান, তাদেরকে ৯ সেপ্টেম্বরের মধ্যে উপকূলে ফিরে আসার পরামর্শ দেন মোস্তফা কামাল। 'এই সময় যেহেতু সারা দেশে ভারী বৃষ্টি হবে, তাই কৃষকরা যেন এই ৪ দিন জমিতে সার প্রয়োগ না করেন। এই সময় জমিতে সার দিলে খুব একটা কাজে লাগবে না', যোগ করেন তিনি।

আরো পড়ুন