শিরোনাম :

  • রাজধানীতে ট্রাকের ধাক্কায় বৃদ্ধ নিহত জবানবন্দিতে বুলুসহ ১৫ বিএনপি নেতার নাম পেয়েছে পুলিশ উখিয়ায় রোহিঙ্গা ক্যাম্পে সন্ত্রাসীদের গুলিতে নিহত ২দুই ট্রাকের মুখোমুখি সংঘর্ষ, নিহত ২
প্রতি বছর অনুদান পাবেন ১ হাজার বঙ্গমাতা অদম্য নারী উদ্যোক্তা
নগর প্রতিবেদক, আগারগাঁও
০৮ আগস্ট, ২০২২ ১৭:৪৯:৪৮
প্রিন্টঅ-অ+

স্মার্ট বাংলাদেশ রূপকল্প পূরণে ২০৪১ সালের মধ্যে ৫০ শতাংশ নারী উদ্যোক্তা তৈরি করতে নারী উদ্যোক্তাদের প্রশিক্ষণ, কো-ওয়ার্কিং স্পেস ও সিড মানি দিয়ে সর্বাত্মক কাজ করবে আইসিটি বিভাগ। এরই অংশ হিসেবে প্রতিশ্রুত ২০০০ নারী উদ্যোক্তাকে অনুদান দেয়ার দ্বিতীয় ধাপে প্রধানমন্ত্রী শেখ হাসিনার জন্ম দিনে আরো ১০০০ হাজার নারীকে অনুদান দেয়া হবে। ২৮ সেপ্টেম্বরের পর দেয়া অনুদান দেয়া হবে বাকিদের। এর বাইরে কোনো উদ্যোক্তা যেনো ব্যর্থ না হন সে জন্য ই-ক্যাব সভাপতির নেতৃত্বে নারী উদ্যোক্তাদের উই, আনন্দ মেলা, ওয়েব আরো ৫০ হাজার টাকা করে অনুদান দেয়া হবে।


সোমবার (৮ আগস্ট) বিকেলে আইসটি টাওয়ারের সম্মেলন কেন্দ্রে নির্বাচিত ২৫০ নারী উদ্যোক্তার হাতে প্রথম ‘বঙ্গমাতা অদম্য উদ্যোক্তা’ অনুদানের ডামি চেক তুলে দেয়ার আগে দেয়া বক্তব্যে এসব প্রতিশ্রুতি দেন তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক।


‘নারী উদ্যোক্তাদের ব্যর্থ হওয়ার হার পুরুষদের চেয়ে কম’ মন্তব্য করে প্রতিমন্ত্রী বলেন, মায়েরা-মেয়েরা মিতব্যায়ী-সাশ্রয়ী। আমি মনে করি এই অর্থ বিফলে যাবে না।


অনুদান অব্যাহত রাখার প্রতিশ্রুতি দিয়ে প্রতিমন্ত্রী বলেন, এটাই শেষ নয়; প্রতিবছর ৮ আগস্ট ১০০০ বঙ্গমাতা অদম্য উদ্যোক্তাকে অনুদান দেয়া হবে। তিনি আরো বলেন, বঙ্গমাতার জীবন থেকে অনুপ্রাণিত হয়ে প্রধানমন্ত্রী ‘শেখ হাসিনা’ সাদামাটা জীবন যাপন করেন।


আইডিয়া প্রকল্প পরিচালক মোঃ আলতাফ হোসের সভাপতিত্বে অনুষ্ঠানে আইসটি বিভাগের জ্যেষ্ঠ সচিব এন এম জিয়াউল আলম, বিসিসি ভারপ্রাপ্ত পরিচালক রণজিৎ কুমার, ই-ক্যাব সভাপতি শমী কায়সার ও উই প্রতিষ্ঠাতা সভাপতি নাসিমা আক্তার নিশা বক্তব্য রাখেন।  অনুষ্ঠানে আরো বক্তব্য রাখেন ওয়েব সভাপতি রুপা আহমেদ এবং ইউএনডিপি এর আনন্দমেলার পরামর্শক সারাহ জিতা । স্বাগত বক্তব্য রাখেন আইডিয়া প্রকল্পের জ্যেষ্ঠ পরামর্শক আর এইচ এম আলাওল কবির।


উপস্থিত ছিলেন আইসিটি বিভাগের ই-কমার্স টিম লিড রেজওয়ানুল হক জামি।


অনুষ্ঠানের শুরুতে আইসিটি ভবনে বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিবের প্রতিকৃতিতে ফুলেল শ্রদ্ধা জানান প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলকসহ অনন্য প্রতিনিধিবৃন্দ। এরপর বিসিসি অডিটোরিয়ামে মূল অনুষ্ঠান শুরু হয়।


এই উদ্যোগটির সহযোগিতায় কাজ করে ই-কমার্স অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ (ই-ক্যাব), উইমেন এন্ড ই-কমার্স (উই), আনন্দমেলা এবং উইমেন অন্ট্রপ্রিনিউরস্ অব বাংলাদেশ (ওয়েব)।

আরো পড়ুন