শিরোনাম :

  • রাজধানীতে ট্রাকের ধাক্কায় বৃদ্ধ নিহত জবানবন্দিতে বুলুসহ ১৫ বিএনপি নেতার নাম পেয়েছে পুলিশ উখিয়ায় রোহিঙ্গা ক্যাম্পে সন্ত্রাসীদের গুলিতে নিহত ২দুই ট্রাকের মুখোমুখি সংঘর্ষ, নিহত ২
বুড়িগঙ্গা আদি নদীটি প্রশস্ত করতে চাই- তাপস
নগর প্রতিবেদক, লালবাগ :
০৭ সেপ্টেম্বর, ২০২২ ১৫:৩১:০৬
প্রিন্টঅ-অ+

রাজধানীর কামরাঙ্গীরচরের বুড়িগঙ্গা আদি নদীটি লালবাগ, হাজারীবাগ ও কালুনগর হয়ে বুড়িগঙ্গার সঙ্গে মিশে ছিল। আশপাশের বৃষ্টির পানি ওই নদীর মাধ্যমেই নিস্কাশিত হতো। কিন্তু আদি নদীটি কামরাঙ্গীরচর বেইলি ব্রিজ (লোহারপুল) থেকে দীর্ঘ এলাকা প্রায় হারিয়ে গিয়েছিল। নদীর ওই অংশ বুড়িগঙ্গা আদি চ্যানেল হিসেবেই পরিচিত। স্থানীয় কয়েকজন ও প্রভাবশালী আদি চ্যানেলটি ভরাট করে গড়ে তুলেছিল বাড়ি, ট্রাকস্ট্যান্ড, দোকানপাটসহ নানা স্থাপনা। অবশেষে  চ্যানেলটি উদ্ধার শুরু করে ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশন (ডিএনসিসি)। 


বুধবার (৭ সেপ্টেম্বর) দক্ষিণ সিটির লালবাগ থানা সংলগ্ন বুড়িগঙ্গা আদি নদীর খননের কাজ পরিদর্শনে যান মেয়র তাপস। এসময় পায়ে হেঁটে নদীটির অবস্থা দেখে নদীটি প্রশস্ত করা ও দুই প্রান্ত থেকে একসাথে খননের কাজ শুরু করে নদীটি প্রশস্ত করতে ব্যবস্থা গ্রহণের নির্দেশ দেন ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশনের (ডিএসসিসি) মেয়র ব্যারিস্টার শেখ ফজলে নূর তাপস। 


তিনি বলেন, মুসলিমবাগ থেকে সীমানা পিলারেরবকাজ শুরু করবো। মুসলিমবাগ দিয়ে যেরকম নদী ঢুকছে, এরকম ভাবেই বুড়িগঙ্গা আদি চ্যানেল হতে হবে। নদীর ওই মুখ (মুসলিমবাগ) আর কালুনগর এলাকার কাজ শেষ করে তারপর যাবো সুইচ গেটের ওই প্রান্তে। 


এ সময় উপস্থিত ছিলেন দক্ষিণ সিটির প্রধান নির্বাহী কর্মকর্তা ফরিদ আহাম্মদ, আঞ্চলিক নির্বাহী কর্মকর্তা (অঞ্চল ৩) বাবব আলী মীর, দক্ষিণ সিটির ২৪ নং ওয়ার্ড কাউন্সিলর মোসাদ্দেক হোসেন জাহিদ, ২৬নং ওয়ার্ড কাউন্সিলর হাসিবুর রহমান মানিক, ৫৭নং ওয়ার্ড কাউন্সিলর হাজী মোঃ সাইদুল ইসলাম প্রমুখ।


বর্তমানে এক্সক্যাভেটর দিয়ে প্রতিদিনই চলছে চ্যানেলটির খননের কাজ। ইতোমধ্যে ভরাট হওয়া নদীটি পুরোনো চেহারায় ফিরতে শুরু করেছে।

আরো পড়ুন