শিরোনাম :

  • রাজধানীতে ট্রাকের ধাক্কায় বৃদ্ধ নিহত জবানবন্দিতে বুলুসহ ১৫ বিএনপি নেতার নাম পেয়েছে পুলিশ উখিয়ায় রোহিঙ্গা ক্যাম্পে সন্ত্রাসীদের গুলিতে নিহত ২দুই ট্রাকের মুখোমুখি সংঘর্ষ, নিহত ২
নদী দখল ও দূষণমুক্ত করতে সরকার অঙ্গীকারবদ্ধ- কামরুল ইসলাম
নগর প্রতিবেদক, কামরাঙ্গীরচর :
১০ সেপ্টেম্বর, ২০২২ ১৬:৫৮:৪৯
প্রিন্টঅ-অ+

নদী দখল ও দূষণমুক্ত করতে সরকার অঙ্গীকারবদ্ধ। বুড়িগঙ্গার আদি চ্যানেল পুনরুদ্ধার করে খননকাজ শুরু হয়েছে। শনিবার দুপুরে রাজধানীর কামরাঙ্গীরচরের মুসলিমবাগ টাওয়ার মাঠে এক অনুষ্ঠানে বাংলাদেশ আওয়ামী লীগের প্রেসিডিয়াম সদস্য ও ঢাকা–২ আসনের সংসদ সদস্য সাবেক মন্ত্রী এ্যাড. কামরুল ইসলাম এ কথা বলেন। তিনি বলেন, চ্যানেলের পাশে ১০০ ফুট চওড়া রাস্তা হবে। এ জন্য অনেকের বাড়িঘর ভাঙা পড়বে। যাঁদের বাড়িঘর ভাঙা পড়বে, সহযোগিতার জন্য তাঁর কাছে না আসার অনুরোধ জানান এ নেতা। তিনি বলেন, নদী দখলদারেরা যে সরকারই ক্ষমতায় থাকুক—আওয়ামী লীগ থাকুক, বিএনপি থাকুক, জাতীয় পার্টি থাকুক—সেই সরকারের ঘাড়ে সওয়ার করে। নদী দূষণ করে। এটাই স্বাভাবিক।‌ এটাই হচ্ছে।


শনিবার (১০ সেপ্টেম্বর)  দুপুরে রাজধানীর কামরাঙ্গীরচরের মুসলিমবাগ (থোঠা) টাওয়ার মাঠে এক অনুষ্ঠানে এসব কথা বলেন কামরুল ইসলাম। দখল-দূষণমুক্ত নদীর প্রত্যয়ে বুড়িগঙ্গা নদী কার্নিভ্যাল শীর্ষক এ অনুষ্ঠানের আয়োজন করে বুড়িগঙ্গা নদী মোর্চা ও ওয়াটারকিপার্স বাংলাদেশ।


ধোলাইখাল এলাকায় খাল বিলীন হওয়া প্রসঙ্গে আওয়ামী লীগের এই নেতা বলেন, রাজধানীর ভেতর থাকা খালগুলো জিয়াউর রহমান নষ্ট করা শুরু করেছেন এবং এরশাদ সাহেব শেষ করেছেন।


সীমানাখুঁটি বসানো হলে দখলদারেরা তা সরিয়ে দেন, এমন মন্তব্য করে তিনি বলেন, তারা সরকারি দলের ওপর আসর করে, সরকারি দলের ওপর ভরসা করে। এদের কোনো দল নেই। যে সরকারই থাকুক, তার ঘাড়ে সওয়ার করে। আমাদের সবাইকে সচেতন থাকতে হবে। আমরা অতীতে যে বুড়িগঙ্গা দেখেছি, সেই বুড়িগঙ্গা চাই, এটা পরিষ্কার কথা।


পরিবেশ আন্দোলনের সভাপতি ও সাবেক তত্ত্বাবধায়ক সরকারের উপদেষ্টা সুলতানা কামালের সভাপতিত্বে উপস্থিতি ছিলেন ওয়াটারকিপার্স বাংলাদেশের সমন্বয়ক শরীফ জামিল, মহানগর দক্ষিণ আওয়ামী লীগের সাধারণ সম্পাদক হুমায়ুন কবির, জাতীয় নদী রক্ষা কমিটির মনির হোসেন চৌধুরী, ৫৭নং ওয়ার্ড কাউন্সিলর হাজী মোঃ সাইদুল মাদবর প্রমুখ। অনুষ্ঠান শেষে ছোট-বড় নৌকায় বুড়িগঙ্গায় শোভাযাত্রা বের করে আয়োজকেরা।

আরো পড়ুন