শিরোনাম :

  • নয়াপল্টনে বিএনপির নেতাকর্মীদের সঙ্গে পুলিশের সংঘর্ষ জবানবন্দিতে বুলুসহ ১৫ বিএনপি নেতার নাম পেয়েছে পুলিশ সেনা অভ্যুত্থানবিরোধী বিক্ষোভে উত্তাল সুদান, সংঘর্ষে নিহত ৭দুই ট্রাকের মুখোমুখি সংঘর্ষ, নিহত ২
মাংস আমদানি বন্ধ
২৭ জানুয়ারি, ২০২২ ১১:৩৪:৩১
প্রিন্টঅ-অ+

কৌশলগত নীতি-নির্ধারণ করে মাংস আমদানি বন্ধ করা হয়েছে বলে জানিয়েছেন মৎস্য ও প্রাণিসম্পদমন্ত্রী শ ম রেজাউল করিম। গত মঙ্গলবার রাজধানীতে এক অনুষ্ঠানে তিনি এ কথা বলেন। 


মন্ত্রী বলেন, আমাদের দেশে পর্যাপ্ত গবাদিপশু রয়েছে তাই দেশেই পর্যাপ্ত মাংস উৎপাদন হচ্ছে। বিদেশ থেকে যাতে মাংস আমদানি না হয় সেক্ষেত্রে আমরা কৌশলগত নীতি-নির্ধারণ করেছি। মন্ত্রী জানান, দেশের অভ্যন্তরে উৎপাদন বৃদ্ধির পাশাপাশি উৎপাদিত সামগ্রী যাতে বিদেশে রপ্তানি করা যায় সে জন্য আমরা বিশ্বের উল্লেখযোগ্য দেশগুলোতে বাজার সৃষ্টির পদক্ষেপ গ্রহণ করছি।


শ ম রেজাউল করিম বলেন, এ খাতে সম্পৃক্তদের মাংসের বহুমুখী ব্যবহার বাড়াতে হবে, মাংস জাতীয় পণ্য তৈরির দিকে দৃষ্টি প্রসারিত করতে হবে। মাংস থেকে চিপস তৈরি হতে পারে, বিস্কুট তৈরি হতে পারে। শুধু মাংস বিক্রির মাধ্যমে এ খাতকে বাঁচিয়ে রাখা সম্ভব হবে না। এজন্য বহুমুখীকরণ ও ব্যবস্থাপনা অত্যন্ত গুরুত্বপূর্ণ। সরকার এ ব্যাপারে সর্বোচ্চ সহযোগিতা করবে।


প্রাণিসম্পদমন্ত্রী বলেন, প্রাণিসম্পদ খাতের উন্নয়ন ও বিস্তারে শুধু কাজ করলেই হবেনা, এর গুণগত মান নিশ্চিত করতে হবে। খামারিদের মিল্ক সেপারেটর মেশিন সরবরাহ করছে, উৎপাদিত দুধ সরবরাহের জন্য খামারিদের গ্রোথ সেন্টারের সঙ্গে সংযুক্ত করে দেয়া হচ্ছে।


উল্লেখ্য, বাংলাদেশে প্রতিবছর ৬৯ লাখ মেট্রিক টন মাংসের চাহিদা রয়েছে। আর ইতোমধ্যে দেশে উৎপাদন হয় ৭১ লাখ মেট্রিক টন।

আরো পড়ুন