শিরোনাম :

  • নয়াপল্টনে বিএনপির নেতাকর্মীদের সঙ্গে পুলিশের সংঘর্ষ জবানবন্দিতে বুলুসহ ১৫ বিএনপি নেতার নাম পেয়েছে পুলিশ সেনা অভ্যুত্থানবিরোধী বিক্ষোভে উত্তাল সুদান, সংঘর্ষে নিহত ৭দুই ট্রাকের মুখোমুখি সংঘর্ষ, নিহত ২
অফশোর ব্যাংকিংয়ের জন্য কেন্দ্রীয় ব্যাংকের নতুন নির্দেশনা
২৩ মার্চ, ২০২২ ১১:৪২:৫৯
প্রিন্টঅ-অ+

কেন্দ্রীয় ব্যাংক অফশোর ব্যাংকিং ইউনিট বা ওবিইউ’র জন্য নতুন নির্দেশনা দিয়েছে । গত সোমবার দেশের সব তফসিলি ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান নির্বাহী বরাবর এ নির্দেশনায় বলা হয়েছে, নতুন অফশোর ব্যাংকিং ইউনিটের কার্যক্রম চালু হওয়ার সাত কর্মদিবসের মধ্যে সংশ্লিষ্ট কাগজপত্রসহ ওবিইউ কোডের জন্য কেন্দ্রীয় ব্যাংকের পরিসংখ্যান বিভাগে আবেদন করতে হবে।


বাংলাদেশ ব্যাংকের নির্দেশনায় বলা হয়েছে, অর্থনৈতিক কার্যক্রমের সঙ্গে সঙ্গে অফশোর ব্যাংকিং ইউনিটের কার্যক্রম দ্রæত গতিতে বাড়ছে। ফলে সঠিকভাবে ওবিইউ’র তথ্য-উপাত্ত সংগ্রহ, সংকলন ও সংরক্ষণের প্রয়োজনে প্রতিটি ওবিইউ’র জন্য একটি করে কোড বরাদ্দের প্রয়োজনীয়তা দেখা দিচ্ছে। অফশোর ব্যাংকিং ইউনিটের তথ্য-উপাত্তের রিপোর্টিং কার্যক্রম সঠিকভাবে করতে এই নির্দেশনা।


কোনো ওবিইউ’র কার্যক্রম বন্ধ হলে সাত কর্মদিবসের মধ্যে কোড বাতিলের জন্য পরিসংখ্যান বিভাগকে জানাতে হবে বলেও নির্দেশনায় বলা হয়েছে। আগের বরাদ্দ করা ওবিইউ কোড (এফইপিডি থেকে বরাদ্দ কোডসহ) বলবৎ থাকবে।


কেন্দ্রীর ব্যাংকের নির্দেশনায় বলা হয়, অফশোর ব্যাংকিং ইউনিটের অনুমোদন গ্রহণের পর, তথ্য-উপাত্ত দাখিলের জন্য ওবিইউ কোড শুধুমাত্র বাংলাদেশ ব্যাংকের পরিসংখ্যান বিভাগ থেকে বরাদ্দ করা হবে।


ব্যাংকগুলোর মধ্যে পৃথক একটি ব্যাংকিং ব্যবস্থা অফশোর ব্যাংকিং। এ ধরনের ব্যাংকিংয়ে বিদেশি কোম্পানিগুলোকে ঋণ প্রদান এবং বিদেশি উৎস থেকে আমানত সংগ্রহের সুযোগ রয়েছে। স্থানীয় মুদ্রার পরিবর্তে বৈদেশিক মুদ্রায় হিসাব হয় এ ধরনের ব্যাংকিংয়ে। ব্যাংকের কোনো নিয়ম-নীতিমালা অফশোর ব্যাংকিংয়ে প্রয়োগ হয় না। কেবল মুনাফা ও লোকসানের হিসাব যোগ হয় ব্যাংকের মূল হিসাবে।

আরো পড়ুন