শিরোনাম :

  • নয়াপল্টনে বিএনপির নেতাকর্মীদের সঙ্গে পুলিশের সংঘর্ষ জবানবন্দিতে বুলুসহ ১৫ বিএনপি নেতার নাম পেয়েছে পুলিশ সেনা অভ্যুত্থানবিরোধী বিক্ষোভে উত্তাল সুদান, সংঘর্ষে নিহত ৭দুই ট্রাকের মুখোমুখি সংঘর্ষ, নিহত ২
দুবলার চরে ৩ কোটি ৮৫ লাখ টাকা রাজস্ব আদায়
৩০ মার্চ, ২০২২ ১১:২০:১২
প্রিন্টঅ-অ+

সুন্দরবনের দুবলার চরের শুটকি মৌসুম শেষ হয়েছে। বনবিভাগের বেঁধে দেয়া সময়সীমা অনুযায়ী ৩১ মার্চের মধ্যে জেলেদের দুবলা ছাড়তে হবে। তাই টানা ৫ মাসের শুটকি মৌসুম পার করে এখন বাড়ি-ঘরে ফিরছেন তারা। এদিকে শুটকি থেকে এবার বনবিভাগের লক্ষ্যমাত্রার চেয়ে বেশি রাজস্ব হয়েছে।


জেলেরা যে যার মতনই করেই ফিরছেন লোকালয়ে। তাদের ফেরা ও নিরাপত্তায় সুন্দরবনের বিভিন্ন নদী-খালে চেক পোস্ট বসিয়েছে কোস্ট গার্ড, র্যাব, পুলিশ ও বনবিভাগ। 


পূর্ব সুন্দরবনের বিভাগীয় বন কর্মকর্তা মোহাম্মদ বেলায়েত হোসেন জানান, এ মৌসুমে দুবলার শুটকি থেকে রাজস্ব আদায়ের টার্গেট ৩ কোটি ২০ লাখ টাকা থাকলেও তার চেয়ে বেশি আয় হয়েছে। এবার রাজস্ব আদায় হয়েছে ৩ কোটি ৮৫ লাখ ৩৭ হাজার ১৯৮ টাকা।


তিনি আরও বলেন, সদ্য শেষ হওয়া মৌসুমে বড় ধরণের ঝড়-জলোচ্ছ¡াস না হওয়ায় এবং দস্যুমুক্ত সুন্দরবন থাকায় বিগত দিনের লোকসান কাটিয়ে কিছুটা হলেও ঘুরে দাঁড়াতে পেরেছেন জেলেরা।


অক্টোবর থেকে মার্চ মাস পর্যন্ত সুন্দরবন সংলগ্ন বঙ্গোপসাগর পাড়ের দুবলা, আলোরকোল, মেহেরআলী চরসহ আশপাশের ৮-১০টি চরে ১০ হাজারেরও বেশি জেলে সমবেত হয়ে অস্থায়ী বসতি গড়ে তোলেন।


এ সময়জুড়ে গভীর সাগর থেকে বিভিন্ন প্রজাতির মাছ আহরণ ও বাছাই করে শুটকি প্রক্রিয়াজাতকরণের কাজ করে থাকেন জেলেরা। আর এ খাত থেকে প্রতিবছর গড়ে ৩ কোটি টাকার বেশি রাজস্ব আয় করে থাকে বনবিভাগ।

আরো পড়ুন