শিরোনাম :

  • নয়াপল্টনে বিএনপির নেতাকর্মীদের সঙ্গে পুলিশের সংঘর্ষ জবানবন্দিতে বুলুসহ ১৫ বিএনপি নেতার নাম পেয়েছে পুলিশ সেনা অভ্যুত্থানবিরোধী বিক্ষোভে উত্তাল সুদান, সংঘর্ষে নিহত ৭দুই ট্রাকের মুখোমুখি সংঘর্ষ, নিহত ২
ক্ষুদ্র প্রতিষ্ঠানের নিরীক্ষিত প্রতিবেদন সংরক্ষণ বাধ্যতামূলক
৩১ মার্চ, ২০২২ ১১:২৪:৩২
প্রিন্টঅ-অ+

অতি ক্ষুদ্র, ক্ষুদ্র, কুটির ও মাঝারি উদ্যোক্তাদের (সিএমএসএমই) বিভিন্ন প্রতিষ্ঠানে ঋণের স্বচ্ছতা ও খেলাপি ঋণের তথ্য হালনাগাদ নিশ্চিত করতে ঋণের অনুমোদন ও নবায়নে নিরীক্ষিত আর্থিক প্রতিবেদন যথাযথভাবে সংরক্ষণ করতে হবে। বাংলাদেশ ব্যাংকের নির্ধারিত নিয়মে বার্ষিক আর্থিক নিরীক্ষা প্রতিবেদন জমা দেয়া বাধ্যতামূলক করা হয়েছে।


গত মঙ্গলবার বাংলাদেশ ব্যাংকের আর্থিক প্রতিষ্ঠান ও বাজার বিভাগ এ সংক্রান্ত একটি প্রজ্ঞাপন জারি করেছে।


নির্দেশনা মতে, আর্থিক প্রতিবেদন সুনির্দিষ্ট প্রতিষ্ঠানের নামে ও অনুমোদিত চার্টার্ড অ্যাকাউন্ট্যান্টস প্রতিষ্ঠানের মাধ্যমে প্রস্তুত করতে হবে। সিএমএসএমইয়ের আওতাভুক্ত প্রতিষ্ঠানগুলোর আর্থিক প্রতিবেদন সুনির্দিষ্ট নিয়মে জমা দেওয়ার বাধ্যবাধকতা ২০২৩ সালের ১ জানুয়ারি থেকে কার্যকর করা হবে।


এছাড়া ওই আর্থিক প্রতিষ্ঠানগুলোর ঋণ শৃঙ্খলা নিশ্চিত ও খেলাপি ঋণ হ্রাসকল্পে দাখিলকৃত আর্থিক প্রতিবেদন যাচাইপূর্বক সামঞ্জস্যপূর্ণ হতে হবে। আর সংশ্লিষ্ট প্রতিষ্ঠানের প্রতিবেদন জমা দেওয়ার অন্যান্য নিয়মাবলি প্রচলিত নিয়মে চলবে বলে বাংলাদেশ ব্যাংক থেকে জানানো হয়েছে।

আরো পড়ুন