শিরোনাম :

  • নয়াপল্টনে বিএনপির নেতাকর্মীদের সঙ্গে পুলিশের সংঘর্ষ জবানবন্দিতে বুলুসহ ১৫ বিএনপি নেতার নাম পেয়েছে পুলিশ সেনা অভ্যুত্থানবিরোধী বিক্ষোভে উত্তাল সুদান, সংঘর্ষে নিহত ৭দুই ট্রাকের মুখোমুখি সংঘর্ষ, নিহত ২
‘শত শিল্পাঞ্চলের মতো হবে হাজার ক্ষুদ্রশিল্প গ্রাম’
৩১ মার্চ, ২০২২ ১১:২৬:০৪
প্রিন্টঅ-অ+

১০০ শিল্পাঞ্চলের মতো দেশ এক হাজার গ্রামকে ক্ষুদ্রশিল্প গ্রাম করা হবে বলে জানিয়েছেন এলজিআরডি প্রতিমন্ত্রী স্বপন ভট্টাচার্য্য। গতকাল বুধবার সচিবালয়ে এসএফডিএফ ও জিএআইএ’র মধ্যে সমঝোতা স্মারক স্বাক্ষর অনুষ্ঠানে এ তথ্য জানান তিনি। 


পল্লী উন্নয়ন ও সমবায় বিভাগের অধিভুক্ত ক্ষুদ্র কৃষক উন্নয়ন ফাউন্ডেশন (এসএফডিএফ) ও অন্তর্জাতিক সংস্থা, গেøাবাল এলায়েন্স ফর ইমপ্রুভড নিউট্রিশনের (জিএআইএন) মধ্যে পল্লী উন্নয়ন ও সমবায় বিভাগের সম্মেলন কক্ষে একটি সমঝোতা স্মারক স্বাক্ষরিত হয়।


সংস্থা দুটি পারস্পরিক সহযোগিতার মাধ্যমে বাংলাদেশের ক্ষুদ্র ও প্রান্তিক কৃষকদের দারিদ্র্য বিমোচন ও সব স্তরের ভোক্তাদের উন্নত পুষ্টি নিশ্চিতকরণে অবদান রাখার জন্য কাজ করবে। 


এসএফডিএফর পক্ষে সংস্থাটির ব্যবস্থাপনা পরিচালক মো. জাকির হোসেন আকন্দ ও জিএআইএনর পক্ষে নির্বাহী পরিচালক ড. লরেন্স হাদ্দাদ সমঝোতা স্মারকটি স্বাক্ষর করেন।


সমঝোতা স্মারক স্বাক্ষর অনুষ্ঠানে স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী স্বপন ভট্টাচার্য্য ও পল্লী উন্নয়ন ও সমবায় বিভাগের সচিব মো. মশিউর রহমান উপস্থিত ছিলেন। 


বাংলাদেশের ক্ষুদ্র ও মাঝারি উদ্যোক্তাদের আর্থিক ও প্রযুক্তিগত উন্নয়ন, কৃষি উৎপাদন বৃদ্ধি, কর্মসংস্থান সৃষ্টি, পুষ্টিকর খাদ্য ভেন্যু চেইন ইত্যাদি কর্মসূচি সম্পর্কিত বিভিন্ন বিষয় সমঝোতা স্মারকটিতে উল্লেখ করা হয়।


এ অংশীদারিত্বের মাধ্যমে উভয় সংস্থা বাংলাদেশের নারী, শিশু, কিশোর-কিশোরী, তরুণ-তরুণী ও বয়স্কদের পুষ্টির অবস্থার উন্নতির জন্য সহযোগিতা করবে।


পাশাপাশি এ সমঝোতা স্মারক বাস্তবায়নের মাধ্যমে জাতিসংঘের টেকসই উন্নয়ন অভিষ্ট লক্ষ্যমাত্রা এসডিজি-২ (ক্ষুধা মুক্তি), এসডিজি-৩ (সুস্বাস্থ্য ও কল্যাণ), এসডিজি-৫ (জেন্ডার সমতা) ও এসডিজি-৮ (শোভন কর্ম সুযোগ সৃষ্টি ও টেকসই অর্থনৈতিক প্রবৃদ্ধি) অর্জনে ইতিবাচক ভূমিকা রাখবে বলে আশাবাদ ব্যক্ত করেন সংশ্লিষ্টরা।

আরো পড়ুন