শিরোনাম :

  • নয়াপল্টনে বিএনপির নেতাকর্মীদের সঙ্গে পুলিশের সংঘর্ষ জবানবন্দিতে বুলুসহ ১৫ বিএনপি নেতার নাম পেয়েছে পুলিশ সেনা অভ্যুত্থানবিরোধী বিক্ষোভে উত্তাল সুদান, সংঘর্ষে নিহত ৭দুই ট্রাকের মুখোমুখি সংঘর্ষ, নিহত ২
নগদের সঙ্গে বোনাস শেয়ার লভ্যাংশ দেবে সিটি ব্যাংক
০৯ এপ্রিল, ২০২২ ১২:৩১:৪৭
প্রিন্টঅ-অ+

শেয়ারহোল্ডারদের ২৫ শতাংশ লভ্যাংশ দেবে পুঁজিবাজারের তালিকাভুক্ত দ্যা সিটি ব্যাংক লিমিটেড। ১৯৮৬ সালে ব্যাংক খাতে তালিকাভুক্ত হওয়া কোম্পানিটি ২০২১ সমাপ্ত বছরে শেয়ারহোল্ডারদের নগদ সাড়ে ১২ শতাংশ ও বোনাস সাড়ে ১২ শতাংশ শেয়ার লভ্যাংশ দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে।


গত বৃহস্পতিবার কোম্পানির পরিচালনা পর্ষদ সভায় জানুয়ারি থেকে ৩১ ডিসেম্বর ২০২১ সালের আর্থিক প্রতিবেদন পর্যালোচনা ও অনুমোদনের পর লভ্যাংশ সংক্রান্ত এ সিদ্ধান্ত নেয়া হয়। কোম্পানি সূত্রে এ তথ্য জানা গেছে।


কোম্পানির তথ্য মতে, ২০২১ সালে সহযোগী প্রতিষ্ঠানের আয়সহ সিটি ব্যাংকের সমন্বিত শেয়ার প্রতি আয় (ইপিএস) দাঁড়িয়েছে ৫ টাকা ১৫ পয়সায়। সেখান থেকে ১০৬ কোটি ৭২ লাখ ৫ হাজার ৯৯৪ শেয়ারহোল্ডারদের জন্য ১ টাকা ২৫ পয়সা করে দেওয়া হবে। পাশপাশি একটি শেয়ারের বিপরীতে ১.২৫টি শেয়ার দেওয়া হবে। বাকি টাকা কোম্পানির অন্যান্য কাজে ব্যবহার করা হবে।


এর আগের বছর ২০২০ সালে কোম্পানিটির সমন্বিত ইপিএস হয়েছিল ৮ টাকা ০৯ পয়সা। সেখান থেকে শেয়ারহোল্ডারদের জন্য সাড়ে ২২ শতাংশ লভ্যাংশ দেয়া হয়েছিল। এর মধ্যে সাড়ে ১৭ শতাংশ নগদ লভ্যাংশ দিয়েছিল। অর্থাৎ শেয়ার প্রতি ১ টাকা ৭৫ পয়সা লভ্যাংশ দেয়া হয়েছিল। পাশাপাশি দুটি শেয়ারের বিপরীতে ১টি করে শেয়ার বোনাস হিসেবে লভ্যাংশ দেবে।


কোম্পানির তথ্য মতে, পরিচালনা পর্ষদ ঘোষিত লভ্যাংশ শেয়ারহোল্ডারদের সর্বসম্মতিক্রমে অনুমোদনের জন্য ব্যাংকটির বার্ষিক সাধারণ সভার (এজিএম) দিন নির্ধারণ করা হয়েছে ১২ জুন। ওই দিন ডিজিটাল প্ল্যাটফর্মে কোম্পানির এজিএম অনুষ্ঠিত হবে। এজন্য রেকর্ড তারিখ নির্ধারণ করা হয়েছে ৫ মে।

আরো পড়ুন