শিরোনাম :

  • নয়াপল্টনে বিএনপির নেতাকর্মীদের সঙ্গে পুলিশের সংঘর্ষ জবানবন্দিতে বুলুসহ ১৫ বিএনপি নেতার নাম পেয়েছে পুলিশ সেনা অভ্যুত্থানবিরোধী বিক্ষোভে উত্তাল সুদান, সংঘর্ষে নিহত ৭দুই ট্রাকের মুখোমুখি সংঘর্ষ, নিহত ২
অকেজো পড়ে আছে সোনামসজিদ স্থলবন্দর ইমিগ্রেশন
২১ এপ্রিল, ২০২২ ১১:০৭:২২
প্রিন্টঅ-অ+

গত প্রায় দুই বছর ধরে বন্ধ রয়েছে চাঁপাইনবাবগঞ্জের সোনামসজিদ স্থলবন্দর ইমিগ্রেশন। এ পথে যাতায়াতকারী হাজার হাজার যাত্রী ও রোগী পড়েছেন চরম বিপাকে।


ভারতীয় হাইকমিশনারের আশ্বাসের পরও ইমিগ্রেশন খুলে না দেওয়ায় হতাশ যাত্রীরা। প্রশাসন বলছে, পাসপোর্টধারীদের বহির্গমনের বিষয়ে সংশ্লিষ্ট মন্ত্রণালয়ের নির্দেশনা পেলে তাৎক্ষণিক ব্যবস্থা নেয়া হবে।


গত দুই বছর ধরে সুনসান নীরবতা বাংলাদেশের দ্বিতীয় বৃহত্তম স্থলবন্দরের ইমিগ্রেশন অফিসে। দেশে করোনা পরিস্থিতি উন্নতির ফলে বন্দরে পণ্য আনা-নেওয়া স্বাভাবিক হলেও যাত্রী যাতায়াতের অনুমতি মেলেনি। ফলে অন্য বন্দর ব্যবহার করায় একদিকে সময় ও ব্যয় বাড়ছে, অন্যদিকে পোহাতে হচ্ছে নানা বিড়ম্বনা। বিশেষ করে এপথে চিকিৎসা নিতে যাওয়া রোগীরা পড়েছেন চরম বিপাকে।


এদিকে যাত্রী আসা-যাওয়া বন্ধ থাকায় স্থানীয় হোটেল ব্যবসায়ী থেকে শুরু করে বাস ও সিএনজি চালকরাও পড়েছেন আর্থিক ক্ষতির মুখে। 


ইমিগ্রেশন চালু হতে বাধা নেই জানিয়ে প্রশাসন বলছে, সংশ্লিষ্ট মন্ত্রণালয়ের নির্দেশনা পেলেই খুলে দেয়া হবে বলে জানিয়েছেন কর্তাব্যক্তিরা। তবে আশ্বাসের বাণী এখন পর্যন্ত অগ্রগতির মুখ দেখেনি।


এ ব্যাপারে চাঁপাইনবাবগঞ্জের অতিরিক্ত পুলিশ সুপার মো. মাহবুব আলম খান বলেন, এটা মূলত পলিসি মেকারদের সিদ্ধান্ত। তারা লিখিতভাবে যে নির্দেশনা পাঠাবে আমরা সে অনুযায়ী সিদ্ধান্ত নেব। 


চাঁপাইনবাবগঞ্জের জেলা প্রশাসক এ কে এম গালিভ খান বলেন, সংশ্লিষ্ট মন্ত্রণালয় থেকে এখন পর্যন্ত কোনো নির্দেশনা পাওয়া যায়নি। নির্দেশনা পাওয়ামাত্র আমরা তাৎক্ষণিক ব্যবস্থা গ্রহণ করব।


করোনা মহামারির কারণে ২০২০ সালের ১৫ মার্চ বন্ধ হয়ে যায় সোনামসজিদ স্থলবন্দরের ইমিগ্রেশন। এর আগে প্রতিদিন প্রায় ৪০০ পাশপোর্টধারী যাত্রী এই বন্দর দিয়ে যাতায়াত করতেন।

আরো পড়ুন