শিরোনাম :

  • নয়াপল্টনে বিএনপির নেতাকর্মীদের সঙ্গে পুলিশের সংঘর্ষ জবানবন্দিতে বুলুসহ ১৫ বিএনপি নেতার নাম পেয়েছে পুলিশ সেনা অভ্যুত্থানবিরোধী বিক্ষোভে উত্তাল সুদান, সংঘর্ষে নিহত ৭দুই ট্রাকের মুখোমুখি সংঘর্ষ, নিহত ২
বেজার অর্থনৈতিক অঞ্চল ব্যবস্থাপনাবিষয়ক প্রকল্প উদ্বোধন
২১ এপ্রিল, ২০২২ ১১:০৮:৫৭
প্রিন্টঅ-অ+

বাংলাদেশ অর্থনৈতিক অঞ্চল কর্তৃপক্ষের (বেজা) ‘দ্য প্রজেক্ট ফর ক্যাপাসিটি বিল্ডিং অব বেজা অন ইজেড ম্যানেজমেন্ট অ্যান্ড ইনভেস্টমেন্ট প্রমোশন’ শীর্ষক প্রকল্পের উদ্বোধন করা হয়েছে। গতকাল বেজার সম্মেলন কক্ষে এ প্রকল্পের উদ্বোধন করা হয়।


এতে প্রধান অতিথি ছিলেন ঢাকায় নিযুক্ত জাপানের রাষ্ট্রদূত ইতো নাওকি। আরো উপস্থিত ছিলেন অর্থনৈতিক সম্পর্ক বিভাগের অতিরিক্ত সচিব মুহম্মদ আশরাফ আলী ফারুক, জাইকা বাংলাদেশের প্রধান প্রতিনিধি ইয়োহো হাওয়াকুমা এবং জেট্রোর দেশীয় প্রতিনিধি উজি আন্দো। উদ্বোধনী অনুষ্ঠানে সভাপতিত্ব করেন বেজার নির্বাহী চেয়ারম্যান শেখ ইউসুফ হারুন। এ সময় প্রকল্পের সামগ্রিক বিষয়ে পাওয়ার পয়েন্ট উপস্থাপনা করেন বেজার মহাব্যবস্থাপক (প্রশাসন ও অর্থ) ও প্রকল্প পরিচালক মোহাম্মদ হাসান আরিফ।


জাইকার কারিগরি সহায়তায় বিনিয়োগকারীদের ওয়ান স্টপ সার্ভিস প্রদানের কার্যক্রম ত্বরান্বিত করতে ২০১৭ সালের এপ্রিলে শুরু হয় বেজার ‘প্রজেক্ট ফর প্রমোটিং ইনভেস্টমেন্ট অ্যান্ড এনহ্যান্সিং ইন্ডাস্ট্রিয়াল কম্পিটিটিভনেস ইন বাংলাদেশ: বেজা’ প্রকল্প। এ প্রকল্পের ফলে বাংলাদেশ অর্থনৈতিক অঞ্চল কর্তৃপক্ষের উদ্যোগী ভূমিকায় ওয়ান স্টপ সার্ভিস আইন ও বিধিমালা জারি করা হয়।


বেজার এমন প্রচেষ্টার কারণে বিনিয়োগকারীদের সেবা প্রদানকারী প্রতিষ্ঠানগুলোকে যথাসময়ে সেবা প্রদানের বাধ্যবাধকতার আওতায় আনা সম্ভব হয়েছে। বর্তমানে বেজা দেশী ও বিদেশী বিনিয়োগকারীদের শিল্প স্থাপন করার ক্ষেত্রে সংশ্লিষ্ট বিভিন্ন দপ্তর থেকে ১২৫টি সেবা (৪৮টি অনলাইন সেবাসহ) ওয়ান স্টপ সার্ভিস সেন্টারের মাধ্যমে প্রদান করছে। প্রকল্পের সাফল্যের ধারাবাহিকতায় জাইকার কারিগরি সহায়তায় সদ্য উদ্বোধনকৃত প্রকল্পটির পরিকল্পনা গ্রহণ করা হয় ২০২১ সালে।

আরো পড়ুন