শিরোনাম :

  • রাজধানীতে ট্রাকের ধাক্কায় বৃদ্ধ নিহত জবানবন্দিতে বুলুসহ ১৫ বিএনপি নেতার নাম পেয়েছে পুলিশ উখিয়ায় রোহিঙ্গা ক্যাম্পে সন্ত্রাসীদের গুলিতে নিহত ২দুই ট্রাকের মুখোমুখি সংঘর্ষ, নিহত ২
ব্যাংকের নতুন বেতন কাঠামোতে ১৫ ভাগ খরচ বাড়বে
২৫ এপ্রিল, ২০২২ ১১:৩৫:২৪
প্রিন্টঅ-অ+

ব্যাংক খাতে নতুন বেতন কাঠামো কার্যকর করা হবে এ মাসেই। এরই মধ্যে বেশিরভাগ বেসরকারি ব্যাংক তাদের সম্মতি জানিয়েছে বাংলাদেশ ব্যাংকে। এতে বেতন খাতে ১২ থেকে ১৫ শতাংশ খরচ বাড়ছে বলে জানিয়েছে ব্যাংকগুলো। তাদের আশা, নতুন বেতন কাঠামো কার্যকর হলে কর্মীরাও প্রতিষ্ঠানের আয় বাড়াতে আরো আন্তরিকভাবে কাজ করবে।


বাংলাদেশ ব্যাংক গেল জানুয়ারিতে সর্বনি¤œ বেতন নির্দিষ্ট করে মার্চের মধ্যে কার্যকর করতে প্রজ্ঞাপন দেয়। ব্যাংক উদ্যোক্তাদের আপত্তির প্রেক্ষিতে ফেব্রæয়ারিতে কিছুটা পরিবর্তন করে আবারো প্রজ্ঞাপন জারি করে নিয়ন্ত্রক সংস্থাটি।


এ প্রজ্ঞাপনে শিক্ষানবিশ কর্মকর্তার ন্যূনতম বেতন ২৮ হাজার টাকা এবং ক্যাশ কর্মকর্তাদের ২৬ হাজার টাকা নির্ধারণ করা হয়েছে। শিক্ষানবিশকাল শেষে যা যথাক্রমে হবে ৩৯ ও ৩৬ হাজার টাকা।


এছাড়া অফিস সহায়ক, পরিচ্ছন্নতা বা সমপর্যায়ের কর্মীদেরও বেতন সুনির্দিষ্ট করা হয়েছে। ২০টিরও বেশি ব্যাংকের পরিচালনা পর্ষদ অনুমোদন করেছে নতুন বেতন কাঠামো।


বাংলাদেশ ব্যাংক বলছে, সব ব্যাংককেই নির্দেশনা মানতে হবে।


বাংলাদেশ ব্যাংকের নির্দেশনা অনুযায়ী, কয়েকটি ব্যাংক মার্চ মাসের বেতন দিয়েছে।


এ প্রসঙ্গে শীর্ষ কর্মকর্তারা বলছেন, কর্মস্পৃহা বাড়িয়ে এখন ব্যাংকের আয় বৃদ্ধি করতে হবে কর্মীদের।


২০১৩ সাল ও তারপরে অনুমোদন পাওয়া ১৩ ব্যাংক এবং আর্থিকভাবে দুর্বল বাংলাদেশ কমার্স ও আইসিবি ইসলামিক ব্যাংককে বিশেষ সুবিধা দিয়েছে কেন্দ্রীয় ব্যাংক। তাদেরকে আগামি ১ বছরের মধ্যে ২ ধাপে নতুন বেতন কাঠামো কার্যকর করতে হবে।

আরো পড়ুন