শিরোনাম :

  • নয়াপল্টনে বিএনপির নেতাকর্মীদের সঙ্গে পুলিশের সংঘর্ষ জবানবন্দিতে বুলুসহ ১৫ বিএনপি নেতার নাম পেয়েছে পুলিশ সেনা অভ্যুত্থানবিরোধী বিক্ষোভে উত্তাল সুদান, সংঘর্ষে নিহত ৭দুই ট্রাকের মুখোমুখি সংঘর্ষ, নিহত ২
আমদানি পরবর্তী অর্থায়নে নতুন নীতিমালা জারি
২৭ এপ্রিল, ২০২২ ১০:৫২:৩৮
প্রিন্টঅ-অ+

আমদানি ব্যয় কমাতে নানামুখী উদ্যোগ নিচ্ছে বাংলাদেশ ব্যাংক। এরই অংশ হিসেবে গতকাল মঙ্গলবার আমদানি পরবর্তী অর্থায়নে নতুন নীতিমালা জারি করা হয়েছে।


বাংলাদেশ ব্যাংক বলছে, দেশের কৃষি খাতসহ অন্যান্য জরুরি খাতসমূহের টেকসই উন্নয়নের মাধ্যমে জাতীয় অর্থনীতিকে সুসংহতকরণের জন্য দেশের সামগ্রিক আমদানি কার্যক্রমকে দীর্ঘমেয়াদে স্থিতিশীল রাখার লক্ষ্যে নতুন নীতিমালা জারি করা হয়েছে।


সংজ্ঞা : নিত্যপ্রয়োজনীয় ভোগ্যপণ্য বা ট্রেডিং পণ্য, শিল্পের কাঁচামালসহ ইত্যাদি বিভিন্ন খাতে আমদানি দায় পরিশোধের জন্য প্রদত্ত সব ধরনের ফান্ডেড ঋণ সুবিধাসমূহ এলটিআর/এলএটিআর/এমটিআর/এমপিআই ইত্যাদি যে নামেই অভিহিত হোক না কেন এ সব ঋণ বাংলায় ‘আমদানি পরবর্তী অর্থায়ন’ নামে অভিহিত হবে। তবে ইডিএফ খাতে প্রদত্ত অর্থায়নে আওতাভুক্ত হবে না। এ ক্ষেত্রে ইডিএফ সংক্রান্ত সংশ্লিষ্ট নীতিমালা অনুসরণীয় হবে।


খাত ও মেয়াদ : গ্রাহকের চাহিদা, সংশ্লিষ্ট পণ্যের প্রকৃতি এবং উৎপাদন/বিপণন চক্রের সঙ্গে সঙ্গতি রেখে প্রদত্ত অর্থায়নের মেয়াদ ব্যাংকার-গ্রাহক সম্পর্কের ভিত্তিতে নির্ধারিত হবে। তবে এই মেয়াদ নিত্য প্রয়োজনীয় ভোগ্যপণ্যের ক্ষেত্রে (যেমন : চাল, ডাল, পেঁয়াজ, রসুন, মসলা, ভোজ্যতেল ইত্যাদি) প্রদত্ত অর্থায়ন সৃষ্টির তারিখ হতে অনধিক ৯০ দিনের চেয়ে বেশি হবে না।


এছাড়া নিত্যপ্রয়োজনীয় ভোগ্যপণ্য ব্যতীত অন্যান্য ট্রেডিং পণ্যের ক্ষেত্রে প্রদত্ত অর্থায়ন সৃষ্টির তারিখ হতে অনধিক ১২০ দিনের বেশি হবে না। কৃষি খাতের আমদানিকৃত পণ্য (যেমন: সার, বীজ, কীটনাশক ইত্যাদি) ও কৃষি যন্ত্রপাতি/মেশিনারিজ এবং প্রাণিজ খাতের আমদানিকৃত পণ্যসমূহের (যেমন : মৎস্যসহ গৃহপালিত পশু-পাখির প্রয়োজনীয় পুষ্টি উপকরণ, ভ্যাকসিন, ওষুধ ইত্যাদি) ক্ষেত্রে প্রদত্ত অর্থায়ন সৃষ্টির তারিখ হতে অনধিক ১৮০ দিনের বেশি হবে না। এছাড়া শিল্পের কাঁচামালের ক্ষেত্রে প্রদত্ত অর্থায়ন সৃষ্টির তারিখ হতে অনধিক ২১০ দিনের বেশি হবে না।


ঋণ অনুমোদন : কোনও গ্রাহকের অনুক‚লে প্রদত্ত অর্থায়ন সুবিধা দেওয়া যাবে না। তবে নিয়ন্ত্রণ বহির্ভূত কোনও কারণে অর্থায়ন সুবিধা অভারডিউ হলে খেলাপি হওয়ার পূর্ব পর্যন্ত ওই গ্রাহকের অনুক‚লে নতুন প্রদত্ত অর্থায়ন সুবিধা দেয়ার প্রয়োজন হলে ব্যাংকের পরিচালনা পর্ষদ কর্তৃক তা অনুমোদিত হতে হবে।


ব্যাংকের বোর্ড মিটিং অনুষ্ঠানের অন্তর্বর্তী সময়ে বিশেষ প্রয়োজনে নতুন প্রদত্ত অর্থায়ন সুবিধা দেয়ার ক্ষেত্রে পরিচালনা পর্ষদ ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালককে বিশেষ ক্ষমতা অর্পণ করতে পারবে। তবে এ ক্ষেত্রে ব্যবস্থাপনা পরিচালক পরবর্তী বোর্ড সভায় উক্ত অর্থায়ন সুবিধা প্রদানের যৌক্তিকতা উপস্থাপন করবেন।


এতদ্ব্যতীত বাংলাদেশে কার্যরত বিদেশি ব্যাংকের ক্ষেত্রে পরিচালনা পর্ষদের পরিবর্তে স্থানীয় সর্বোচ্চ কর্তৃপক্ষের অনুমোদন গ্রহণ করতে হবে। এছাড়া স্থানীয় ঋণপত্রের বিপরীতে প্রদত্ত অর্থায়ন সুবিধা প্রদান করা যাবে না। তাছাড়া একই গ্রæপভুক্ত বা স্বার্থ-সংশ্লিষ্ট প্রতিষ্ঠানের মধ্যে ব্যাংক ব্যবস্থার মাধ্যমে ক্রয়-বিক্রয়ের ক্ষেত্রেও অর্থায়ন সুবিধা প্রদান করা যাবে না।


পুনর্গঠন ও পুনঃতফসিলিকরণ : ক. প্রদত্ত অর্থায়ন সুবিধা পুনর্গঠন বা মেয়াদ বৃদ্ধির ক্ষেত্রে এর যথার্থতা যাচাইপূর্বক পরিচালনা পর্ষদের অনুমোদন সাপেক্ষে ব্যাংকের বোর্ড মিটিং অনুষ্ঠানের অন্তর্র্বতী সময়ে বিশেষ প্রয়োজনে এরূপ মেয়াদ বৃদ্ধির ক্ষেত্রে নির্দিষ্ট করে দেওয়া মেয়াদ সর্বোচ্চ একবারের জন্য বৃদ্ধি করা যাবে।


মেয়াদ বাড়ানো যাবে : মেয়াদ বাড়ানো যাবে—নিত্য প্রয়োজনীয় ভোগ্যপণ্যের ক্ষেত্রে সর্বোচ্চ ৩০ দিন। নিত্য প্রয়োজনীয় ভোগ্যপণ্য ব্যতীত অন্যান্য ট্রেডিং পণ্যের ক্ষেত্রে সর্বোচ্চ ৩০ দিন। কৃষি খাতের আমদানিকৃত পণ্য ও কৃষি যন্ত্রপাতি/মেশিনারিজ এবং প্রাণিজ খাতের আমদানিকৃত পণ্যসমূহের ক্ষেত্রে সর্বোচ্চ ৬০ দিন। শিল্পের কাঁচামালের ক্ষেত্রে সর্বোচ্চ ৬০ দিন।

আরো পড়ুন