শিরোনাম :

  • নয়াপল্টনে বিএনপির নেতাকর্মীদের সঙ্গে পুলিশের সংঘর্ষ জবানবন্দিতে বুলুসহ ১৫ বিএনপি নেতার নাম পেয়েছে পুলিশ সেনা অভ্যুত্থানবিরোধী বিক্ষোভে উত্তাল সুদান, সংঘর্ষে নিহত ৭দুই ট্রাকের মুখোমুখি সংঘর্ষ, নিহত ২
তুরস্কে মুদ্রাস্ফীতি নিয়ন্ত্রণের বাইরে, দুই দশকে সর্বোচ্চ
০৭ মে, ২০২২ ১০:৩৮:৩২
প্রিন্টঅ-অ+

তুরস্কের মুদ্রাস্ফীতির হার নিয়ন্ত্রণের বাইরে চলে গেছে। জ্বালানির দাম বৃদ্ধির প্রভাবে ভোগ্যপণ্যের দাম প্রায় ৭০ শতাংশ বেড়েছে। রাশিয়ার রাষ্ট্রনিয়ন্ত্রিত আন্তর্জাতিক টেলিভিশন নেটওয়ার্ক আরটি এ খবর জানিয়েছে।


গত বৃহস্পতিবার প্রকাশিত একটি সরকারি তথ্য অনুসারে, গত বছরের একই মাসের তুলনায় তুরস্কের ভোগ্যপণ্যের দাম এপ্রিলে ৬৯ দশমিক ৯৭ শতাংশ বেড়েছে। ইউক্রেন-রাশিয়ার দ্বন্দের প্রক্ষাপটে জ্বালানির দাম বাড়ায় এবং গত বছরের শেষে তুর্কি মুদ্রা লিরার ব্যাপক দরপতনের কারণে মুদ্রাস্ফীতি বেড়ে গেছে।  


তুর্কি পরিসংখ্যান ইনস্টিটিউটের প্রকাশিত এ পরিসংখ্যান বলছে, দেশটির কেন্দ্রীয় ব্যাংক ৬৮ শতাংশ মুদ্রাস্ফীতির অনুমান করেছিল। কিন্তু মুদ্রাস্ফীতির হার সেটি ছাড়িয়ে গেছে, যা গত দুই দশকের মধ্যে সর্বোচ্চ।


এ মাসে ভোক্তাপর্যায়ে পণ্যের মূল্য ৭ দশমিক ২৫ শতাংশ বেড়েছে। গত বছরের তুলনায় খাদ্যের দাম ৮৯ শতাংশ এবং পরিবহন ব্যয় ১০৫ দশমিক ৮৬ শতাংশ বেড়ে গেছে। এ পরিসংখ্যানের তথ্য বলছে, দেশটির বার্ষিক মূল মুদ্রাস্ফীতি ৫২ দশমিক ৩৭ শতাংশ ছিল।


ইউক্রেন সংঘাতের কারণে নিত্যপণ্যের দাম বেড়ে যাওয়ায় দেশটির জীবনযাত্রার ব্যয় ক্রমবর্ধমানভাবে বেড়েছে। তবে মে মাসের পর থেকে এর হার কমতে শুরু করবে বলে তুরস্কের সরকার আশা করছে।


তুরস্ক চাহিদার ৯৩ শতাংশ তেল এবং ৯৯ শতাংশ গ্যাস আমদানির মাধ্যমে জোগান দিয়ে থাকে। ইউক্রেনে রাশিয়ার অভিযান এবং অন্যান্য ভূরাজনৈতিক কারণে রাশিয়ার জ্বালানি খাতের ওপর নিষেধাজ্ঞা আরোপ করায় বিশ্বজুড়ে তেল ও গ্যাসের দাম ব্যাপক হারে বৃদ্ধি পেয়েছে।

আরো পড়ুন