শিরোনাম :

  • জবানবন্দিতে বুলুসহ ১৫ বিএনপি নেতার নাম পেয়েছে পুলিশ উখিয়ায় রোহিঙ্গা ক্যাম্পে সন্ত্রাসীদের গুলিতে নিহত ২দুই ট্রাকের মুখোমুখি সংঘর্ষ, নিহত ২ আইসিসির সেরা হওয়ার দৌড়ে বাংলাদেশের নাসুম
অগ্রণী ব্যাংক লিমিটেড এর ১৫তম বার্ষিক সাধারণ সভা ২০২২ অনুষ্ঠিত
অর্থনৈতিক প্রতিবেদক :
২৮ জুন, ২০২২ ১৯:৪০:৫৮
প্রিন্টঅ-অ+

রাষ্ট্রমালিকানাধীন অগ্রণী ব্যাংক লিমিটেড এর ১৫তম বার্ষিক সাধারন সভা ২৮ জুন’ ২০২২ তারিখে ব্যাংকের বোর্ডরূমে অনুষ্ঠিত হয় । ব্যাংকের পরিচালনা পর্ষদের চেয়ারম্যান অর্থনীতিবিদ ড. জায়েদ বখ্ত সভায় সভাপতিত্ব করেন। উক্ত সভায় গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের প্রতিনিধি হিসেবে অর্থমন্ত্রণালয়ের  যুগ্মসচিব   বদরে মুনির ফেরদৌস উপস্থিত ছিলেন। বার্ষিক সাধারন সভায়  পরিচলনা পর্ষদের সম্মানিত পরিচালকবৃন্দ, ব্যাংকের ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক এবং সিইও মোহম্মদ শামস্-উল ইসলাম, বাংলাদেশ ব্যাংকের পর্যবেক্ষক, উপ-ব্যবস্থাপনা পরিচালকবৃন্দ,মহাব্যবস্থাপকবৃন্দ ও নিরীক্ষা ফার্মের প্রতিনিধিগন সভায় উপস্থিত ছিলেন।


ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক এবং সিইও  মোহম্মদ শামস্-উল ইসলাম ২০২১ সালে ব্যাংকের সাফল্য গাঁথা, ব্যবসায়িক কার্যক্রম ও আর্থিক সূচক সমূহের অবস্থা তুলে ধরে বক্তব্য প্রদান করেন। ব্যাংকের আমানত, ঋণ ও অগ্রীম, পরিচালন মুনাফা, আমদানি, রপÍানি, রেমিটেন্স, শ্রেণীকৃত ঋণ আদায়সহ বিভিন্ন সেবা খাতে ব্যাংকের ভ‚মিকা উল্লেখ করে সমাজ তথা জাতীয় অর্থনীতিতে রাষ্ট্র মালিকানাধীন এই প্রতিষ্ঠানের অবদান ও সাফল্যের বিশদ বর্ণনা দেন। তিনি বলেন, ২০২১ সালে ব্যাংকের মোট সম্পদ ২০২০ সালের তুলনায় ১০,১৯২ কোটি টাকা বা ৯% বৃদ্ধি পেয়ে ১,১৯,৫০১ কোটি টাকায় উন্নিত হয়। ব্যাংকের মোট সম্পদ এর মধ্যে সুদবাহী সম্পদের পরিমান ৬৬,২৩৫ কোটি টাকা যা মোট সম্পদের ৫৫%। ২০২১ সালে ঋণ ও অগ্রীমের পরিমান দাঁড়িয়েছে ৫৯,৭৯০ কোটি টাকায় যা ২০২০ সালে ছিল ৫১,৯৪৪ কোটি টাকা। ২০২১ সালে ঋণ ও অগ্রীমের মধ্যে নিয়মিত ঋণ এর পরিমান ৮৩%। এ বছরে ঋণ-আমানত অনুপাত ছিল ৫৯.২৮%। ২০২১ সালে অগ্রনী ব্যাংক লিমিটেড ১ লক্ষ কোটি টাকা আমানত সংগ্রহের মাইলফক অর্জন করেছে যা ব্যাংকের প্রতি আমানতকারীদের আস্থার প্রতিফলন। ২০২০ সালে আমানতের পরিমান ছিল ৯২,০৬৫ কোটি টাকা যা ২০২১ সালে ৮,৭৯৯ কোটি টাকা বৃদ্ধি পেয়ে দাঁড়িয়েছে ১,০০,৮৬৪ কোটি টাকায়। এক্ষেত্রে ব্যাংকের প্রবৃদ্ধি ১০%। ২০২১ সালে শেয়ার হোল্ডার ইক্যুইটির পরিমান ৪,০৫৭ কোটি টাকা। চলতি বছরের রিটার্ণ অন ইক্যুইটি হল ৩.৩৯%। ২০২১ সালে ব্যাংকের মোট বিনিয়োগের পরিমান দাঁড়িয়েছে ৩৯,০৩৩ কোটি টাকায় যা ২০২০ সালে ছিল ২৯,৬২১ কোটি টাকা (প্রবৃদ্ধির হার ৩২%)। এ পর্যন্ত ব্যাংক সরকারি বিল ও বন্ডে ৩০,২৯৯ কোটি টাকা বিনিয়োগ করেছে। ২০২১ সালে ব্যাংকের বিনিয়োগ আয় ২০২০ সালের তুলনায় ৫৬৪ কোটি টাকা বৃদ্ধি পেয়ে ২,৩৪০ কোটি টাকায় দাঁড়িয়েছে। ২০২১ সালে ব্যাংকের পরিচালন মুনাফা দাঁড়িয়েছে ৬৪৮ কোটি টাকা এবং মোট পরিচালন আয় দাঁড়িয়েছে ২,৩৯৭ কোটি টাকায়।


বৈদেশিক রেমিটেন্স আহরনের ক্ষেত্রে ব্যাংক পূর্ববর্তী বছর গুলোর ন্যায় এ বছরেও রাষ্ট্রায়ত্ব মালিকানাধীন ব্যাংক গুলোর মধ্যে প্রথম স্থান এবং সকল ব্যাংক সমূহের মধ্যে ২য় স্থান ধরে রাখতে সমর্থ হয়েছে। ২০২১ সালে ব্যাংক ১৭,৯৬১ কোটি টাকা বৈদেশিক রেমিটেন্স আহরন করেছে। ২০২১ সালে মোট আমদানির পরিমান ৩৯,৯২২ কোটি টাকা যা ২০২০ সালে ছিল ২৪,৮৭৪ কোটি টাকা অর্থাৎ আমদানির পরিমান বৃদ্ধি পেয়েছে ১৫,০৪৮ কোটি টাকা বা ৬১%। ২০২১ সালে মোট রপ্তানীর পরিমান ১৪,৭৬৬ কোটি টাকা যা ২০২০ সালে ছিল ১০,৬৩৭ কোটি টাকা।  ২০২১ সাল পর্যন্ত অগ্রনী ব্যাংক লিমিটেড পদ্মা সেতুর বৈদেশিক পেমেন্ট এর ক্ষেত্রে একক ভাবে ১.৪ বিলিয়ন মার্কিন ডলার যোগান দিয়েছে।


২০২১ সালে শ্রেণীকৃত ঋণ হতে আদায় হয়েছে ৭২০ কোটি টাকা। এর মধ্যে নগদ আদায়ের পরিমান ছিল ২১৯ কোটি টাকা. অবলোপনকৃত ঋন হতে আদায়ের পরিমান পরিমান ছিল ৭৪ কোটি টাকা। এছাড়া, ২০২১ সালে বাংলাদেশ ব্যাংকের সাথে স্বাক্ষরিত সমঝোতা স্মারকের সকল শর্তের যথাযথ পরিপলন নিশ্চিত করা হয়েছে।

আরো পড়ুন