শিরোনাম :

  • রাজধানীতে ট্রাকের ধাক্কায় বৃদ্ধ নিহত জবানবন্দিতে বুলুসহ ১৫ বিএনপি নেতার নাম পেয়েছে পুলিশ উখিয়ায় রোহিঙ্গা ক্যাম্পে সন্ত্রাসীদের গুলিতে নিহত ২দুই ট্রাকের মুখোমুখি সংঘর্ষ, নিহত ২
ডলারের দাম ১১৯ টাকা ছাড়ালো
অর্থনৈতিক প্রতিবেদক
১০ আগস্ট, ২০২২ ১৬:৫৫:১৮
প্রিন্টঅ-অ+

রেকর্ড ফের ভেঙেছে ডলারের দামে। খোলাবাজার বা কার্ব মার্কেটে ডলারের দাম হু হু করে বেড়েই চলেছে। আজ খোলাবাজারের প্রতি মার্কিন ডলার বিক্রি হচ্ছে ১১৯ টাকা ২৫ পয়সা দরে। বুধবার (১০ আগস্ট) খোলা বাজারে ডলার ব্যবসায়ী ও মানি এক্সচেঞ্জের কর্মীদের সঙ্গে কথা বলে এমন তথ্য পাওয়া গেছে। 


বুধবার (১০ আগস্ট) খোলা বাজারে ডলার ব্যবসায়ী ও মানি এক্সচেঞ্জের কর্মীদের সঙ্গে কথা বলে এমন তথ্য পাওয়া গেছে। 


জানা গেছে, খোলাবাজার থেকে এখন মানুষ ডলার বিক্রির চেয়ে কিনছেন বেশি। এদিকে এতদিন যারা রাস্তায় ডলার কেনাবেচা করতেন, কেন্দ্রীয় ব্যাংকসহ বিভিন্ন আইনশৃঙ্খলা বাহিনীর অভিযানে তারাও সরাসরি কেনাবেচা করছেন না।


এদিকের মতিঝিলসহ বিভিন্ন এলাকার খোলা বাজারে বুধবার ১১৯ টাকা ২৫ পয়সা পর্যন্ত। এর আগে সোমবার প্রতি ডলারের দাম ছিলো ১১৪ থেকে ১১৫ টাকা। খোলা বাজারে সাধারণ গ্রাহক বিক্রি করলে প্রতি ডলারে পাচ্ছেন ১১৫ টাকা থেকে ১১৬ টাকা। তবে সেখানেও ডলারের বিক্রেতা নেই। 


এ বিষয়ে মানি চেঞ্জার অ্যাসোসিয়েশন অব বাংলাদেশের সাধারণ সম্পাদক হেলাল উদ্দিন সিকদার বলেন, ‘সারা দেশে প্রায় সাড়ে ৬০০ অবৈধ ডলার এক্সচেঞ্জ হাউস রয়েছে। এদের কারণে খোলাবাজারে ডলারের সংকট তৈরি হয়েচে। তাদের কোনো জবাবদিহি নেই। তাদের বিরুদ্ধে কেউ ব্যবস্থা নেয় না। এবার ডলারের সংকট নিরসনে তাদের বিরুদ্ধে অভিযান জোরদার করা দরকার। পাশাপাশি বাংলাদেশে ব্যাংকেও মনিটরিং জোরদার করা উচিৎ।’ 


আপনারা কত টাকায় ডলার বেচা-কেনা করছেন জানতে চাইলে হেলাল উদ্দিন জানান, ‘আমরা ১০৮ টাকায় কিনে ১১০ টাকায় বিক্রি করছি।’  


ইতোমধ্যে প্রয়োজনের চেয়ে বেশি ডলার সংরক্ষণ করে বাজারে প্যানিক সৃষ্টির অভিযোগে দে‌শি-বি‌দে‌শি ৬টি ব্যাংকের ট্রেজারি বিভা‌গের প্রধানকে অপসারণ কর‌তে নির্দেশ দেয় কেন্দ্রীয় ব্যাংক। এই ব্যাংকগুলো হলো- বেসরকারি খাতের ব্র্যাক ব্যাংক, ডাচবাংলা ব্যাংক, সি‌টি ব্যাংক, প্রাইম ব্যাংক ও সাউথইস্ট ব্যাংক এবং বিদেশি খা‌তের স্ট্যান্ডার্ড চার্টার্ড ব্যাংক।


খোলাবাজার ও ব্যাংকের নগদ ডলারের দাম বেড়ে যাওয়ার পাশাপাশি কেন্দ্রীয় ব্যাংকও আন্তঃব্যাংকে ডলার দাম বাড়িয়েছে। মঙ্গলবার প্রতি ডলারে আরো ৩০ পয়সা বাড়িয়ে ৯৫ টাকা নির্ধারণ করেছে। এই দরেই ১৩ কোটি ৯০ লাখ ডলার বিক্রি করেছে কেন্দ্রীয় ব্যাংক। 


বাংলাদেশ ব্যাংকের সংশ্লিষ্ট সূত্র জানিয়েছে, বাজার আস্তে আস্তে নিয়ন্ত্রণে চলে আসবে। কারণ, রেমিট্যান্সপ্রবাহ বেড়ে যাচ্ছে। ১ আগস্ট থেকে ৭ আগস্ট পর্যন্ত দেশে রেমিট্যান্স এসেছে ৫৫ কোটি মার্কিন ডলার, যা গত বছরের একই সময়ের চেয়ে ৪৮ শতাংশের ওপরে প্রবৃদ্ধি হয়েছে। এ ছাড়া পণ্য আমদানিতে এলসি খোলার হার কমে গেছে। এর সুফল আগামী দুই মাসের মধ্যেই পাওয়া যাবে বলে আশা প্রকাশ করেছে ব্যাংকিং সংশ্লিষ্টরা।

আরো পড়ুন