শিরোনাম :

  • জবানবন্দিতে বুলুসহ ১৫ বিএনপি নেতার নাম পেয়েছে পুলিশ উখিয়ায় রোহিঙ্গা ক্যাম্পে সন্ত্রাসীদের গুলিতে নিহত ২দুই ট্রাকের মুখোমুখি সংঘর্ষ, নিহত ২ আইসিসির সেরা হওয়ার দৌড়ে বাংলাদেশের নাসুম
ঢাবিতে দ্বিতীয়বার ভর্তি পরীক্ষার সুযোগ দাবিতে অবস্থান কর্মসূচি
০৭ ফেব্রুয়ারি, ২০২২ ১২:৩২:৪০
প্রিন্টঅ-অ+

ঢাকা বিশ্ববিদ্যালয়ে (ঢাবি) দ্বিতীয়বার ভর্তি পরীক্ষার সুযোগ দাবিতে বিশ্ববিদ্যালয়টির রাজু ভাস্কর্যের পাদদেশে অবস্থান কর্মসূচি পালন করেছেন ২০২০ সালের এইচএসসি উত্তীর্ণরা। গতকাল রোববার দুপুর সাড়ে ১২টা থেকে এই অবস্থান কর্মসূচি পালন করে তারা। এতে দেশের বিভিন্ন স্থান থেকে অর্ধ শতাধিক শিক্ষার্থী অংশগ্রহণ করেন।


অবস্থান কর্মসূচিতে মহিদুল ইসলাম দাউদ নামের এক শিক্ষার্থী বলেন, শিক্ষামন্ত্রী থেকে শুরু করে অনেক শিক্ষক সেকেন্ড টাইম পরীক্ষা দেওয়ার পক্ষে মত দিয়েছেন। কিন্তু ঢাকা বিশ্ববিদ্যালয় সেকেন্ড টাইম পরীক্ষা দেওয়ার বিষয়ে কোনো ধরনের কর্ণপাত করেনি। আজকে মেডিকেল কলেজে সেকেন্ড টাইম পরীক্ষা দেওয়ার সুযোগ থাকে, কিন্তু ঢাকা বিশ্ববিদ্যালয়ে নেই। এটা হতে পারে না। এটা একজন শিক্ষার্থীর অধিকার। আমাদের দাবি মেনে নেওয়া না হলে অনশনে যাব। ভিসির বাসভবনের সামনে অবস্থান কর্মসূচি পালন করব।


সাইফুল ইসলাম নামের আরেক শিক্ষার্থী বলেন, একবারে একজন শিক্ষার্থীকে কোনোভাবেই বিচার করা যায় না। তার মেধাকে কাজে লাগাতে আরো একবার সুযোগ দেওয়া উচিত। অনেকের ইচ্ছা থাকে ঢাকা বিশ্ববিদ্যালয়সহ ভালো ভালো বিশ্ববিদ্যালয়ে পড়াশোনা করার। ঢাকা বিশ্ববিদ্যালয়ের অবস্থান ৫০০ বিশ্ববিদ্যালয়ের বাইরে। কিন্তু পৃথিবীর বেশিরভাগ বিশ্ববিদ্যালয়ে দ্বিতীয়বার ভর্তি পরীক্ষার সুযোগ রয়েছে যেগুলোর অবস্থান ৫০০ এর ভেতরে। আমরা চাই আমাদের এই ন্যায্য দাবি মেনে নেওয়া হোক।


এছাড়াও অন্যন্য শিক্ষার্থীরা বলেন, উচ্চ শিক্ষাতে দ্বিতীয় বার ভর্তি পরীক্ষা সুযোগ না দেওয়া এক ধরনের বাঁধা। আমরা চাই না, উচ্চ শিক্ষা গ্রহণে এমন বাঁধা দেয়া হোক। আমাদের যৌক্তিক দাবি মেনে না নিলে আমরা কঠোর আন্দোলনে যেতে বাধ্য হব।


প্রসঙ্গত, ২০১৪ সালের ১৫ অক্টোবর ঢাবি কর্তৃপক্ষ দ্বিতীয়বার ভর্তি পরীক্ষা নেওয়ার সিদ্ধান্ত বাতিল করে। এ সিদ্ধান্তকে চ্যালেঞ্জ করে ২০১৫-১৬ শিক্ষাবর্ষের ভর্তিচ্ছুরা তখনও আন্দোলন করেছিল।

আরো পড়ুন