শিরোনাম :

  • জবানবন্দিতে বুলুসহ ১৫ বিএনপি নেতার নাম পেয়েছে পুলিশ উখিয়ায় রোহিঙ্গা ক্যাম্পে সন্ত্রাসীদের গুলিতে নিহত ২দুই ট্রাকের মুখোমুখি সংঘর্ষ, নিহত ২ আইসিসির সেরা হওয়ার দৌড়ে বাংলাদেশের নাসুম
খুবিতে গোল্ড মেডেল অ্যাওয়ার্ড পেলেন ৭ শিক্ষার্থী
১০ মার্চ, ২০২২ ১১:২৯:৩৪
প্রিন্টঅ-অ+

খুলনা বিশ্ববিদ্যালয়ের (খুবি) ড. সত্যেন্দ্র নাথ বসু একাডেমিক ভবনে ৭ শিক্ষার্থীকে গোল্ড মেডেল অ্যাওয়ার্ড প্রদান অনুষ্ঠান আয়োজিত হয়েছে। গতকাল বুধবার দুপুরে ইউআরপি ডিসিপ্লিনের লেকচার থিয়েটারে বিশ্ববিদ্যালয়ের গণিত ডিসিপ্লিনে ১০ম এ এফ মুজিবুর রহমান ফাউন্ডেশন গোল্ড মেডেল অ্যাওয়ার্ড দেওয়া হয়।


অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. মাহমুদ হোসেন। তিনি বলেন, সভ্যতার ক্রমবিকাশে গণিত গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছে। গবেষণাসহ সকল উন্নয়নের নেপথ্য চালিকাশক্তি গণিত। গণিতের চর্চা, গবেষণা ও উৎকর্ষ মানবজাতির সামনে নতুন নতুন উদ্ভাবনার পথ উন্মোচন করে। তাই গণিতে ভীতি নয়, বরং গণিতকে বোঝার জন্য, সহজবোধ্যভাবে শিক্ষার ব্যবস্থা করতে হবে, চর্চা বাড়াতে হবে।


তিনি আরও বলেন, সৃষ্টির রহস্য বুঝতে গেলে, প্রকৃতিকে বুঝতে হলে আগে গণিতকে বুঝতে হবে। সকল ক্ষেত্রে গণিত বিদ্যমান। আমাদের দৈনন্দিন জীবনের অনুষঙ্গ গণিত। গণিতের মধ্যে রয়েছে যুক্তি। গণিতের উন্নয়ন না হলে, চর্চা না বাড়ালে উদ্ভাবন হবে না, গবেষণা স্থবির হয়ে যাবে।


তিনি বলেন, প্রতিভা বিকাশে উদ্বুদ্ধকরণ ও অনুপ্রেরণা গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। আর প্রতিভা বা কাজের স্বীকৃতিতে অ্যাওয়ার্ড প্রদানও প্রেরণা সৃষ্টি করে। এ এফ মুজিবুর রহমান ফাউন্ডেশন দেশে গণিত চর্চায় অনুপ্রেরণা ও উদ্বুদ্ধকরণে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করছে বলে উল্লেখ করেন উপাচার্য।


তিনি বলেন, খুলনা বিশ্ববিদ্যালয়ের গণিত ডিসিপ্লিনে গত ১০ বছর ধরে প্রবর্তিত এ এফ মুজিবুর রহমান ফাউন্ডেশন গোল্ড মেডেল গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করছে।


অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্য রাখেন বিশ্ববিদ্যালয়ের বিজ্ঞান, প্রকৌশল ও প্রযুক্তিবিদ্যা স্কুলের ডিন প্রফেসর ড. আফরোজা পারভীন, ছাত্র বিষয়ক পরিচালক প্রফেসর মো. শরীফ হাসান লিমন ও এ এফ মুজিবুর রহমান ফাউন্ডেশনের ট্রাস্টি এম. নুরুল আলম। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন গণিত ডিসিপ্লিন প্রধান প্রফেসর ড. মুন্নুজাহান আরা। অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন আয়োজক কমিটির আহবায়ক প্রফেসর ড. আরিফুল ইসলাম। গোল্ড মেডেল অ্যাওয়ার্ড প্রাপ্ত শিক্ষার্থীদের মধ্যে অনুভূতি প্রকাশ করে বক্তব্য রাখেন মো. জাহিদুল ইসলাম। সংশ্লিষ্ট গণিত ডিসিপ্লিনের শিক্ষক, শিক্ষার্থী এবং অ্যাওয়ার্ডপ্রাপ্ত শিক্ষার্থীদের অভিভাবকরা অনুষ্ঠানে উপস্থিত ছিলেন।


১০ম এ এফ মুজিবুর রহমান ফাউন্ডেশন গোল্ড মেডেল অ্যাওয়ার্ড প্রাপ্ত শিক্ষার্থীরা হলেন—মো. মেহেদী হাসান রাসেল, বিএসসি অনার্স-২০১৯, মোসা. শান্তা খাতুন, এমএসসি (থিসিস) অ্যাপ্লাইড ম্যাথমেটিকস-২০১৭, মো. আনারুল ইসলাম, এমএসসি (থিসিস) অ্যাপ্লাইড ম্যাথমেটিকস-২০১৮, মো. জাহিদুল ইসলাম, এমএসসি (থিসিস) অ্যাপ্লাইড ম্যাথমেটিকস-২০১৯, বিজন কুমার মন্ডল, এমএসসি (নন-থিসিস) অ্যাপ্লাইড ম্যাথমেটিকস-২০১৭, মো. নাজমুল হোসেন, এমএসসি (নন-থিসিস) অ্যাপ্লাইড ম্যাথমেটিকস-২০১৮ এবং পুষ্পেন সরকার এমএসসি (নন-থিসিস) অ্যাপ্লাইড ম্যাথমেটিকস-২০১৯। অ্যাওয়ার্ড প্রাপ্তদের একটি করে গোল্ড মেডেল, সনদ ও প্রাইজমানি দেওয়া হয়।


অন্যদিকে গণিত ডিসিপ্লিনের ২০ ও ২১ ব্যাচের শিক্ষার্থীদের নবীনবরণ সকাল সাড়ে ৯টায় বিশ্ববিদ্যালয়ের ড. সত্যেন্দ্র নাথ বসু একাডেমিক ভবনের সামনে থেকে শোভাযাত্রা বের হয়। শোভাযাত্রাটি ক্যাম্পাসের অধিকাংশ সড়ক প্রদক্ষিণ করে। শোভাযাত্রায় ডিসিপ্লিনের প্রধান প্রফেসর ড. মুন্নুজাহান আরাসহ শিক্ষক-শিক্ষার্থীবৃন্দ উপস্থিত ছিলেন। পরে বেলা ২.৩০ মিনিটে আলোচনা অনুষ্ঠান ও বিকেলে এক মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়।

আরো পড়ুন