শিরোনাম :

  • জবানবন্দিতে বুলুসহ ১৫ বিএনপি নেতার নাম পেয়েছে পুলিশ উখিয়ায় রোহিঙ্গা ক্যাম্পে সন্ত্রাসীদের গুলিতে নিহত ২দুই ট্রাকের মুখোমুখি সংঘর্ষ, নিহত ২ আইসিসির সেরা হওয়ার দৌড়ে বাংলাদেশের নাসুম
ইবতেদায়ী মাদরাসা জাতীয়করণসহ ৮ দাবিতে ধর্মঘট
২২ মার্চ, ২০২২ ১৬:০০:৩৯
প্রিন্টঅ-অ+

স্বতন্ত্র ইবতেদায়ী মাদরাসার নীতিমালা-২০১৮ বাস্তবায়ন ও মাদরাসাগুলো জাতীয়করণসহ ৮ দফা দাবি জানিয়েছে স্বতন্ত্র ইবতেদায়ী মাদরাসা শিক্ষক ঐক্যজোট।


গতকাল সোমবার সকালে জাতীয় প্রেস ক্লাবের সামনে আয়োজিত অবস্থান ধর্মঘট থেকে এসব দাবি জানানো হয়। ধর্মঘটে দেশের বিভিন্ন জেলা থেকে পাঁচ শতাধিক স্বতন্ত্র ইবতেদায়ী মাদরাসা শিক্ষক অংশ নিয়েছেন।


ঐক্যজোটের অন্যান্য দাবিগুলো হচ্ছে স্বতন্ত্র ইবতেদায়ী মাদরাসার ডাটাবেজ চূড়ান্ত করা; মাদরাসার পাঠদানের অনুমতির স্থগিতাদেশ প্রত্যাহার করা; রেজিস্ট্রেশন প্রাপ্ত কোডবিহীন স্বতন্ত্র ইবতেদায়ী মাদরাসাগুলো মাদরাসা বোর্ডের কোডের অন্তর্ভুক্ত করা; প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষার্থীদের মতো স্বতন্ত্র ইবতেদায়ী মাদরাসার শিক্ষার্থীদের উপবৃত্তির ব্যবস্থা করা; প্রাথমিক বিদ্যালয়ের মতো স্বতন্ত্র ইবতেদায়ী মাদরাসায় একজন অফিস সহায়কের পদ সৃষ্টি করা এবং স্বতন্ত্র ইবতেদায়ী মাদরাসার পঞ্চম শ্রেণি সমাপনী পরীক্ষার অটোপাসের প্রজ্ঞাপন জারি করা।


ধর্মঘটে ঐক্যজোটের সদস্য সচিব তাজুল ইসলাম ফরাজী বলেন, আমাদের দাবির বিষয়টি সব মহল স্বীকার করে। কিন্তু এ ন্যায্য দাবি আদায় হচ্ছে না কেন? তা আমরা জানতে চাই। শিক্ষামন্ত্রী যেখানে প্রস্তাবনা দিয়েছে। প্রধানমন্ত্রী সেই প্রস্তাবনা অনুমোদন দিয়েছেন। এরপরও ইবতেদায়ী মাদরাসা শিক্ষকদের বেতন পাওয়ায় বাধা কোথায়? 


তিনি বলেন, আমাদের দাবি পূরণ না হলে, প্রয়োজনে কাফনের কাপড় পরে রাস্তায় নামব। তবুও আমরা দাবি আদায় না করে বাড়ি যাব না। আমাদের শিক্ষকরা অর্থে কষ্টে অনাহারে থাকবে তা আমরা মানবো না।


অন্যান্য মাদরাসা শিক্ষকরা বলেন, আমার মানবেতর জীবনযাপন করছি। আমরা না খেয়েও থাকছি। আজ পরিবার ছেড়ে, মাদরাসা ছেড়ে আমাদের এখানে বসতে হচ্ছে। আমাদের নানা সমস্যা রয়েছে। তার সমাধানের জন্য বহুবার আমাদের স্বতন্ত্র ইবতেদায়ী মাদরাসা জাতীয়করণ করার কথা বলেছি। কিন্তু আমাদের দাবি মানা হয়নি। তাই আজ আমরা অবস্থান ধর্মঘটের ডাক দিয়েছি।


ধর্মঘটে উপস্থিত আছেন স্বতন্ত্র ইবতেদায়ী মাদরাসা শিক্ষক ঐক্যজোটের চেয়ারম্যান মো. মোখলেছুর রহমান, সমন্বয়ক আলহাজ্ব কাজী ফয়েজুর রহমান, মুখপাত্র এস এম জয়নুল আবেদীন জেহাদী, মো. শামছুল আলম, যুগ্ম সচিব মো. আব্দুস ছত্তার প্রমুখ।

আরো পড়ুন