শিরোনাম :

  • জবানবন্দিতে বুলুসহ ১৫ বিএনপি নেতার নাম পেয়েছে পুলিশ উখিয়ায় রোহিঙ্গা ক্যাম্পে সন্ত্রাসীদের গুলিতে নিহত ২দুই ট্রাকের মুখোমুখি সংঘর্ষ, নিহত ২ আইসিসির সেরা হওয়ার দৌড়ে বাংলাদেশের নাসুম
প্রাথমিকের নিয়োগ পরীক্ষা ঢাকায় নেয়ার দাবি
২৮ মার্চ, ২০২২ ১০:৪৩:০১
প্রিন্টঅ-অ+

প্রাথমিক বিদ্যালয়ের সহকারী শিক্ষক নিয়োগ পরীক্ষা রাজধানী ঢাকায় নেয়ার দাবিতে খুলনায় মানববন্ধন অনুষ্ঠিত হয়েছে। গতকাল রোববার দুপুরে খুলনা প্রেসক্লাবের সামনে খুলনা বিভাগের সাধারণ শিক্ষার্থীদের ব্যানারে এ মানববন্ধন অনুষ্ঠিত হয়।


মানববন্ধনে শিক্ষার্থীরা বলেন, আমরা সরকারি প্রাথমিক বিদ্যালয় সহকারী শিক্ষক নিয়োগ ২০২০ এর পরীক্ষার্থীরা। বাঙালি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিক উপলক্ষে ২০১৯ সালে প্রায় ৩২ হাজারের বেশি সহকারী শিক্ষক নিয়োগ দেওয়ার সিদ্ধান্ত হয়, কিন্তু করোনার কারনে এখন প্রায় ৪৫ হাজার শিক্ষক নিয়োগ দেওয়া হবে। যা ওই শিক্ষিত চাকরিপ্রত্যাশী বেকার সমাজের জন্য অত্যন্ত আশাব্যঞ্জক সংবাদ। তবে অত্যন্ত পরিতাপের বিষয় হলো এবার ২০২০ সালের নিয়োগ পরীক্ষাটি অধিদপ্তর কেন্দ্রীয়ভাবে ঢাকার গ্রহণ করতে চেয়েছিল এমন সংবাদ প্রকাশিত হয়। যা সব চাকরি প্রত্যাশীদের জন্য অত্যন্ত স্বস্তিদায়ক সংবাদ ছিল। কিন্তু কিছু অসাধুচক্র চাচ্ছে নিয়োগ পরীক্ষাটি নিজ নিজ জেলায় গ্রহণে অধিদফতরকে চাপে রাখতে এমন কিছু সংবাদ প্রকাশিত হয়। যাতে ওই অসাধুচক্রটি নিয়োগ পরীক্ষার দুর্নীতি করতে পারে,


তারা আরও বলেন, সরকারের পূর্ব ঘোষণা অনুযায়ী নবম থেকে ১৩তম গ্রেড পর্যন্ত কোটা বাতিল করা হয় কিন্তু প্রাথমিক সহকারী শিক্ষক নিয়োগ পরীক্ষা-২০২০ কোটা বহাল রেখে নিয়োগ দেয়া হয়েছে যা আইনবিরোধী এবং অত্যন্ত দুঃখজনক ও হতাশাজনক মেধাবীদের জন্য।


শিক্ষার্থীরা বলেন, ২০১৯ সালে অনুষ্ঠিত সহকারী শিক্ষক নিয়োগ পরীক্ষা জেলাভিত্তিক হওয়ায় স্থানীয় ক্ষমতার অপব্যবহার করে অনেকেই দুর্নীতির আশ্রয় নিয়ে পরীক্ষায় অংশগ্রহণ করেছেন। এমনকি শুধুমাত্র একটি জেলা থেকেই ২১ জন পুলিশের হাতে গ্রেফতার হয়েছিলেন। প্রায় সব জেলাতেই কেন্দ্র দখলের মতো জঘন্য কাজ করেছিল স্থানীয় দালাল, নেতা ও ডিউটিরত কিছু অসাধু শিক্ষক। এছাড়া সারা দেশে প্রশ্নফাঁসের মহোৎসবে হয়েছিল। ফেসবুকে বিভিন্ন গ্রæপ খুলে এক শ্রেণির প্রশ্ন ফাঁসকারী সিন্ডিকেট লাখ লাখ টাকার বিনিময়ে প্রশ্ন বিক্রি করেছিল।


শিক্ষার্থীরা মানববন্ধন থেকে প্রাথমিক সহকারী শিক্ষক নিয়োগ পরীক্ষা-২০২০ নিজ নিজ জেলার পরিবর্তে কেন্দ্রীয়ভাবে ঢাকাতে চাই, কোটামুক্ত, প্রশ্ন ফাঁস, কেন্দ্রদখল এবং দুর্নীতিমুক্ত পরীক্ষার দাবি জানান।


এসময় বক্তৃতা করেন শিক্ষার্থী মো. সাইফুল ইসলাম নাইম, মো. আলী আকবর, মো. আব্দুল্লাহ আল মামুন, হাসান আলী সাহাব, মো. শাহিন আলম, উত্তম কুমার মন্ডল, রুম্মান, সাগর ঘোষ, সুচিত্রা বিশ্বাস, চম্পা রায়, রিংকু মন্ডল, সোহানা খানম, আসিফ ইকবাল, জুয়েল, বিশ্বজিৎ কুমার, মো. হালিম, মিলন সরদার প্রমুখ। মানববন্ধন শেষে শিক্ষার্থীরা খুলনা জেলা প্রশাসকের মাধ্যমে প্রধানমন্ত্রী বরাবর স্মারকলিপি দেন।

আরো পড়ুন