শিরোনাম :

  • জবানবন্দিতে বুলুসহ ১৫ বিএনপি নেতার নাম পেয়েছে পুলিশ উখিয়ায় রোহিঙ্গা ক্যাম্পে সন্ত্রাসীদের গুলিতে নিহত ২দুই ট্রাকের মুখোমুখি সংঘর্ষ, নিহত ২ আইসিসির সেরা হওয়ার দৌড়ে বাংলাদেশের নাসুম
ঢাকায় ৯টি কেন্দ্রে হবে গুচ্ছের পরীক্ষা
রিসাত রহমান, জবি
২৮ জুলাই, ২০২২ ১৫:৩৭:০৬
প্রিন্টঅ-অ+

গুচ্ছভুক্ত ২২ বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষার সমস্ত কার্যক্রম শেষ করেছে ভর্তি কমিটি। আগামী শনিবার এ ইউনিটের পরীক্ষা মাধ্যমে দ্বিতীয়বারের মত শুরু হচ্ছে গুচ্ছ ভর্তি পরীক্ষা। ৩০ জুলাই শনিবার দুপুর ১২টা থেকে ১টা পর্যন্ত বিজ্ঞান বিভাগের পরীক্ষা অনুষ্ঠিত হবে ইতোমধ্যে পরীক্ষা নিতে সমস্ত কার্যক্রম সম্পন্ন করা হয়েছে।


এবার গুচ্ছ ভর্তি পরীক্ষায় ঢাকায় গুচ্ছের কেন্দ্র হিসেবে থাকছে জগন্নাথ বিশ্ববিদ্যালয়, শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয়, ঢাকা রেসিডেন্সিয়াল মডেল কলেজ, নটরডেম কলেজ, ভিকারুননিসা নূন স্কুল এন্ড কলেজ,ভবন-১(গেট -১) ভিকারুননিসা নূন স্কুল এন্ড কলেজ,ভবন-২(গেট-২)  গভর্নমেন্ট কলেজ অব অ্যাপ্লাইড হিউম্যান সাইন্স,ইডেন মহিলা কলেজ এবং ঢাকা বিশ্ববিদ্যালয়। ৩০ জুলাই মোট ৯ কেন্দ্রে ৬৪৪৫৮ জন শিক্ষার্থী পরীক্ষা দিবে ।


গুচ্ছ ভর্তি পরীক্ষা নিয়ে জগন্নাথ বিশ্ববিদ্যালয় উপাচার্য ও গুচ্ছ ভর্তি পরীক্ষা কমিটির আহ্বায়ক অধ্যাপক ড.মো: ইমদাদুল হক বলেন,ভর্তি পরীক্ষা নিতে সমস্ত আয়োজন সম্পন্ন হয়েছে ইতোমধ্যে ঢাকার বাইরে বিশ্ববিদ্যালয় গুলোতে ওএমআর বুঝিয়ে দেওয়া হয়েছে।


শিক্ষার্থীদের সার্বিক নিরাপত্তার জন্য বিশ্ববিদ্যালয় প্রশাসন তৎপর থাকবে এবং কোন শিক্ষার্থী অসুস্থ হয়ে গেলে যেন সমস্যায় পড়তে না হয় সে জন্য বিশেষজ্ঞ মেডিকেল টিম প্রস্তুত থাকবে বলে জানিয়েছেন জবি উপাচার্য।


বিজ্ঞান অনুষদের ডিন অধ্যাপক ড.মোঃ শাহজাহান বলেন,আমাদের সার্বিক প্রস্তুতি সম্পন্ন হয়েছে শিক্ষার্থীদের নিরাপত্তা জন্য বিশ্ববিদ্যালয়ের বিনএনসিসি রোভার স্কাউটস গ্রুপ থাকবে পাশাপাশি কেন্দ্রের বাইরের নিরাপত্তা বজায়ে রাখতে কাজ করবে স্থানীয় পুলিশ প্রশাসন।


নির্দেশাবলী:


১। অনলাইন প্রদত্ত প্রবেশপত্র অবশ্যই A4 সাইজের অফসেট কাগজে রঙিন প্রিন্ট করতে হবে। প্রবেশপত্রে প্রার্থীর রঙিন ছবি এবং তথ্যসমূহ স্পষ্টভাবে মুদ্রিত থাকতে হবে।অনলাইনে আবেদন করার সময় আপলোডকৃত ছবিটিই চূড়ান্ত বলে গণ্য হবে।


২। পরীক্ষার্থীকে অবশ্যই তার জন্য নির্ধারিত কক্ষের নির্দিষ্ট আসনে পরীক্ষা দিতে হবে।


৩। প্রবেশপত্র,এটেন্ডেন্স শিট ও ও এম আর শিট এ পরীক্ষার্থীর অভিন্ন স্বাক্ষর থাকতে হবে।


৪)পরীক্ষা আরম্ভ হওয়ার ন্যূনতম ১(এক)ঘন্টা পূর্বে প্রার্থীকে পরীক্ষা কেন্দ্রে উপস্থিত হতে হবে।পরীক্ষা আরম্ভ হওয়ার পরে কোনো প্রার্থীকে পরীক্ষা কক্ষে প্রবেশ করতে দেওয়া হবে না।


৫)উত্তরপত্রে কালো কালির বল পয়েন্ট কলম ব্যবহার করতে হবে।পেন্সিলের ব্যবহার সম্পূর্ণ নিষিদ্ধ। 


৬)ভর্তি পরীক্ষার সময় প্রার্থীকে প্রবেশপত্র এবং উচ্চ মাধ্যমিকের মূল রেজিষ্ট্রেশন কার্ড অবশ্যই সঙ্গে আনতে হবে।পরীক্ষার হলে দায়িত্বপ্রাপ্ত শিক্ষক OMR শিট ও প্রবেশপত্রে স্বাক্ষর করবেন।প্রবেশপত্রটি পরবর্তীতে ব্যবহারের জন্য সংরক্ষণ করতে হবে 


৭)ক্যালকুলেটরসহ অন্য যে কোন ইলেকট্রনিক ডিভাইস নিয়ে পরীক্ষার হলে প্রবেশ সম্পূর্ণ নিষিদ্ধ।


উল্লেখ্য, এবছর গুচ্ছভুক্ত ২২ বিশ্ববিদ্যালয়ে তিন বিভাগে পরীক্ষা দিতে মোট আবেদন জমা করেছে ২ লাখ ৯৪ হাজার ৫২৪ টি। এরমধ্যে সবচেয়ে বেশি আবেদন পড়েছে বিজ্ঞান অনুষদভুক্ত ‘ক’ ইউনিটে। এই ইউনিটে এক লাখ ৬১ হাজারের বেশি শিক্ষার্থী ভর্তি আবেদন করেছেন। ব্যবসায় শিক্ষা অনুষদভুক্ত ‘গ’ ইউনিটে আবেদন পড়েছে সবচেয়ে কম। এই ইউনিটে আবেদন করেছে ৪২ হাজারের কিছু বেশি শিক্ষার্থী। আর মানবিকের জন্য ‘খ’ ইউনিটে আবেদন করেছেন ৯০ হাজারের কিছু বেশি শিক্ষার্থী। ৩০ জুলাই ‘এ’ ইউনিট, ১৩ অগাস্ট ‘বি’ ইউনিট ও এবং ২০ আগস্ট ‘সি’ ইউনিটের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে।

আরো পড়ুন