শিরোনাম :

  • জবানবন্দিতে বুলুসহ ১৫ বিএনপি নেতার নাম পেয়েছে পুলিশ উখিয়ায় রোহিঙ্গা ক্যাম্পে সন্ত্রাসীদের গুলিতে নিহত ২দুই ট্রাকের মুখোমুখি সংঘর্ষ, নিহত ২ আইসিসির সেরা হওয়ার দৌড়ে বাংলাদেশের নাসুম
জবির প্রশাসনিক ভবন ঘেরাও
রিসাত রহমান, জবি প্রতিনিধি
০২ আগস্ট, ২০২২ ১৬:১৮:৩২
প্রিন্টঅ-অ+


জগন্নাথ বিশ্ববিদ্যালয়ে (জবি) উন্মুক্ত পাঠাগার খুলে দেওয়ার দাবিতে প্রশাসনিক ভবন ঘেরাও করেছে সাধারণ শিক্ষার্থীরা । সোমবার দুপুরে বিশ্ববিদ্যালয়ের সাধারণ শিক্ষার্থীরা প্রশাসনিক ভবনের সামনে অবস্থান নেয় । তাদের দাবি দীর্ঘদিন ধরে সংস্কারের নামে বন্ধ করে রাখা হয়েছে উন্মুক্ত পাঠাগার।

পাঠাগার খুলে দেয়ার জন্য বিশ্ববিদ্যালয় প্রশাসনের কাছে আবেদনের পর ৫টি রুম খোলে দেওয়ার আশ্বাস দিলেও শেষ পর্যন্ত তা হয়নি।


এসময় আন্দোলনরত শিক্ষার্থীরা বলেন, দীর্ঘদিন ধরে বন্ধ রয়েছে উন্মুক্ত পাঠাগার। এখানে প্রতিদিন কয়েকশত শিক্ষার্থী পড়ালেখা করতো। কিন্তু এখন এটি বন্ধ থাকায় পড়ার সুযোগ না পেয়ে ক্ষতিগ্রস্ত হচ্ছে শিক্ষার্থীরা ।


তারা বলেন, বিশ্ববিদ্যালয় প্রশাসন উন্মুক্ত পাঠাগার খুলে দেওয়ার কথা বললেও এখনো পর্যন্ত কোনো ব্যবস্থা নেওয়া হয়নি। ইসলামের ইতিহাস ও সংস্কৃতি বিভাগের চেয়ারম্যানকে উন্মুক্ত পাঠাগারের জন্য কয়েকটি কক্ষ খুলে দেওয়ার কথা বললে তিনি জানান, উপরমহল থেকে এখনো পর্যন্ত কোনো নির্দেশ আসেনি ।


জগন্নাথ বিশ্ববিদ্যালয় শিক্ষার্থী আদনান আদি বলেন, প্রথমত কেন্দ্রীয় লাইব্রেরীতে বাইরে থেকে কোন বই নিয়ে যেতে দেয় না। ঢাকা বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় লাইব্রেরী, জাবি,চবি,রাবি সকল কেন্দ্রীয় লাইব্রেরীতে এমপিথ্রি, বিসিএস চাকরির বই, সকল প্রকার বই নিয়ে ঢুকা যায়,কিন্তু জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় লাইব্রেরীতে বাইরে থেকে কোনো বই নিয়ে ঢুকতে কেন দেয়না। এটা দিতে হবে,অথবা নির্দিষ্ট কিছু রুম উন্মুক্ত লাইব্রেরী ফিক্সড করে দিক যেটাতে সকাল ৮ টা থেকে রাত ১০ টা পর্যন্ত শিক্ষার্থীরা পড়তে  পারে। কত রুম কত কিছু করতেছে একটা লাইব্রেরী দিতে পারে না?আর ছুটি হলে তারপর আবার কেন অনুমতি নিতে হয়? একটা স্থায়ীভাবে উন্মুক্ত লাইব্রেরী চাই যেটায় সকাল ৮ টা থেকে রাত ১০ টা পর্যন্ত পড়াশোনা করা যাবে। এটা সকল বিশ্ববিদ্যালয়ের একটা বৈশিষ্ট্য কিন্ত জগন্নাথ বিশ্ববিদ্যালয়ে সেটার জন্য আন্দোলন করতে হয় ব্যাপারটা খুবই দুঃখ জনক।


এ বিষয়ে জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের ট্রেজারার অধ্যাপক ড.কামালউদ্দীন আহমদ বলেন, বৃহস্পতিবার উন্মুক্ত পাঠাগার খুলে দেয়া হবে। সেইসাথে বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় পাঠাগারও বিকাল ৪টা পর্যন্ত খোলা থাকবে ।



 

আরো পড়ুন