শিরোনাম :

  • জবানবন্দিতে বুলুসহ ১৫ বিএনপি নেতার নাম পেয়েছে পুলিশ উখিয়ায় রোহিঙ্গা ক্যাম্পে সন্ত্রাসীদের গুলিতে নিহত ২দুই ট্রাকের মুখোমুখি সংঘর্ষ, নিহত ২ আইসিসির সেরা হওয়ার দৌড়ে বাংলাদেশের নাসুম
প্রথমবারের মতো জবিতে অ্যাপ শোকেসিং কম্পিটিশন
জবি প্রতিনিধি :
০৬ আগস্ট, ২০২২ ১৭:০৯:৪৪
প্রিন্টঅ-অ+

জগন্নাথ বিশ্ববিদ্যালয়(জবি) আইটি সোসাইটি কর্তৃক অনুষ্ঠিত হতে যাচ্ছে অ্যাপ শোকেসিং কম্পিটিশন "ব্রেইনচাইল্ড : সিজন 1.0"। জবি'র ইতিহাসে প্রথমবারের মতো এই অ্যাপ শোকেসিং কম্পিটিশন করতে যাচ্ছে জগন্নাথ বিশ্ববিদ্যালয় আইটি সোসাইটি। প্রতিযোগিতায় অংশগ্রহণ করতে পারবেন জগন্নাথ বিশ্ববিদ্যালয়ে অধ্যয়নরত যেকোনো  শিক্ষার্থী। গত ২৬ জুলাই, ২০২২ থেকে শুরু হয় অংশগ্রহণ করতে ইচ্ছুক প্রতিযোগীদের রেজিষ্ট্রেশন, যা চলমান থাকবে ৭ আগস্ট, ২০২২ পর্যন্ত। 


সম্প্রতি জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা নতুন নতুন উদ্বোধনের ক্ষেত্রে দারুণ ভূমিকা পালন করছে। অ্যাপ তৈরিতেও অসাধারণ কৃতিত্বের পরিচয় দিয়েছে তারা। তারই ধারাবাহিকতায় জগন্নাথ বিশ্ববিদ্যালয় আইটি সোসাইটি আয়োজন করতে যাচ্ছে অ্যাপ শোকেসিং কম্পিটিশন। এ বিষয়ে জবি আইটি সোসাইটি'র সভাপতি শামীম আহমেদ জানান, "আধুনিক বিশ্বের সাথে তাল মিলিয়ে এগিয়ে যাওয়ার জন্যই 'ব্রেইন চাইল্ড : অ্যাপস শোক্যাসিং কম্পিটিশন' করছি আমরা। ৪র্থ শিল্প বিপ্লবে সে দেশগুলোই এগিয়ে থাকবে যারা তথ্যপ্রযুক্তিতে বেশি উন্নত। তাই তথ্যপ্রযুক্তিতে নিজেদেরকে সমৃদ্ধ করার জন্য এমন প্রোগ্রামের বিকল্প নেই বলে আমি মনে করি"। 


তাছাড়া সংগঠনটির সাধারণ সম্পাদক মোঃ ইমন মিয়া বলেন, "ডিজিটাল বাংলাদেশ বিনির্মানে আইটি সম্পর্কিত জ্ঞান এবং উদ্ভাবনী সবচেয়ে জরুরি। বিশ্ববিদ্যালয় হচ্ছে মেধা, মনন ও প্রতিভা বিকাশের স্থান এবং জবি আইটি সোসাইটি সবসময় বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের আইটি বিষয়ক প্রতিভা বিকাশে কাজ করে থাকে। এরই ধারাবাহিকতায় 'ব্রেইনচাইল্ড : সিজন ১.০' এর আয়োজন করা হয়েছে যাতে অ্যাপস বিষয়ক উদ্ভাবনগুলো সবার কাছে পৌঁছানো যায়"।


প্রজেক্ট শোকেসিং : 


এখানে অংশগ্রহণকারীরা তাদের প্রকল্পগুলি ছাত্র,শিক্ষক এবং বিচারকদের সামনে প্রদর্শন করতে হবে এবং তাদের শোকেস করা অ্যাপগুলির ইনস এবং আউটগুলি বর্ণনা করতে হবে। এটি জবি'র নতুন একাডেমিক ভবনের নিচতলায় অনুষ্ঠিত হবে। প্রতিযোগীরা তাদের প্রকল্পের অন্তর্দৃষ্টি শেয়ার করতে হবে এবং বাস্তব জীবনের সমস্যা সমাধানে অ্যাপের ফলাফল এবং কার্যকারিতা উপস্থাপন করতে হবে। প্রতিযোগিতায় বিচারক হিসেবে থাকবেন জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের আইটি সোসাইটি মেন্টর ও সিএসই বিভাগের প্রফেসর ড. উজ্জ্বল কুমার আচার্য সহ একই বিভাগের অন্যান্য শিক্ষকবৃন্দ।


প্রতিযোগিতায় অংশগ্রহণকারী চ্যাম্পিয়ন ও রানার্স-আপ দলের জন্য থাকবে নগদ প্রাইজ মানি, ক্রেস্ট এবং সার্টিফিকেট। তাছাড়া সকল প্রতিযোগীদের জন্য থাকবে পুরস্কার ও সার্টিফিকেট। সব মিলিয়ে ৩৫ হাজার টাকার পুরস্কার থাকছে সকলের জন্য। 


দল গঠনের শর্তাবলি : 


• একটি দলের সদস্য সংখ্যা ১-২ জন হতে হবে,


• দলের সদস্যরা ভিন্ন ভিন্ন বিভাগের হতে পারবে, 


• দলের সদস্যদের অবশ্যই জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের তালিকাভুক্ত হতে হবে। 


রেজিষ্ট্রেশন : 


রেজিস্ট্রেশন ফি : ৩০০ টাকা


রেজিস্ট্রেশন প্রক্রিয়া :


ধাপ ১: প্রথমে টাকা পেমেন্ট করুন। ৩০০ টাকা পাঠানোর জন্য নিম্নলিখিত মাধ্যমগুলো ব্যবহার করুন, 


01939165100 (বিকাশ)


01780441899 (নগদ)


01939165100-3 (রকেট)


(পেমেন্টের সময় সেন্ড মানি অপশন ব্যবহার করুন এবং রেফারেন্স হিসাবে আপনার টিমের নাম ব্যবহার করুন)


ধাপ ২: ফর্ম পূরণ করুন এবং জমা দিন


প্রতিযোগিতার জন্য: https://forms.gle/Yy14EwSfeFNigx9o7


ধাপ ৩: উপরের ধাপের কাজ সম্পূর্ণ হলে মেইলের জন্য অপেক্ষা করুন।


আপনার নিবন্ধনের 48 ঘন্টার মধ্যে একটি নিশ্চিতকরণ মেল পাঠানো হবে।


আরও প্রশ্নের জন্য যোগাযোগ করুন:


ই-মেইল: jnuitsbd@gmail.com


শামীম আহমেদ


সভাপতি, JnUITS


মোবাইল : 01780441899


মোঃ ইমন মিয়া


সাধারণ সম্পাদক, JnUITS 


মোবাইল : 01939165100

আরো পড়ুন