শিরোনাম :

  • বিদ্যুৎ স্বাভাবিক হতে সময় লাগবে ‘৮ থেকে ১০ ঘণ্টা’ ঢাকায় বিদ্যুৎ স্বাভাবিক ‘রাত ৮টার মধ্যে, চট্টগ্রামে ৯টায়’দুই ট্রাকের মুখোমুখি সংঘর্ষ, নিহত ২ আইসিসির সেরা হওয়ার দৌড়ে বাংলাদেশের নাসুমআফগান ক্রিকেট বোর্ডের সিইওকে বিদায় দিল তালেবান
পাসের হার ৫৯.৪৫ শতাংশ
গুচ্ছের ‘সি’ ইউনিটে সবচেয়ে বেশি পাস
রিসাত রহমান, জবি প্রতিনিধি:
২৩ আগস্ট, ২০২২ ১৫:০৯:৫২
প্রিন্টঅ-অ+

২০২১-২২ শিক্ষাবর্ষে গুচ্ছভুক্ত ২২টি সাধারণ এবং বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের  স্নাতক (সম্মান) প্রথমবর্ষের বাণিজ্য অনুষদভুক্ত ‘সি’ ইউনিট ভর্তি পরীক্ষার ফল প্রকাশ করা হয়েছে। মোট পরীক্ষার্থীদের মধ্যে উত্তীর্ণ হয়েছেন ২৩ হাজার ২২৮ জন এতে মোট পরীক্ষার্থীর প্রায় ৫৯.৪৫ শতাংশ ভর্তিচ্ছু কৃতকার্য হয়েছে। অকৃতকার্য হয়েছেন ১৫ হাজার ৮৩৯ জন অর্থাৎ ৪০ দশমিক ৫৪ শতাংশ শিক্ষার্থী ন্যূনতম ৩০ নাম্বার উঠাতে ব্যর্থ হয়েছেন।


প্রকাশিত ফলে দেখা গেছে, ‘সি’ ইউনিটে মোট আবেদনকারী শিক্ষার্থীর সংখ্যা ছিল ৪২ হাজার ১৮০ জন। এদের মধ্যে পরীক্ষায় উপস্থিত ছিলেন ৩৯ হাজার ৭৩ জন (৯২.৬৩%)। অনুপস্থিত ছিলেন ৩ হাজার ১০৭ জন (৭.৩৭%)। এছাড়া বহিষ্কার, রোল এরর এবং সেট কোড ভুল সংক্রান্ত কারণে ৬ জন ভর্তিচ্ছুর খাতা বাতিল করা হয়েছে। বিশ্ববিদ্যালয়ের ভর্তি সংক্রান্ত ওয়েবসাইটে (https://gstadmission.ac.bd/) নিজেদের আইডি এবং পাসওয়ার্ড দিয়ে লগ-ইন করে ফল দেখতে পারবেন।


প্রাপ্ত তথ্য অনুযায়ী, ‘সি’ ইউনিটের পরীক্ষায় ৮০ এর ওপর পেয়েছেন ২৬ জন। প্রথম হয়েছেন কুমিল্লা ভিক্টোরিয়া গভ. কলেজের শিক্ষার্থী ইশিকা জান্নাত । ভর্তি পরীক্ষায় তার প্রাপ্ত নম্বর ৮৬ দশমিক ৭৫। তার ভর্তি পরীক্ষার রোল ৫২৮৯৩৪। তার পরীক্ষা কেন্দ্র ছিল কুমিল্লা বিশ্ববিদ্যালয়।


এছাড়া ৭৫ কিংবা তার অধিক নম্বর পেয়েছেন ১৬৩ জন, ৭০ কিংবা তার অধিক পেয়েছেন ৫৭৯ জন, ৬৫ কিংবা তার অধিক পেয়েছেন ১৪৮৫ জন, ৬০ কিংবা তার বেশি পেয়েছেন ৩ হাজার ১৩৯ জন, ৫৫ কিংবা তার বেশি পেয়েছেন ৫ হাজার ৪৮৫ জন, ৫০ কিংবা তার বেশি পেয়েছেন ৮ হাজার ২৬৮, ৪৫ কিংবা তার বেশি পেয়েছেন ১১ হাজার ৩৯৩, ৪০ কিংবা তার বেশি পেয়েছেন ১৪ হাজার ৯২৮ জন, ৩৫ কিংবা তার বেশি পেয়েছেন ১৮ হাজার ৮৯৪ জন। আর ৩০ কিংবা তার বেশি পেয়েছেন ২৩ হাজার ২২৮ জন। সর্বনিম্ন নাম্বার পেয়েছে মাইনাস ৮ দশমিক ৭৫।



২০ আগস্ট দেশের ২২টি পাবলিক এবং বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের গুচ্ছ ভর্তি পরীক্ষার ‘সি’ ইউনিটের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হয়। মোট ২৫টি কেন্দ্রে একযোগে ভর্তি পরীক্ষা নেয়া হয়েছে। গুচ্ছ ভর্তি পরীক্ষায় সর্বোচ্চ পাস ‘সি’ ইউনিটে এবং এই ইউনিটের সর্বোচ্চ নম্বরও বাকি ইউনিটগুলোর মধ্যে সর্বোচ্চ।



 

আরো পড়ুন