শিরোনাম :

  • বিদ্যুৎ স্বাভাবিক হতে সময় লাগবে ‘৮ থেকে ১০ ঘণ্টা’ ঢাকায় বিদ্যুৎ স্বাভাবিক ‘রাত ৮টার মধ্যে, চট্টগ্রামে ৯টায়’দুই ট্রাকের মুখোমুখি সংঘর্ষ, নিহত ২ আইসিসির সেরা হওয়ার দৌড়ে বাংলাদেশের নাসুমআফগান ক্রিকেট বোর্ডের সিইওকে বিদায় দিল তালেবান
চা শ্রমিকদের আন্দোলনে গ্রিন ইউনিভার্সিটি শিক্ষার্থীদের সংহতি
আশিক মাহমুদ:
২৩ আগস্ট, ২০২২ ২৩:৪১:৫৭
প্রিন্টঅ-অ+

দেশব্যাপী বিভিন্ন চা বাগানের শ্রমিকদের মজুরি বৃদ্ধির আন্দোলনের প্রতি সংহতি জানিয়ে মানববন্ধন করেছে গ্রিন ইউনিভার্সিটি (জিইউবি) সাধারণ শিক্ষার্থীরা।


আজ মঙ্গলবার (২৩ আগস্ট) দুপুরে বেগম রোকেয়া সরণিতে অবস্থিত বিশ্ববিদ্যালয়ের সিটি ক্যাম্পাসের সামেন সাধারণ শিক্ষার্থীর ব্যানারে এ মানববন্ধন কর্মসূচি অনুষ্ঠিত হয়।


এসময় জেএমসি বিভাগের শিক্ষার্থী জাহিদ আহমেদ বলেন, ‘বাংলাদেশের চা শ্রমিকদের ইতিহাস লাঞ্ছনা-বঞ্চনা ও দীর্ঘদিন যাবত শোষিত হওয়ার। চা শ্রমিকদের মজুরি ২৫ টাকা বৃদ্ধি করার যে ঘোষণা, তা শ্রমিকদের সাথে মশকরা করার শামিল। ২০২১-২২ সালের চুক্তি দ্রুত সময়ের মধ্যে চুড়ান্ত ও বাস্তবায়ন করতে হবে। চা শ্রমিকরে মজুরি বৃদ্ধিসহ ন্যায্য দাবিসমূহ মেনে নেওয়ার আহ্বান জানাই।’


আরেক শিক্ষার্থী মেহেদী হাসান বলেন, আমরা জানি চা বাগানে কর্মরত শ্রমিকরা দীর্ঘদিন যা্বত মজুরিসহ বিভিন্ন বৈষম্যের শিকার হচ্ছেন। যেখানে আমরা ডিজিটাল বাংলাদেশের স্বপ্ন দেখছি, সেইসময় এই সকল শ্রমিকরা দৈনিক মজুরি ১২০ টাকায় মানবেতর জীবনযাপন করছে। আমরা গ্রিন বিশ্ববিদ্যালয়ের সাধারণ শিক্ষার্থীরা চা শ্রমিকদের মজুরি বৃদ্ধির এই আন্দোলনের প্রতি সংহতি জ্ঞাপন করছি। আমরা আহ্বান করবো, চা শ্রমিকরে দাবি মেনে নিয়ে দ্রুত সময়ের মধ্য সকল সুযোগ-সুবিধা বৃদ্ধি করতে হবে। 


ইংরেজি বিভাগের শিক্ষার্থী ব্শ্বিজিৎ রায় বলেন, চা শ্রমিকদের বেতন বা মজুরি নিয়ে সংকটের কথা আমরা সবাই জানি এবং শ্রমিকরা অনেকদিন ধরেই তাদের মজুরিসহ বিভিন্ন অধিকার থেকে বঞ্চিত। এখন তারা অধিকার আদায়ে আন্দোলনে নেমেছে। যে আন্দোলনের প্রতি আমার এবং আমাদের গ্রিন বিশ্ববিদ্যালয়ের সকল ছাত্র-ছাত্রীদের পূর্ণ সমর্থন আছে।

আরো পড়ুন