শিরোনাম :

  • রাজধানীতে ট্রাকের ধাক্কায় বৃদ্ধ নিহত জবানবন্দিতে বুলুসহ ১৫ বিএনপি নেতার নাম পেয়েছে পুলিশ উখিয়ায় রোহিঙ্গা ক্যাম্পে সন্ত্রাসীদের গুলিতে নিহত ২দুই ট্রাকের মুখোমুখি সংঘর্ষ, নিহত ২
বিইউএফট ‘র ১ম সমাবর্তনে শিক্ষামন্ত্রী
নতুন শিক্ষা ব্যবস্থায় প্র্যাকটিক্যাল শিক্ষাকে প্রাধান্য দেয়া হবে
নগর প্রতিবেদক, উত্তরা :
১৪ সেপ্টেম্বর, ২০২২ ১৭:৫৭:০৪
প্রিন্টঅ-অ+

শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি বলেছেন,  আগামীর শিক্ষা ব্যবস্থা হবে সৃজনশীল ও আনন্দময়, থাকবে না বইয়ের অতিরিক্ত চাপ। অতিরিক্ত পরীক্ষার চাপ ও সনদ নির্ভরতা থেকে আমরা বেরিয়ে আসতে চাই। নতুন শিক্ষা ব্যবস্থা হবে অভিজ্ঞতানির্ভর। প্র্যাকটিক্যাল শিক্ষাকে প্রাধান্য দেওয়া হবে।


আজ (বুধবার) রাজধানীর ইন্টারন্যাশনাল কনভেনশন সিটি বসুন্ধরায় (বিআইসিসি), বিজিএমইএ ইউনিভার্সিটি অব ফ্যাশন অ্যান্ড টেকনোলজির (বিইউএফটি) ১ম সমাবর্তন অনুষ্ঠানে তিনি এসব কথা বলেন।


সমাবর্তনে উপস্থিত ছিলেন জার্মান রাষ্ট্রদূত আখিম ট্র্যোস্টার, বিজিএমইএ সভাপতি ফারুক হাসান, বিজিএমইএ ও এফবিসিসিআইএয়ের সাবেক সভাপতি শফিউল ইসলাম এবং বিজিএমইএ’র নেতারা। অনুষ্ঠানে ৫ হাজার ৬৯১ জন শিক্ষার্থীকে স্নাতক ও স্নাতকোত্তর ডিগ্রি দেওয়া হয়েছে।  


এর মধ্যে আচার্য পদক ১৮ জন, বোর্ড অব ট্রাষ্টিজের চেয়ারম্যান পদক ১৯ জন ও উপাচার্য পদক পেয়েছেন ১৬ জন। ফ্যাকাল্টি অব ফ্যাশন ডিজাইন এন্ড টেকনলোজি থেকে মোহাম্মদ গোলাম রাব্বি ও ফ্যাকাল্টি অব টেক্সটাইল ইঞ্জিনিয়রিং থেকে এ এস এম কিবরিয়া সর্বোচ্চ স্কোর ৪.০০ পেয়ে আচার্য স্বর্নপদক গ্রহণ করেন।


সমাবর্তনে রাষ্ট্রপতি ও বিশ্ববিদ্যালয়ের আচার্যের প্রতিনিধি হিসেবে সভাপত্বি করে শিক্ষা মন্ত্রী দীপু আরো বলেন, বেসরকারি খাতে উচ্চশিক্ষায় অগ্রদূত ও বস্ত্রশিল্পে দক্ষ কর্মী তৈরিতে এক অনন্য দৃষ্টান্ত বিজিএমইএ ইউনিভার্সিটি অব ফ্যাশন এন্ড টেকনলোজির । এই বিশ্ববিদ্যালয় একুশ শতকের চ্যালেঞ্জ মোকাবেলায় ও ২০৪১ সালের লক্ষ্য অর্জনে মানসম্পন্ন ও যুগোপযোগী শিক্ষাদানের পাশাপাশি প্রশিক্ষন এবং গবেষণা কার্যক্রমেও বলিষ্ঠ ভূমিকা পালন করছে । তিনি আরো বলেন- শুধু সনদলাভের জন্য নয়, সমাজের মানুষের কল্যাণে নিজেকে নিয়োজিত করতে হবে।


সমাবর্তন বক্তা ছিলেন জনাব  সরোয়ার আলম,ডিজি, পি এম  অফিস। তিনি ডিগ্রি প্রাপ্ত শিক্ষার্থীদের উদ্দেশ্যে বলেন, জ্ঞানভিত্তিক সমাজ বিনির্মাণ ও চতুর্থ শিল্পবিপ্লবের জন্য উপযোগী করে শিক্ষার্থীদের গড়ে তুলতে হবে। রেজিষ্ট্রার রফিকুজ্জামানের পরিচালনায় সমাবর্তন অনুষ্ঠানে বক্তব্য দেন বিশ্ববিদ্যালয়ের প্রতিষ্ঠাতা চ্যায়ারম্যান মুজাফ্ফর উদ্দিন সিদ্দিক ও প্রতিষ্ঠাতা সদস্য শফিউল ইসলাম (মহিউদ্দিন) এমপি। বক্তব্যে তিনি বলেন, দক্ষ ও  যুগোপযোগী শিক্ষার্থী বিনির্মাণে বিউএফটি বদ্ধপরিকর।


এ বিশ্ববিদ্যালয় প্রতি বছর প্রায় ১০ কোটি টাকা শিক্ষাবৃত্তি প্রদান করে থাকে। করোনা মহামারির সময় শিক্ষার্থীদের অনলাইনে পাঠ দান করা হয়েছে এবং বিডিরেন জরিপে অনলাইন পাঠদানে এ বিশ্ববিদ্যালয় ১ম স্থান অধিকার করে। সমাবর্তন অনুষ্ঠানে আরো উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. এস এম মাফুজুর রহমান, উপ উপাচার্য ইঞ্জিনিয়ার আইয়ুব নবী খান, বোর্ড অব ট্রাষ্টিজের সম্মানিত সদস্যবৃন্দ, সিন্ডিকেট ও একাডেমিক কাউন্সিলের সদস্যবৃন্দ, সরকারি বেসরকারি উচ্চপদস্থ কর্মকর্তাবৃন্দ ও বিশ্ববিদ্যালয়ের শিক্ষক ও কর্মকর্তাবৃন্দ।

আরো পড়ুন