শিরোনাম :

  • রাজধানীতে ট্রাকের ধাক্কায় বৃদ্ধ নিহত জবানবন্দিতে বুলুসহ ১৫ বিএনপি নেতার নাম পেয়েছে পুলিশ উখিয়ায় রোহিঙ্গা ক্যাম্পে সন্ত্রাসীদের গুলিতে নিহত ২দুই ট্রাকের মুখোমুখি সংঘর্ষ, নিহত ২
জবিশিসের আবেদনে সিন্ডিকেটে ‘বঙ্গবন্ধু চেয়ার’ এর অনুমোদন
জবি প্রতিনিধি:
২০ সেপ্টেম্বর, ২০২২ ১৬:৩২:৫৯
প্রিন্টঅ-অ+

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্মরণে ‘বঙ্গবন্ধু চেয়ার’ প্রতিষ্ঠার অনুমোদন দিয়েছে জগন্নাথ বিশ্ববিদ্যালয়ে প্রশাসন। রবিবার (১৮ সেপ্টেম্বর) জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের ৯০তম সিন্ডিকেট সভায় সর্বসম্মতিক্রমে বঙ্গবন্ধু চেয়ারের অনুমোদন দেয়া হয়েছে।


বঙ্গবন্ধুর জীবনাদর্শন, মতাদর্শ, মুক্তিযুদ্ধ ও বাংলাদেশসহ সংশ্লিষ্ট বিষয়ে গবেষকদের সম্মানের জন্য এই চেয়ার গঠনের সিদ্ধান্ত নেয়া হয়েছে।


এর আগে জগন্নাথ বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতির নেতৃবৃন্দ এই চেয়ার প্রতিষ্ঠার দাবি জানায়। 


শিক্ষক সমিতির সাধারণ সম্পাদক অধ্যাপক ড. মোঃ লুৎফর রহমান বলেন, বাংলাদেশের প্রথম রাষ্ট্রপতি ও বাঙালি জাতিসত্তার স্বপ্নদ্রষ্টা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জীবন ও তার কর্ম দর্শনের নানা প্রাসঙ্গিক দিকের বিভিন্ন অজানা অধ্যায় উন্মোচন করা সময়ের দাবি।  জাতির পিতার প্রতি যথাযথ সম্মান ও শ্রদ্ধা প্রদর্শনের উত্তম পথ হল তার জীবন ও কর্মের উপরে সত্যিকারের মৌলিক গবেষণা করা এবং গবেষণালব্ধ ফলাফল সাধারণ মানুষের কাছে বিশেষ করে তরুণ প্রজন্মের কাছে পৌঁছে দেয়া। মৌলিক গবেষণার মাধ্যমে বঙ্গবন্ধুর দর্শনকে বিশ্বলোকে ছড়িয়ে দেওয়ার লক্ষ্যে কাজ করবে বঙ্গবন্ধু চেয়ার। 


সংশ্লিষ্ট সূত্র হতে জানা যায়, খুব দ্রুতই একজন স্বনামধন্য অধ্যাপক, বিশিষ্ট গবেষক ও মর্যাদাপূর্ণ শিক্ষককে এ চেয়ারে নিয়োগ দেওয়া হবে। এ পদে নিয়োগ পাওয়া অধ্যাপকরা ‘বঙ্গবন্ধু চেয়ার’ বা ‘বঙ্গবন্ধু চেয়ার অধ্যাপক’ পদবিতে ভূষিত হন। এ সম্পর্কিত নীতিমালা তৈরি  সম্পন্ন হয়েছে।

আরো পড়ুন