শিরোনাম :

  • রিজেন্ট হাসপাতালের চেয়ারম্যান সাহেদকে গ্রেফতার করেছে র‍্যাব সাহেদকে ঢাকায় আনা হয়েছে পাঠাওয়ের সহ-প্রতিষ্ঠাতা ফাহিম সালেহ নিউইয়র্কে খুন আফগানিস্তান থেকে আরও সেনা প্রত্যাহার করল যুক্তরাষ্ট্র
৭ মার্চ উপলক্ষে কানাডার ক্যালগেরিতে সভা
বিশেষ প্রতিনিধি :
০৮ মার্চ, ২০২০ ১২:০৩:২৫
প্রিন্টঅ-অ+


কানাডার ক্যালগেরিতে বসবাসরত প্রবাসী বাংলাদেশিদের উদ্যোগে অনুষ্ঠিত হলো ঐতিহাসিক ৭ মার্চ এর উপর এক আলোচনা সভা। "ঐতিহাসিক ৭ই মার্চ নতুন প্রজন্ম ও আমরা" শিরোনামে অনুষ্ঠানটি পরিচালনা করেন সদ্যপ্রয়াত মুক্তিযোদ্ধা প্রফেসর আমজাদ হোসেন মিয়ার সন্তান আহমেদ শাহীন।

দুই দেশের জাতীয় সংগীতের মধ্য দিয়ে অনুষ্ঠান শুরু হয়। এরপর হাজার বছরের শ্রেষ্ঠ সন্তান জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানসহ একাত্তরের সকল শহীদ ও প্রয়াত সকল মুক্তিযোদ্ধাদের স্মরণে এক মিনিটের নীরবতা পালন করা হয়। এরপর শুরু হয় মূল অনুষ্ঠান।

অনুষ্ঠানে ইউনেস্কো কর্তৃক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৭ ই মার্চের ঐতিহাসিক ভাষণের তাৎপর্য তুলে ধরা হয় নতুন প্রজন্মের কাছে। এছাড়াও  বাংলাদেশের স্বাধীনতার সঠিক ইতিহাস মহান ভাষা আন্দোলন, স্বাধিকার আন্দোলন, স্বাধীনতা যুদ্ধ, বঙ্গবন্ধুর ঐতিহাসিক ৭ ই মার্চের ভাষণ সবকিছুই ফুটে উঠেছে অনুষ্ঠানের শুরুতে।

নতুন প্রজন্মের পক্ষ থেকে বক্তব্য রাখেন ক্যালগেরি বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী আজমিন আরিফ ও অহনা রাইসা।

সভায় বক্তারা বলেন, বঙ্গবন্ধু বিভিন্ন আন্দোলন-সংগ্রামের মাধ্যমে পরাধীনতার গ্লানি থেকে জাতিকে মুক্ত করে এনে দিয়েছেন রক্তিম লাল-সবুজের পতাকা খচিত স্বাধীন সার্বভৌম এক বাংলাদেশ। বাংলাদেশের মানুষের প্রতি ছিল তার অকৃত্রিম ভালোবাসা।

অনুষ্ঠানে উপস্থিত ছিলেন লেখক বায়েজিদ গালিব, লতিফুল কবির, তাহসিন অপুসহ নতুন প্রজন্ম ও  ক্যালগেরির স্থানীয় সুধীজনেরা।

অনুষ্ঠানের শেষে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানসহ একাত্তরে নিহত সকল শহীদ ও সম্প্রতি প্রয়াত বীর মুক্তিযোদ্ধা প্রফেসর আমজাদ হোসেন মিয়ার উদ্দেশ্যে দোয়া করা হয়।

অনুষ্ঠানটির মূল পরিকল্পনায় ছিলেন আহমেদ শাহীন। প্রথমবারের মতো এ ধরনের অনুষ্ঠান নতুন প্রজন্মকে ইতিহাস জানাতে বিরাট ভূমিকা রেখেছে বলে মনে করেন স্থানীয় ক্যালগেরিবাসী।



আমার বার্তা/০৮ মার্চ ২০২০/জহির


আরো পড়ুন