শিরোনাম :

  • রিজেন্ট হাসপাতালের চেয়ারম্যান সাহেদকে গ্রেফতার করেছে র‍্যাব সাহেদকে ঢাকায় আনা হয়েছে পাঠাওয়ের সহ-প্রতিষ্ঠাতা ফাহিম সালেহ নিউইয়র্কে খুন আফগানিস্তান থেকে আরও সেনা প্রত্যাহার করল যুক্তরাষ্ট্র
প্রবাসীদের জন্য সরকারের কাছে রিয়াদ আওয়ামী পরিবারের ১৭ দাবি
বিশেষ প্রতিনিধি :
১০ মার্চ, ২০২০ ১২:১৩:১৪
প্রিন্টঅ-অ+


জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ‘সোনার বাংলা’ এবং প্রধানমন্ত্রী শেখ হাসিনার ‘উন্নত বাংলাদেশ’ গড়তে সৌদি আরব থেকে ভূমিকা রেখে চলেছে ২২ লক্ষ বাংলাদেশি। আর এই রেমিটেন্স যোদ্ধাদের বিভিন্ন সমস্যার সমাধান এবং সুযোগ-সুবিধা বৃদ্ধির লক্ষ্যে সরকারের কাছে ১৭ দফা দাবি তুলে ধরেছে রিয়াদ আওয়ামী লীগ পরিবার।

ঐতিহাসিক ৭ মার্চ এবং রিয়াদ আওয়ামী পরিষদের (আওয়ামী লীগ) বর্তমান কমিটির এক বছর পূর্তি উপলক্ষে আয়োজিত সংবাদ সম্মেলনে এসব দাবি তুলে ধরা হয়। সংবাদ সম্মেলনটি যৌথভাবে আয়োজন করে আওয়ামী পরিষদ রিয়াদ (আওয়ামী লীগ), বঙ্গবন্ধু পরিষদ, স্বাধীনতা চিকিৎসক পরিষদ (স্বাচিপ), রিয়াদ আওয়ামী যুবলীগ, মহানগর স্বেচ্ছাসেবকলীগ, জাতীয় শ্রমিক লীগ ও পূর্বাঞ্চল কৃষক লীগ। আলিনুর ইসলাম রনির সঞ্চালনায় সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্য পাঠ করেন রিয়াদ আওয়ামী পরিষদের সভাপতি এম আর মাহবুব।

দাবিগুলোর মধ্যে ছিলো দ্রুত সময়ের মধ্যে প্রবাসীদের জাতীয় পরিচয়পত্র প্রদান, সম্পূর্ণ সরকারি খরচে মৃত প্রবাসীদের লাশ দেশে প্রেরণের বিষয়টি বিধিবদ্ধ আইনে পরিণত করা, মৃত প্রবাসীদের পরিবারকে দেয়া সহায়তার পরিমাণ ৩ লক্ষ থেকে বাড়িয়ে ১০ লক্ষ করা, প্রবাসীদের প্রেরিত রেমিটেন্সের ওপর পেনশন স্কিম চালু, প্রবাসীদের স্বাস্থ্য বীমা চালু করে দেশ ও প্রবাসে উন্নত চিকিৎসা নিশ্চিত করা, প্রতারণার শিকার হয়ে প্রবাস ফেরতদের দ্রুত পুনর্বাসন, দূতাবাসে পাসপোর্ট নবায়ন ব্যবস্থা পুনর্বহাল, বাংলাদেশে বিনিয়োগে আগ্রহী প্রবাসীদের জন্য ওয়ানস্টপ সার্ভিস চালু করা, সৌদি আরবে অবস্থিত বাংলাদেশি স্কুলগুলোর জমি ক্রয়ের জন্য অনুদানের ব্যবস্থা করা, দূতাবাসের আইনি সহায়তা কার্যক্রমের পরিধি বৃদ্ধি করা, প্রবাস ফেরত পরিবারের সন্তানদের ভালোমানের শিক্ষা প্রতিষ্ঠানে কোটা চালু, নারী গৃহকর্মীদের প্রবাসে পাঠানোর সময় বয়স জালিয়াতি বন্ধে তদন্ত পূর্বক ব্যবস্থা নেয়া, দূতাবাসের সেফহোমে আশ্রিত নারী গৃহকর্মীদের সুযোগ-সুবিধা বৃদ্ধি, বিমানের টিকেট ও লাগেজ ব্যবস্থাপনাকে অবৈধ সিন্ডিকেট মুক্ত করা, বিমানের দুর্নীতিবাজ কর্মকর্তাদের প্রত্যাহার, বিমানবন্দরে হয়রানি বন্ধ ও বাংলাদেশের ইপিজেডগুলোতে প্রবাসীদের ব্যবসা করার বিশেষ সুবিধা প্রণয়ন করা।

এসময় উপস্থিত গণমাধ্যমকর্মীদের বিভিন্ন প্রশ্নের জবাব দেন আওয়ামী পরিবারের নেতৃবৃন্দ। রিয়াদ আওয়ামী যুবলীগের সভাপতি মোহাম্মদ আব্দুল জলিল রাজা বলেন, প্রবাসে আমরা যারা আওয়ামী লীগ করি তাদের কিছু দায়-দায়িত্ব আছে সেই দায়িত্ববোধ থেকেই আজকের এই সংবাদ সম্মেলন। শুধু কমিটি করে পদ-পদবি নিয়ে বসে থাকার জন্য আমরা আওয়ামী লীগ করি না। বিমানের হয়রানির কথা তুলে ধরে তিনি বলেন, আমি কিছুদিন আগে দেশে গিয়েছিলাম। অভিযোগ করার পর প্রতিদিন কল দিলে অপর প্রান্ত থেকে বলা হয় একটু পরে কল করেন। পরে কল দিলে আর রিসিভ করে না। প্রবাসীরা তাদের পরিবারের জন্য যেসব জিনিসপত্র বিদেশ থেকে নিয়ে যান সেগুলো যাতে সাথে করে ঘরে নিয়ে ফিরতে পারে সে ব্যবস্থা করার দাবিও জানান তিনি।

আওয়ামী নেতৃবৃন্দ বলেন, কোন ধরনের টেন্ডার ছাড়া একজন ব্যক্তিকে সেবা কেন্দ্র চালানোর অনুমতি দেয়া হয়েছে। এতো বিপুল সংখ্যার প্রবাসীদের সেবা দেয়ার সক্ষমতা এই সেবা কেন্দ্রে নাই উল্লেখ করে তারা বলেন,  উচিৎ কূটনৈতিক পাড়ার বাহিরে দূতাবাসের উদ্যোগে পাসপোর্ট নবায়নের ব্যবস্থা নিলে আমরা স্বেচ্ছাশ্রমের ভিত্তিতে দূতাবাসকে সর্বাত্মক সহযোগিতা করতে প্রস্তুত।

এসময় আলোচনায় অংশ নেন আওয়ামী পরিষদের উপদেষ্টা কবি শাহজাহান চঞ্চল, রিয়াদ যুবলীগের সভাপতি এমএ জলিল রাজা, সাধারণ সম্পাদক আসাদুজ্জামান ভূঁইয়া ইলিয়াস, শেখ ফজলুল হক, বঙ্গবন্ধু পরিষদের ভারপ্রাপ্ত সভাপতি মো. রইসউদ্দিন, যুগ্ম সাধারণ সম্পাদক জিয়াউদ্দিন বাবলু, পূর্বাঞ্চল কৃষক লীগের আহ্বায়ক গিয়াস মজুমদার, শ্রমিক লীগের ভারপ্রাপ্ত সভাপতি শেখ জামাল, মহানগর স্বেচ্ছাসেবক লীগের ভারপ্রাপ্ত সভাপতি মো. ফারুক হোসেন, ফারুক খান, শিবলী সাদিকুর রহমান, শাওন মহসিন খান, ফারুক আহমেদ ও সজল সরকার।

তারা বলেন, ‘এই দাবিগুলো রিয়াদস্থ বাংলাদেশ দূতাবাসের মাধ্যমে যথাযথ কর্তৃপক্ষের কাছে পাঠানোর পরিকল্পনা রয়েছে। এতে কাজ না হলে একটি প্রতিনিধি দল বাংলাদেশে গিয়ে প্রধানমন্ত্রীর সাথে সাক্ষাৎ করে বিষয়টি জানাবে।’ পরে ঐতিহাসিক ৭ মার্চ এবং রিয়াদ আওয়ামী পরিষদের কার্যনির্বাহী কমিটির এক বছর পূর্তি উপলক্ষ্যে কেক কেটে নেতাকর্মীরা আনন্দ-উল্লাস করেন। এছাড়া জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উপলক্ষ্যে মুজিববর্ষ-২০২০ পালনে সাত সংগঠনকর্তৃক বর্ণাঢ্য আয়োজন এবং দূতাবাসের আলাদা অনুষ্ঠানগুলোতে সহযোগিতা অব্যাহত রাখার অঙ্গিকার ব্যক্ত করেন তারা।



আমার বার্তা/১০ মার্চ ২০২০/জহির


আরো পড়ুন